তিন দিনের মধ্যে পানছড়িতে রেশন বিতরণের দাবীতে আলটিমেটাম দিল বিএনপি

নিজস্ব প্রতিবেদক, পার্বত্যনিউজ :

গত তিন মাস যাবত খাগড়াছড়ি জেলার পানছড়ি উপজেলায় গরীব গুচ্ছগ্রাম বাসীদের সরকারী মাসিক রেশন বিতরন করা হচ্ছেনা। পানছড়ি উপজেলা নির্বাহী অফিসারের কার্যালয়ের স্মারক নং-০০.২০.৪৬৭৭.০০৪.০৬.০৫.১৩-১২৪৩, তারিখ- ২৯/০৮/২০১৩ খ্রি. মূলে রেশনের ডিও ‘ছাড় করা হলেও অজ্ঞাত কারণে রেশন বিতরণ বন্ধ রয়েছে। অভিযোগ রয়েছে  স্থানীয় আওয়ামিলীগ নেতৃবৃন্দ গুদাম কতৃপক্ষকে চাপ দিয়ে রেশন বিতরণ আটকে রেখেছে ।

জানা গেছে, উপজেলা নির্বাহী অফিসারের কার্যালয়ের স্মারক নং-০০.২০.৪৬৭৭.০০৪.০৬.০৫.১৩-১২৪৩, তারিখ- ২৯/০৮/২০১৩ খ্রি. মূলে পানছড়ি উপজেলার ১২টি গুচ্ছগ্রামের ৪১৩৫ জন কার্ডধারী অনুকুলে জুলাই, আগস্ট ও সেপ্টেম্বর মাসের খাদ্য শস্য বাবদ ৪৪৬১৭৫ মে: টন চাল এবং ৬০৯.৩৮০ মে: টন গম বরাদ্দ দেওয়া হয়। প্রকল্প চেয়ারম্যান কর্তৃক ১৫/০৯/২০১৩ খ্রি. তারিখে রেশন বিতরণের মাষ্টাররোল দেখানো হলেও অদ্যাবধি গুচ্ছগ্রামের কার্ডধারীদের মাঝে রেশন বিতরণ করা হয়নি এখনো।
 
আরো জানা গেছে, নতুন প্রকল্প চেয়ারম্যান নিয়োগ নিয়ে নতুন ও পুরাতন  প্রকল্প চেয়ারম্যানদের বিরোধ, শাসকদল আওয়ামী লীগ নেতাদের হস্তক্ষেপ ও আমলাতান্ত্রিক জটিলতায় গত তিন মাস যাবত ১২টি গুচ্ছগ্রামে রেশন বিতরণ বন্ধ রয়েছে।

এ কারনে গুচ্ছগ্রামের দরিদ্র অসহায় বাসিন্দারা রেশন না পেয়ে বর্তমানে খেয়ে না খেয়ে মানবেতর জীবন যাপন করছে। এছাড়াও সময়মতো রেশন না পাওয়ায় অভাব অনটনের শিকার হয়ে এক রকম বাধ্য হয়েই হত-দরিদ্র গুচ্ছগামের বাসিন্দারা আ’লীগের প্রকল্প চেয়ারম্যানদের কাছে নাম মাত্র মূল্যে আগাম রেশন বিক্রি করে আর্থিকভাবে ক্ষতিগ্রস্থ হচ্ছে।

খাগড়াছড়ি জেলার পানছড়ি উপজেলার ১২টি গুচ্ছগ্রামে বসবাসকারী কার্ডধারীদের মধ্যে আগামী তিন দিনের মধ্যে তাদের প্রাপ্য রেশন বিতরনের আল্টিমেটাম দিয়েছে পানছড়ি উপজেলা বিএনপি। বেঁধে দেয়া সময়ের মধ্যে রেশন বিতরণ করা না হলে উপজেলার গুচ্ছগ্রামবাসীদের সাথে নিয়ে কঠোর আন্দোলনের হুমকি দিয়েছে প্রধান বিরোধী দল বিএনপি। আজ সোমবার পানছড়ি উপজেলা বিএনপি’র সাধারণ সম্পাদক আব্দুল লতিফ স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে একথা জানানো হয়।

বিবৃতিতে পানছড়ি উপজেলার ১২টি গুচ্ছগ্রামবাসীদের ভাগ্য নিয়ে ছিনিমিনি খেলা, খাগড়াছড়ি জেলা আওয়ামী নেতারা দলীয় ভাবে দু’দফায় প্রকল্প চেয়ারম্যান নিয়োগ করে অনিয়মিতভাবে রেশন বিতরণ, প্রশাসন ও সরকার দলীয় আওয়ামী লীগ নেতাদের মধ্যে দোলাচাল, রেশনকার্ডধারীদের নির্দিষ্ট পরিমাণ রেশন বিতরণ না করা, সরকারীভাবে জুলাই-আগস্ট-সেপ্টেম্বর মাসের ডিও ইস্যু করার পরও রেশন বিতরণে বিলম্ব, রেশন না পাওয়ায় গুচ্ছগ্রামে বসবাসরত দরিদ্র লোকেরা অর্ধাহারে অনাহারে দিনাতিপাতের তীব্র প্রতিবাদ এবং আগামী তিন দিনের মধ্যে রেশন বিতরণের দাবীতে কঠোর কর্মসূচীর ঘোষনা করেছে।

কর্মসুচীর মধ্যে রয়েছে ২৬ সেপ্টেম্বর পানছড়ি উপজেলার সর্বস্তরের জনগণ ও গুচ্ছগ্রামবাসীদের নিয়ে পানছড়ি উপজেলা সদরে মানববন্ধন এবং পানছড়ি উপজেলা নির্বাহী কর্মকর্তার মাধ্যমে খাগড়াছড়ি জেলা প্রশাসক বরাবর স্মারকলিপি প্রদান, ২৭ সেপ্টেম্বর পানছড়ি উপজেলা সদরে বিক্ষোভ মিছিল ও সমাবেশ এবং ২৮ সেপ্টেম্বর পানছড়ি-খাগড়াছড়ি-লোগাং ও পানছড়ি-তবলছড়ি সড়কে সকাল-সন্ধ্যা সড়ক অবরোধ।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন