টেকনাফ সড়কে এখন ইয়াবা তল্লাশী করছে রুমি এন্ড টমি

Teknaf-Pic-A-09-10-14_1

কক্সবাজার প্রতিনিধি:
টেকনাফ সড়কে এবার ইয়াবা তল্লাশীর জন্য মাঠে নেমেছে বিজিবির বিশেষ প্রশিক্ষণ প্রাপ্ত ডগ স্কোয়াডের ২ সদস্য রুমি এন্ড টমি।

জানাযায়, ৮ অক্টোবর বিকাল হতে আনুষ্ঠানিকভাবে টেকনাফ ৪২বিজিবি ব্যাটেলিয়নের দমদমিয়া বিওপি চেকপোস্টে ডগ স্কোয়াডের ২ সদস্য রুমি এন্ড টমি যানবাহন ও বিশেষ স্থানে তল্লাশী কার্যক্রম শুরু করেছে। কোরিয়ান বংশোদ্ভত ল্যাব্রাডার প্রজাতির ৩টি এবং জার্মান প্রজাতির ১টিসহ মোট ৪টি কুকুরকে পর্যায়ক্রমে মাদকদ্রব্য সনাক্ত করণের বাংলাদেশ সেনাবাহিনীর ডগ স্কোয়াডে বিশেষ প্রশিক্ষণ দেওয়া হয়েছে এবং এ কাজে এরা অত্যান্ত পারদর্শী।

কুকুরদের দৈনিক ২৪ ঘন্টার প্রতিটির খাবার মেন্যুর মধ্যে রয়েছে গরুর মাংস ৭শ ৯৩ গ্রাম, আটা ২শ ৫৬ গ্রাম, সবজি ৪শ ৫৩ গ্রাম এবং এদের ওজন মূলত ২৭ হতে ৪২ কেজি পর্যন্ত হয়। এই প্রশিক্ষিত কুকুরদের পরিচালনার জন্য বিজিবির ৪ জওয়ানকে বিশেষ প্রশিক্ষণ দিয়ে ইয়াবা পাচার দমনে নামানো হয়েছে বলে জানিয়েছেন ৪২ বিজিবি অধিনায়ক লেঃ কর্ণেল আবুজার আল জাহিদ।

উল্লেখ্য মরণ নেশা ইয়াবা দমনে প্রশাসন যতই কঠোর হচ্ছে পাচারকারীরা ততই কৌশল অবলম্বন করে পাচার কাজ অব্যাহত রেখেছে। তা দমন করতে পুলিশ-বিজিবি,আনসার ও গোয়েন্দা সদস্যদের হিমশিম খেতে হচ্ছে। এবার এসব ইয়াবা চোরাকারবারীদের দমনের জন্য বিজিবি মাঠে নামিয়েছে বিশেষ প্রশিক্ষণ প্রাপ্ত ডগ স্কোয়াডের ২ সদস্য রুমি এন্ড টমি।

এছাড়া বিশেষ যন্ত্র ব্যবহার করে নারী-পুরুষের গোপনাঙ্গ হতে ইয়াবা সনাক্ত করা সম্ভব হচ্ছে। এসব উদ্যোগের ফলে বিজিবি টেকনাফ সীমান্তকে ইয়াবামুক্ত করার জন্য আরো কয়েক ধাপ এগিয়ে আসল। এতে সাধারণ মানুষের ভোগান্তি ক্রমশ কমে আসবে বলে সাধারণ মানুষ মনে করেন।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন