পানছড়ির বিভিন্ন গীর্জায় যথাযোগ্য মর্যাদায় বড় দিন পালিত

Boro Din - P

উপজেলা প্রতিনিধি, পানছড়ি :

খাগড়াছড়ির পানছড়ি উপজেলার বিভিন্ন গীর্জায় যথাযোগ্য মর্যাদার সহিত পালিত হয়েছে শুভ বড়দিন। প্রতি বছর ২৫ ডিসেম্বর যিশু খ্রীষ্টের জন্মদিন উপলক্ষে সারা বিশ্বে এ উৎসব পালিত হয়। এ উপলক্ষে পানছড়ির বিভিন্ন গির্জায় নানা আয়োজন থাকলেও উপজেলার ৫নং উল্টাছড়ি ইউপির বাউরা পাড়া গ্রামের খ্রিষ্টান ধর্মাবলম্বীদের আয়োজন ছিল জাঁকজমক। উপজেলার একমাত্র এই বাউরা পাড়া গ্রামটিতেই বৌদ্ধ, সনাতন ও খ্রিষ্টান ধর্মাবলম্বীদের বড় বড় অনুষ্ঠানগুলো পালিত হয়ে থাকে। তাই ধর্ম পালনের ক্ষেত্রে এই গ্রামটি উপজেলার একটি খ্যাতনামা গ্রাম হিসাবে পরিচিত।

কিছুদিন আগে নীল মনি চাকমা (বর্তমানে সন্নাসী) দূর্গা পূজায় করেছিল বিশাল আয়োজন। নিজেই সন্নাসীর দায়িত্ব পালন করে অনুষ্ঠানটিকে করে তুলেছিলেন প্রানবন্ত ও আনন্দমুখর। এ ব্যাপারে সন্নাসী নীল মনি চাকমা জানান, দীর্ঘ বৎসর যাবৎ তিনি বাউরা পাড়া শিব মন্দিরের পুরোহিতের দায়িত্ব পালন করছেন।

এলাকাবাসীরা জানান, বাউরা পাড়া গ্রামে একটি বৌদ্ধ মন্দির রয়েছে। বৌদ্ধ ধর্মাবলম্বীরা  এই মন্দিরে তাদের ধর্মীয় কার্যাদি সম্পাদন করে থাকে। পরিশেষে এই গ্রামে বড় দিনও পালন হয় এ খবর শুনে সরেজমিনে গিয়ে দেখা যায়, খ্রিষ্টান ধর্মাবলম্বীরা বড় দিনের আয়োজন নিয়ে ব্যস্ত।

জানা যায়, মঙ্গলবার পুরো রাতেই আরাধনা বা উপাসনা চলেছে। বিভিন্ন রং-বেরঙের ফেস্টুন দিয়ে সাজানো হয়েছে গির্জা। শত ব্যস্ততার মাঝেও এ প্রতিবেদককে সময় দিয়েছেন পাস্তর প্রশান্ত চাকমা ও সহ পাস্তর তীলক চাকমা। এর মাঝে দেখা হয় পরিদর্শন করতে আসা প্রিন্সিপাল ফাদার লিটন চাকমা ও পালক সুরেশ ময় চাকমার সাথে।

ফাদার লিটন চাকমা জানান, মানুষের প্রেম ও মঙ্গলের জন্য এবং দুনিয়ার অন্ধকারকে দুরে ঠেলে আলোকিত করার জন্যই যিশুর জন্ম। এই দিনে “তারা” (পতাকা) উত্তোলন করে বড় দিন পালন করি। তিনি আরো জানান, পানছড়িতে বিলিভার চার্চ, প্রেস ব্যাটলিয়ন চার্চ. ব্যাপটিক চার্চ ও সি.এব.ডি.বি চার্চসহ বেশ কয়েকটি চার্চ রয়েছে। যারা সবাই খ্রিষ্টান ধর্মের কাজ করে যাচ্ছে। তাছাড়া এই বাউরা পাড়া গ্রামেই প্রায় পঞ্চাশের অধিক লোক যিশু খ্রিষ্টের কাজ করছে বলে জানান পাস্তর প্রশান্ত চাকমা ও সহ পাস্তর তীলক চাকমা।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন