থানছিতে প্রাথমিক শিক্ষার্থীদের উপবৃত্তির অভাবে শিক্ষার হার হ্রাস পাওয়ার আশঙ্কা জনপ্রতিনিধিদের

img_7015-copy

থানছি প্রতিনিধি:

বান্দরবানের থানছি উপজেলার ১৬টি সরকারী  প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থী ছাড়া শতাধিক এনজিও পরিচালিত প্রাথমিক বিদ্যালয়ের মোট শিক্ষার্থী থেকে ৫০% শিক্ষার্থী উপবৃত্তি পাওয়া থেকে বঞ্চিত রয়েছে । সরকারিভাবে উপবৃত্তি সহযোগীতা না পাওয়ার কারনে কোমলমতি শিক্ষার্থীরা অভিবাবকদের সাথে কাজে সহযোগীতা করছে। শিক্ষার্থীদের  লেখাপড়া করার সুস্থ পরিবেশ না পাওয়ায় অধিকাংশই  ঝড়ে পড়ার  আশংঙ্কা করছেন অভিবাবকরা। সরকারীভাবে শতভাগ প্রাথমিক পর্যায়ে শিক্ষার্থীদের শিক্ষা উপবৃত্তি প্রদান করা না গেলে শিক্ষার হার হ্রাস পাওয়ার আশঙ্কা  করছেন জনপ্রতিনিধিরা।

থানছি উপজেলার ৪টি ইউনিয়নে সকল এনজিও পরিচালিত প্রাথমিক বিদ্যালয়ের অধ্যায়নরত কোমলমতি শিক্ষার্থীদের উপবৃত্তি আওতায় আনা, শিক্ষা উপকরণ প্রদান ও ঝড়ের যাওয়ার  হ্রাস পাওয়া সহ সকল সহযোগীতা করার বর্তমান সময়ের অতীব জরুরী হয়েছে পড়েছে বলে বক্তাদের অভিমত ব্যক্ত করেছেন ।

‘আমরা দুর্গম পাহাড়ের পিছিয়ে পড়া শিশু,উপবৃত্তি পাওয়ার আমাদের অধিকার’  কারিতাস (আলোঘর) প্রকল্পের   আয়োজনে ২০ শে সেপ্টেম্বর মঙ্গলবার সকাল ৯ টায় উপজেলা রিসোর্স সেন্টারে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। সভার আগে বিভিন্ন ফেস্টুন ব্যানার নিয়ে এক বর্ণাঢ্য র‌্যালী উপজেলা সদরে থানছি বাজার ঘুরে রিসোর্স সেন্টারে শেষ করেন। এনজিও সংস্থার শতাধিক শিক্ষার্থী, শিক্ষক ও অভিবাবকরা র‌্যালিতে অংশ নেন।

কারিতাস সম্মানিত সমাজ উন্নয়ন প্রকল্প (আইসিডিপিসিএইচটি) হিউম্যানেটারিয়াং ফাউন্ডেশন (উপসিক শিক্ষা) ঢাকা আহশানিয়া মিশন (মানসম্মত প্রাথমিক শিক্ষা) প্রকল্পের যৌথ সমন্বয়ে কারিতাস আলোঘর প্রকল্পের উদ্যোগে মঙ্গলবার এ্যডএভাকেসী র‌্যালী ও আলোচনা সভা থানছি সরকারি উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক নূর মোহাম্মদ সভাপতিত্ব করেন। উপজেলা চেয়ারম্যান ক্যহ্লাচিং মারমা প্রধান অতিথি, উপজেলা প্রেস ক্লাবের সভাপতি অনুপম মারমা, সহকারী প্রাথমিক শিক্ষা অফিসার (ভারপ্রাপ্ত) মোহাম্মদ নিজাম উদ্দিন, কারিতাস আলোঘর প্রকল্পের বান্দরবান জেলায় টেকনিক্যাল অফিসার রোজিনা আক্তার, ঢাকা আহসানিয়া মিশন এর প্রকল্প কো-অর্ডিনেটর মিন্টু মারমা, কারিতাস আইসিডিপি প্রকল্পের কমিউনিটি ডেবলভমেন্ট অফিসার রাম চন্দ্র ত্রিপুরা, হিউম্যানেটারিয়াং ফাউন্ডেশন উপসক শিক্ষা প্রকল্পের প্রকল্প সমন্বয়কারী বিদ্যা পূর্ণ চাকমা, কারিতাস আলোঘর প্রকল্পের এরিয়া কো-অর্ডিনেটর লাপ্রা ত্রিপুরা প্রমূখ বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থেকে বক্তব্য রাখেন।

বক্তারা আরো বলেন, থানছি উপজেলা শিক্ষা উপবৃত্তি হিসেবে শিক্ষার্থী ও অভিভাবকদের দাবী এই প্রথম এবং একটি গুরুত্বপূর্ণ বিষয় শিক্ষা সাথে জড়িত সকল এনজিও বিদ্যালয়গুলিতে সরকারীভাবে উপবৃত্তি আওতায় আনার জন্য পার্বত্য মন্ত্রী ও বান্দরবান ৩০০ আসনে সংসদ সদস্য  বীর বাহাদুরের দৃষ্টি আকর্ষণ করছেন  সকলের।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন