দুর্গম এলাকায় মা ও শিশু স্বাস্থ্যসেবা নিশ্চিত করতে হবে: কংজরী চৌধুরী

Khagrachari Pic

নিজস্ব প্রতিবেদক, খাগড়াছড়ি:

খাগড়াছড়ি পার্বত্য জেলা পরিষদ চেয়ারম্যান কংজরী চৌধুরী বলেন, স্বাস্থ্য সচেতন হলে মাতৃ ও শিশু মৃত্যু হ্রাসসহ সকল ক্ষেত্রে উন্নয়ন হবে এবং দুর্গম এলাকায় মা ও শিশু স্বাস্থ্য সেবা নিশ্চিত করতে হবে। সকলের জন্য স্বাস্থ্য সেবা নিশ্চিত করতে সরকারি বেসরকারি সকল পর্যায়ে যার যার অবস্থান থেকে এগিয়ে আসতে হবে।

তিনি বৃহস্পতিবার সকালে খাগড়াছড়ি পার্বত্য জেলা পরিষদ কনফারেন্স রুমে সমাজ উন্নয়ন সংগঠন ইয়ং  পাওয়ার ইন সোশ্যাল এ্যাকশন (ইপসা) কর্তৃক বাস্তবায়িত গ্লোবাল অ্যাফেয়ার্স কানাডার আর্থিক সহায়তা এবং প্ল্যান ইন্টারন্যাশনাল বাংলাদেশের কারিগরী সহযোগিতায় স্ট্রেনদেনিং হেলথ আউটকামস ফর উইমেন এন্ড সিলড্রেন (শোÑপ্রকল্প) প্রকল্পের জেলায় পর্যায়ে অবহিতকরন কর্মশালায় প্রধান অথিতির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

কংজরী চৌধুরী বলেন, জেলার মধ্যে কিছু দুর্গম উপজেলার প্রত্যন্ত এলাকায় প্রদত্ত স্বাস্থ্যসেবার পাশা-পাশি শিক্ষা সেবার কর্মসূচির বিষয়ে কাজ করে যেতে হবে। তিনি সন্মিলিতভাবে সকলকে এগিয়ে এসে নারী ও শিশু মৃত্যুর হার শুণ্যর কোটায় আনার লক্ষ্যকে সামনে রেখে গ্রাম পর্যায়ে স্বাস্থ্যসেবা নিশ্চিত করতে জনপ্রতিনিধিদের এগিয়ে আসার আহ্বান জানান।

খাগড়াছড়ি সিভিল সার্জন ডা. আব্দুস সালাম’র সভাপতিত্বে অনুষ্ঠিত ওই কর্মশালায় খাগড়াছড়ি পার্বত্য জেলা পরিষদ চেয়ারম্যান কংজরী চৌধুরী প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে জেলা পর্যায়ে এ প্রকল্পের উদ্বোধন ঘোষণা করেন।

ইপসার ফিল্ড কো-অর্ডিনেটর নিপা তালুকদার ও আব্দুল হালিমের অনুষ্ঠিত অবহিতকরন এ কর্মশালায় স্বাগত বক্তব্য রাখেন ইপসার পরিচালক মাহাবুবুর রহমান। অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন খাগড়াছড়ি পার্বত্য জেলা পরিষদের সদস্য আব্দুল জব্বার, সতীশ চন্দ্র চাকমা, পানছড়ি উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান রত্না তনচংগ্যা, খাগড়াছড়ি মা ও শিশু কল্যাণ কেন্দ্রের ইনচার্জ ডা. আশুতোষ চাকমা, পানছড়ি উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. সনজিব ত্রিপুরা, খাগড়াছড়ি জেলা মহিলা বিষয়ক কর্মকর্তা  মাধুবী বড়য়া, পানছড়ি লোগাং ইউপি চেয়ারম্যান প্রতুত্তর চাকমা, চেঙ্গী ইউপির চেয়ারম্যান কালা চাদঁ চাকমা, সাবেক চেয়ারম্যান অনিল চন্দ্র চাকমা, লতিবান ইউপি চেয়ারম্যান কিরন ত্রিপুরা, পানছড়ি সদর ইউপি চেয়ারম্যান মো. নাজির হোসেন, পানছড়ি খাগড়াছড়ি প্রেসক্লাবের সভাপতি জীতেন বড়ুয়া, সাংবাদিক জহুরুল আলম, শাহরিয়ার ইউনূছ, পানছড়ি প্রেসক্লাবের সভাপতি নতুন ধন চাকমা, পানছড়ি থানা মসজিদের ইমাম মাওলানা আবুল বশর, ইপসা-শো প্রকল্পের প্রকল্প ব্যবস্থাপক মো. জসিম উদ্দিন। প্রকল্পের কার্যক্রম উপস্থাপন করেন টেকনিক্যাল অফিসার মো. হাবিবুর রহমান।

খাগড়াছড়ির সিভিল সার্জন ডা. আব্দুস সালাম বলেন, গ্রাম পর্যায়ে অতি মাত্রায় কু-সংস্কারের কারণে প্রাতিষ্ঠানিক ডেলিভারির সংখ্যা কম। ফলে মাতৃ-মৃত্যুর সংখাও কমানো কঠিন হচ্ছে। ইপসার মাধ্যমে সচেতনতা সৃষ্টি করে কমিউনিটি পর্যায়ের বসবাসরত দরিদ্র মা ও শিশু রোগীদের স্বাস্থ্যসেবা নিশ্চিত করতে হবে। তিনি আরও বলেন প্রসুতি মা রোগীদের ক্ষেত্রে বিনামূল্যে  স্বাস্থ্যসেবা ও এ্যাম্বুলেন্স ব্যবহারের সরকারি নির্দেশ দেয়া আছে।

উল্লেখ্য খাগড়াছড়ির পানছড়ি উপজেলার পানছড়িতে পাচঁটি ইউনিয়নের মধ্যে বসবাসরত দারিদ্রপিড়িত ও উচ্চ-স্বাস্থ্য  ঝুকিতে রয়েছে এমন গর্ভধারণ সক্ষম নারী, গর্ভবতি মা, কিশোরী মেয়ে এবং নবজাতক ও পাচঁ বছরের নিচে শিশুদের নিয়মিত স্বাস্থ্যসেবা নিশ্চিত করতে এ প্রকল্পের মাধ্যমে কাজ করা হবে।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন