নিউজিল্যান্ডের বিপক্ষে হোয়াইটওয়াশ এড়াতে দোয়া চাইলেন শান্ত

fec-image

নিউজিল্যান্ডের বিপক্ষে তিন ম্যাচের ওয়ানডে সিরিজের প্রথম দুটি ম্যাচই হেরেছে বাংলাদেশ। আজ শুক্রবার রাতে তৃতীয় ও শেষ ম্যাচে হোয়াইটওয়াশ এড়াতে মাঠে নামবে নাজমুল হোসেন শান্তর দল। নেপিয়ারের ম্যাকলিন পার্কে ম্যাচটি শুরু হবে ভোর চারটায়। এই ভেন্যু টাইগারদের জন্য বিভীষিকার নাম হলেও ঘুরে দাঁড়ানোর প্রত্যয় অধিনায়ক নাজমুল হোসেন শান্তর কণ্ঠে।

টাইগার অধিনায়ক শান্ত বলেন, দুটো ইনিংস গিয়েছে এটা নিয়ে খুব বেশি চিন্তা করছি না। কারণ ব্যাটসম্যান হিসেবে প্রতিদিন রান করব এমন না। কিন্তু যেদিন রান করব সেদিন যেন ইনিংসটা ইম্প্যাক্টফুল হয়।

৩০-৪০ রান করে আউট হয়ে যান ব্যাটাররা। ইনিংস বড় করতে না পারার দুর্নাম সঙ্গী টিম বাংলাদেশের। যার মূল কারণ অজানা কোচের। এ সমস্যা থেকে উত্তরণের পথ নিজেদেরই খুঁজতে হবে বলে মত নাজমুল শান্তর।

টাইগার অধিনায়ক বলেন, আমরা যারা টপঅর্ডারে ব্যাটিং করছি তারা এটা নিয়ে কাজ করছে। এখান থেকে বের হওয়ার উপায় নিজেকেই বের করতে হবে। আমি আশা করব সবাই প্র্যাকটিসে সেভাবেই প্রস্তুতি নিচ্ছে এবং পরবর্তী ম্যাচে সেটা করে দেখাবে।

পেসাররা বাড়তি সুবিধা পাওয়ায় ম্যাকলিন পার্কে বাংলাদেশের অতীত রেকর্ড সুখকর নয়। তিন ম্যাচের সবগুলোতে বড় ব্যবধানে হেরেছে সফরকারীরা। নিউজিল্যান্ড দলও সেটা জানে। তাইতো সিরিজ নিশ্চিত করেই তৃপ্ত হতে চায় না স্বাগতিকরা। লক্ষ্যটা এবার হোয়াইটওয়াশের। আর বাংলাদেশ চায় অন্তত শেষ ম্যাচে জয়।

নাজমুল হোসেন শান্ত বলেন, প্রথমত আমার কাছে মনে হয় এই দলটা আগের দলের চেয়ে একটু নতুন। সেই তুলনায় আমি বলব, বেশ কিছু ভালো জিনিস ছিল আমাদের। যেটা আমি একটু আগে বললাম। অবশ্যই, ২০০৭ থেকে চিন্তা করলে অনেক লম্বা সময়। আর আপনি যেহেতু বললেন, আরেকটা হোয়াইটওয়াশের সামনে। দোয়া করেন যেন সেটা না হয়।

এর আগে ডানেডিনে বৃষ্টিবিঘ্নিত প্রথম ম্যাচে বাংলাদেশকে ৪৪ রানে হারিয়েছে নিউজিল্যান্ড। মাঠে দুইবার বৃষ্টি হানা দিলে ৩০ ওভারের ম্যাচে পরিণত হয় খেলা। টস হেরে আগে ব্যাট করে নিউজিল্যান্ড ৭ উইকেট হারিয়ে ৩০ ওভারে তোলে ২৩৯ রান। কিন্তু ডাকওয়ার্থ-লুইস পদ্ধতিতে ৩০ ওভারে বাংলাদেশ লক্ষ্য পায় ২৪৫ রানের। ব্যাট করতে নেমে আদ্র পিচে একের পর এক উইকেট হারায় বাংলাদেশ। ফলে ২০০ রানেই অলআউট হয় যায় টাইগাররা।

এরপর নেলসনে দ্বিতীয় ম্যাচে সৌম্য সরকারের রেকর্ডগড়া সেঞ্চুরিকে স্লান করে দিয়ে ৭ উইকেটে জয় তুলে নেয় নিউজিল্যান্ড। সঙ্গে এক ম্যাচ হাতে রেখেই সিরিজও জয় করে নিয়েছে স্বাগতিকরা। ওই ম্যাচে শচিন টেন্ডুলকারকে পেছনে ফেলে এশিয়ান ব্যাটার হিসেবে নিউজিল্যান্ডের মাটিতে সর্বোচ্চ ব্যক্তিগত ইনিংস (১৫১ বলে ১৬৯) খেলার রেকর্ড করেন সৌম্য।

আজ শুক্রবার বাংলাদেশের সামনে সম্মান বাঁচানোর ম্যাচ। সিরিজের শেষ ম্যাচটি জিততে হলে বাংলাদেশ আগে ব্যাট করলে তুলতে হবে তিনশোর্ধ্ব রান। যদিও এখন পর্যন্ত কিউইদের মাটিতে তিনশো রান পার করার রেকর্ড নেই টাইগারদের। সবশেষ চলতি সিরিজের দ্বিতীয় ওয়ানডে ম্যাচে করা ২৯১ রানের ইনিংসটিই এখন পর্যন্ত বাংলাদেশের সর্বোচ্চ সংগ্রহ।

তবে ঘরের মাঠে কিউইদের বিপক্ষে একবার তিনশোর্ধ্ব রান করেছিল বাংলাদেশ। ২০১৩ সালের নভেম্বরে ফতুল্লায় তিন ম্যাচের ওয়ানডে সিরিজের শেষ ম্যাচে কিউইদের দেওয়া ৩০৭ রানের লক্ষ্য তাড়া করে ৬ উইকেট হারিয়ে বাংলাদেশ ৩০৯ রান করে ম্যাচ জিতেছিল। ওই সিরিজে কিউইদের হোয়াইটওয়াশ করেছিল টাইগাররা।

আর বাংলাদেশ আগে বোলিং করলে কিউইদের আটকাতে হবে ৩০০ রানের নীচে। তবে ব্যাটিং সহায়ক উইকেটে কিউইদের আটকানো কঠিনই হবে টাইগারদের জন্য। পেসারদের ভালো স্পেলে হয়তো স্বাগতিকদের ২০০ রানের কৌটায় রাখতে পারবে বাংলাদেশ।

যদি বাংলাদেশ হেরেই যায়, তাহলে নিউজিল্যান্ডের বিপক্ষে সপ্তমবারের মতো হোয়াইটওয়াশের লজ্জায় পড়বে বাংলাদেশ। আর নিউজিল্যান্ডের ঘরের মাঠে এটি হবে ষষ্ঠবার।

Print Friendly, PDF & Email
ঘটনাপ্রবাহ: নিউজিল্যান্ড, হোয়াইটওয়াশ
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন