থানছিতে কালবৈশাখীর তাণ্ডবে অর্ধশতাধিক বাড়িঘর লণ্ডভণ্ড

কালবৈশাখী
স্টাফ রিপোর্টার:
বান্দরবানের থানছিতে কাল বৈশাখী ঝড়ে অর্ধশতাধিক বাড়িঘরের ব্যাপক ক্ষতি হয়েছে। সেই সঙ্গে শিলা বৃষ্টির কারণে ধান ও ফলজ বাগনেরও ব্যাপক ক্ষতি হয়েছে। গাছপালা ভেঙে চলাচলের প্রতিবন্ধকতা সৃষ্টি হয়েছে। ক্ষতিগ্রস্তরা এখন খোলা আকাশের নীচে মানবেতর জীবন-যাপন করছেন।

বৃহস্পতিবার রাত থেকে শুরু ঝড়ো বৃষ্টিতে শুক্রবার সকাল পর্যন্ত থানচিসহ বেশ ক’য়েকটি উপজেলায় ঘরবাড়ি ও ফসল নষ্ট হওয়ার খবর পাওয়া গেছে।

এলাকাবাসী জানায়, থানচি বাজার, মরিয়ম পাড়া, সমিতি পাড়া, ত্রিপুরা পাড়া, বয়ংক হেডম্যান পাড়াসহ বিভিন্ন এলাকার উপর দিয়ে বৃহস্পতিবার রাতে কালবৈশাখী ঝড়ের সঙ্গে যুক্ত হয় শিলাবৃষ্টি। এতে প্রায় অর্ধশতাধিক কাঁচা ঘরবাড়ি বিধ্বস্ত হয়েছে। নষ্ট হয়েছে ঘরে থাকা খাদ্যশস্যসহ প্রয়োজনীয় সামগ্রী। এছাড়া থানচি পোস্ট অফিসও ভেঙে যায়। উপড়ে পড়ে বেশকিছু গাছপালা।

থানচি বাজারের হরিদাশ জানান, রাতে শুরু হওয়া ঝড়ে ভোর রাতে তাদের বাড়ির টিনের চালা উড়ে যায়। এসময় বৃষ্টিতে তাদের ঘরের জিনিষ পত্র ভিজে নষ্ট হয়ে গেছে।

টিএন্ডটি এলাকার মহসিন মিয়া জানান, টিএনটি অফিসের ঘরের টিন ঝড়ে উড়ে নিয়ে গেছে। তিনি খোলা আকাশের নীচে রাত্রিযাপন করেছেন। ঘরে যে খাবার ছিল তাও নষ্ট হয়ে গেছে। এখনও পর্যন্ত কেউ সাহায্যের জন্য আসেন নি।

চাষি মংনুচিং বলেন, শিলা বৃষ্টিতে প্রায় আধা একর জমির তরমুজ ক্ষেত সম্পূর্ণ নষ্ট হয়ে নিঃস্ব হয়ে গেছেন।

এব্যাপারে উপজেলা চেয়ারম্যান ক্য হ্লা চিং মার্মা বলেন, উপাসনালয়সহ প্রায় অর্ধশতাধিক পরিবারের ঘরের টিন ঝড়ে উড়ে গেছে। ক্ষতিগ্রস্তদের সাহায্য দেয়ার মত উপজেলা পরিষদের নিজস্ব কোনো ফান্ড না থাকায় তিনি কিছু করতে পারছেন না।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন