নারী পুরুষের সম্মিলিত প্রচেষ্টায় পারে নারী নির্যাতন রোধ করতে- কুজেন্দ্র লাল ত্রিপুরা

Durbar netwark News Pic

মমতাজ উদ্দিন আহমদ, আলীকদম সংবাদদাতা( খাগড়াছড়ি থেকে ফিরে):
‘নারী পুরুষের সম্মিলতি প্রচেষ্টায় রোধ করবে নারী নির্যাতন’ এ প্রতিপাদ্যকে সামনে রেখে মঙ্গলবার খাগড়াছড়িতে দুর্বার নেটওয়ার্ক চট্টগ্রাম অঞ্চলের সদস্যদের পুনর্মিলনী সভা অনুষ্ঠিত হয়েছে। সভায় চট্টগ্রাম, খাগড়াছড়ি, রাঙামাটি, বান্দরবান ও কক্সবাজার জেলার দুর্বার নেটওয়ার্কের সদস্য ও নারী নেত্রীরা  অংশগ্রহণ করেন। দুর্বার নেটওয়ার্ক চট্টগ্রাম অঞ্চল সভানেত্রী আনোয়ারা বেগমের সভাপতিত্বে স্থানীয় হোটেল ইকোছড়ি ইন এর সেমিনার কক্ষে অনুষ্ঠিত সভায় প্রধান অতিথি ছিলেন খাগড়াছড়ি পার্বত্য জেলা পরিষদ চেয়ারম্যান কুজেন্দ্র লাল ত্রিপুরা। এতে বিশেষ অতিথি হিসেবে জেলা প্রশাসক মো. মাসুদ করিম, পুলিশ সুপার মিজানুর রহমান, সদর উপজেলা চেয়ারম্যান মো. শানে আলম, ভাইস চেয়ারম্যান বাঁশরী মার্মা উপস্থিত ছিলেন।

সম্মিলিতভাবে মোমবাতি প্রজ্জ্বলন ও সমবেত সঙ্গীত পরিবেশনের মধ্য দিয়ে অনুষ্ঠান শুরু করা হয়। এতে স্বাগত বক্তব্য রাখেন সাবেক সভাপতি শেফালিকা ত্রিপুরা। প্রতিপাদ্য বিষয়ের ওপর ধারণাপত্র পাঠ করেন লিপিকা ত্রিপুরা। এ সময় আমন্ত্রিত অতিথিদের মধ্যে বক্তব্য রাখেন বান্দরবানের লামা ফাঁসিয়াখালী ইউপি চেয়ারম্যান জাকির হোসেন মজুমদার, আলীকদম প্রেসক্লাব সভাপতি মমতাজ উদ্দিন আহমদ, দিঘিনালা উপজেলা ভাইস চেয়ারম্যান শতরূপা চাকমা।

সভায় বক্তারা বলেন, নারী নির্যাতন রোধে নারী সমাজকে সুশিক্ষায় শিক্ষিত করে তুলতে হবে। তাদের ক্ষমতায়ন এবং সিদ্ধান্ত গ্রহণের স্বাধীনতা দিতে হবে। বক্তারা বলেন, শারিরীক নির্যাতন থেকে মানসিক নির্যাতন কোন অংশে কম নয়। মানসিক নির্যাতনে নারীর  ‍সুপ্ত প্রতিভা অংকুরেই বিনষ্ট হয়। তাই শারিরীক নির্যাতনের পাশাপাশি মানসিক নির্যাতনও রোধ করতে হবে। নারীদের অগ্রযাত্রায় দুর্বার নেটওয়ার্ক অগ্রণী ভূমিকা পালন করছে উল্লেখ করে বক্তারা আরো বলেন, বিশ্বব্যাপী পুরুষের সাফল্যের পেছনে নারীর উৎসাহ ও প্রেরণ যেমন রয়েছে তেমনি নারীদের প্রতিটি কাজের ক্ষেত্রেও রয়েছে পুরুষের সহযোগিতা।

উভয়ের সম্মিলিত প্রচেষ্টার মাধ্যমেই যে কোন কাজের পরিপুর্ণতা ও সাফল্য যেমন নির্ভর করে ঠিক তেমনি নারী নিগ্রহরোধে উভয়ের সম্মিলিত প্রচেষ্টা একান্ত প্রয়োজন।
মধ্যহ্ন বিরতির পর বিকেলে দ্বিতীয় অধিবেশনের কার্যক্রম শুরু হয়। দুর্বার নেটওয়ার্কের উপদেষ্টা ডনাইপ্রু নেলীর সঞ্চালনায় দুর্বার নেটওয়ার্ক চট্টগ্রাম অঞ্চলের ‘প্রত্যাশা, অর্জন ও সম্ভাবনা’ বিষয়ক মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়। শেফালিকা ত্রিপুরার সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় সমস্যার ও প্রত্যাশা তুলে বক্তব্য রাখেন দুর্বার নেটওয়ার্ক বান্দরবান জেলা প্রতিনিধি শাহনাজ পারভীন, লাম উপজেলার নারী নেত্রী জাহানারা আরজু, লামা প্রেসক্লাব সেক্রেটারী মোহাম্মদ কামালুদ্দিন, দুর্বার নেটওয়ার্ক চট্টগ্রাম অঞ্চলের সভাপতি ইন্দিরা ত্রিপুরা ও মোমেনা আক্তার নয়ন, কক্সবাজারের শাহানা বেগম ও চকরিয়া উপজেলার নারী নেত্রী জান্নাতুল বাকেয়া রেখা প্রমুখ। 

মতবিনিময় সভায় বক্তারা নারীর রাজনৈতিক ক্ষমতায়ন, নারীর প্রতি সহিংসতা রোধে প্রশাসন ও জনপ্রতিনিধিসহ সব মহলের সহযোগিতা কামনা করেন।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন