দাঁতের সুস্থতায় এড়িয়ে চলবেন যেসব খাবার

fec-image

হাসির মাধ্যমে প্রকাশ পায় সৌন্দর্য। আর প্রাণ খুলে হাসার মূলমন্ত্র হলো সুন্দর ও স্বাস্থ্যোজ্জ্বল দাঁত। কিন্তু সঠিক যত্নের অভাবে এবং খাদ্যাভ্যাস সঠিক না হওয়ায় আমাদের অজান্তেই ধীরে ধীরে দাঁতের ক্ষতি হতে থাকে। বাড়তে থাকে যন্ত্রণাও। দাঁতের যন্ত্রণা কতটা মারাত্মক তা কেবল ভুক্তভোগীরাই জানেন। এ কারণে দাঁতের ব্যাপারে সবসময়ই সতর্ক থাকতে হবে। প্রতিরোধ করতে হবে আগে থেকেই। দাঁতের সুস্থতার জন্য বিভিন্ন অভ্যাস রপ্ত করার সাথে সাথে পরিবর্তন আনতে হবে খাদ্যাভ্যাসেও। জানতে হবে, কোন খাবারগুলো দাঁতের জন্য উপকারী এবং কোন খাবারগুলো দাঁতের ক্ষতি করে

দন্ত বিশেষজ্ঞরা জানান, আমাদের পরিচিত কয়েকটি খাবারই দাঁতের জন্য অত্যন্ত ক্ষতিকর। এসব খাবার নিয়মিত খেলেই দাঁত ক্ষয়ে যাওয়ার আশঙ্কা বাড়ে। যেমন:

লজেন্স: অনেকেই দিনে এক বা একাধিক লজেন্স খান। এসব টক, মিষ্টি লজেন্স তাদের দাঁতে আটকে যায়। যার ফলে সেখানে ব্যাকটেরিয়ার বৃদ্ধি ঘটে এবং দাঁতের ক্ষয় শুরু হয়ে যায়। এ কারণে লজেন্স খাওয়ার লোভ সামলে চলুন। তাহলে দাঁত সুস্থ থাকবে। এমনকী অন্যান্য একাধিক রোগের ফাঁদে পড়ার আশঙ্কাও কমবে।

চকোলেট: ক্যান্ডির পাশাপাশি অনেকে আবার নিয়মিত চকোলেট খেতে পছন্দ করেন। আর বেশিরভাগ ক্ষেত্রেই চকোলেট খেয়ে তাঁরা ব্রাশ করেন না। ফলে চকোলেট তাদের দাঁতের ফাঁকে আটকে থাকে। আর সেখানে ব্যাকটেরিয়ার প্রকোপ বাড়ে। তাই দাঁত ভালো রাখতে নিয়মিত চকোলেট খাওয়ার অভ্যাস কমাতে হবে। তাহলে ক্যাবিটিস বা অন্যান্য দাঁতের রোগ এড়িয়ে যেতে পারবেন।

পাউরুটি : পাউরুটিও দাঁতের জন্য খারাপ। এমনকী এই খাবারের কিছুটা অংশ দাঁতের ফাঁকেও লেগে থাকতে পারে। আর সেই কারণেই ক্যাভিটিস বা দাঁতের সংক্রমণের শঙ্কা তৈরি হয়। দাঁত ভালো রাখতে অতিরিক্ত পাউরুটি খাওয়া থেকে বিরত থাকুন।

মদ্যপান : স্বাস্থ্য বিষয়ক ওয়েবসাইট হেলথলাইনের মতে, নিয়মিত মদ্যপান করলে মাড়ির অসুখ এবং দাঁতের ক্ষয়সহ একাধিক জটিল রোগেরেআশঙ্কা বাড়ে। আর নানা ক্ষতির দিক বিবেচনায় ইসলামেও মদ হারাম ঘোষণা করা হয়েছে।

কোমল পানীয়: কোমল পানীয় বা যে কোনও ধরনের কার্বোনেটেড সোডা দাঁতের মাঝে জমে থাকা ময়লা বা প্লাককে আরও বেশি পরিমাণে অ্যাসিড তৈরিতে সাহায্য করে। আর এই কারণেই দাঁত ক্ষয়ে যায়। শুরু হয় তীব্র ব্যথা-যন্ত্রণা। তাই দাঁতের রোগ এড়াতে এসব পানীয় থেকে দূরে থাকুন।

কফি: মুখের ভেতরের স্যালাইভা প্রোডাকশনকে কমিয়ে দেয় কফি। আর স্যালাইভার অভাবে মুখের ভেতর শুকিয়ে যায়। এছাড়া কফি ব্যাকটেরিয়া গ্রো করতে হেল্প করে, সেই সাথে কমে যায় দাঁতের এনামেল। ধীরে ধীরে দাঁতে তৈরি হয় ক্যাভিটি, সেনসিভিটি এবং শুরু হয় দাঁতের ক্ষয়।

কাজুবাদাম: কাজুবাদামে প্রচুর পরিমাণ ভিটামিন ই রয়েছে। এটি অতিরিক্ত চর্বিযুক্ত শরীরের জন্য উপকারীও বটে। কিন্তু এটি দাঁতের জন্য ক্ষতিকর। কারণ কাজুবাদাম অনেক শক্ত। প্রতিটি কামড়ে যে চাপের সৃষ্টি হয় এর ফলে মাড়িতে ফাটল দেখা যায়।

আচার ও ভাজা খাদ্য: আচার জাতীয় খাদ্যে ভিনেগারের ব্যবহারের কারণে এতে প্রচুর পরিমাণে এসিড জাতীয় উপাদানের উপস্থিতি থাকে। এই ধরনের খাদ্যে চিনির পরিমাণও অনেক বেশি থাকে। এরা দাঁতের ধাতুকে নষ্ট করে।

আসুন এবার জেনে নেয়া যাক যে খাবারগুলো দাঁত ভালো রাখে:
দাঁত ভালো রাখতে বেশ কিছু খাবার গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। যেমন-
১. ক্যালসিয়াম ও অন্যান্য নিউট্রিয়েন্টস যুক্ত লো-ফ্যাট চিজ, দুধ, দই, সবুজ শাক সবজি ইত্যাদি
২. প্রোটিনযুক্ত খাবার ডিম, মাছ, মাংস ইত্যাদি খাবারগুলো দাঁতের এনামেলের সুরক্ষা করে
৩. ফলমূল ও শাকসবজিতে আছে পানি ও ফাইবার, যা মুখের লালা বা স্যালাইভা (Saliva) উৎপাদনে সাহায্য করে
৪. এনামেলের ক্ষয় হওয়া, দাঁতের ফাঁক থেকে খাদ্যকণা ধুয়ে যাওয়া এবং মুখে স্যালাইভা প্রোডাকশন প্রমোট করতে হেল্প করে পানি। তাই প্রচুর পরিমাণে পানি করা উচিত।

এই তো জেনে নিলেন, কোন খাবারগুলো আমাদের দাঁতের সুস্থতার জন্য এড়িয়ে চলতে হবে, আর কোনগুলো খেতে হবে। যে খাবারটাই খাচ্ছেন, সেটি দাঁতের জন্য ভালো কিনা একটু ভেবে নিলে ভালো। সুন্দর দাঁত ও সুন্দর হাসি আমরা সবাই চাই। এই চাওয়ার সাথে সাথে দাঁতের সঠিক পরিচর্যা করতে হবে এবং নির্ধারণ করতে হবে সঠিক খাদ্যতালিকা। তাই ক্ষতিকর খাবার এড়িয়ে চলুন, দাঁতের যত্ন নিন এবং সুস্থ থাকুন।

Print Friendly, PDF & Email
ঘটনাপ্রবাহ: খাবার, দাঁত
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন