পানছড়ি ডিজিটাল থানার এনালগ পরিবহন

PS PIC

শাহজাহান কবির সাজু, পানছড়ি প্রতিনিধি:

পার্বত্য যানবাহনের মধ্যে সবচেয়ে ভয়ঙ্কর বাহনের নাম চাঁন্দের গাড়ি। যার চারিদিকে যাত্রীরা বাদুর ঝোলা ঝোলে আর চালক বরাবর সামনে নূন্যতম এক হাত ফাঁকা থাকলেই উল্কাবেগে বিকট আওয়াজে ছুটে চলে এ গাড়ি। আর এই ভয়ঙ্কর চাঁন্দের গাড়ি চড়েই দীর্ঘ বছর ধরে আইনি সেবা দিচ্ছে পানছড়ি থানা পুলিশ বাহিনী।

তাই অনেক বে-রসিকরা রসিকতা করে বলে, ডিজিটাল যুগে এনালগ পরিবহনে চড়ে পুলিশ বাহিনীর দায়িত্ব পালন যুগের সাথে একেবারেই বেমানান। যদিও রয়েছে দুটি মোটরসাইকেল। কিন্তু মোটর সাইকেলে চড়ে বিভিন্ন অপারেশন বা দুর্ঘটনা কবলিত স্থানে যাওয়া কতটুকু নিরাপদ এই পার্বত্য জনপদে ?

সরেজমিনে দেখা যায়, পানছড়ির বিভিন্ন সুন্দরের নিদর্শনের মধ্যে পানছড়ি থানাও একটি। সবুজে বেষ্টিত আম বাগান, পেঁপে বাগান, লিচু গাছসহ রয়েছে অতিথি ঘর যাকে বাহিনী ভাষায় গোল ঘর বলা হয়। তাছাড়া পরিষ্কার পরিচ্ছন্নতার দিক দিয়েও কোন কমতি নেই। শুধু অভাব রয়েছে নিজস্ব পরিবহনের।

নিজস্ব পরিবহন না থাকার ফলে কোন ক্রাইম স্পটে যেতে প্রথমেই দরকার গাড়ি রিকুইজিশান। তাই অনেক সময় গাড়ি রিকুইজিশন করতেও সময় লেগে যায়। এছাড়াও বিভিন্ন সময় আসামী ধরতে চাঁন্দের গাড়িতে গেলে গাড়ির বিকট আওয়াজে পুলিশ পৌঁছার আগেই আসামী নিরাপদ স্থানে আত্মগোপনে যায়।

বার বার বিভিন্ন প্রিন্ট মিডিয়া, ইলেকট্রিক মিডিয়া ও অন লাইন মিডিয়াগুলোতে পুলিশ বাহিনীকে আধুনিকায়নের কথা বলা হলেও আজো পরিবহনে উন্নতির কোন ছোঁয়া লাগেনি পানছড়ি থানায়। তাই পানছড়ির অভিজ্ঞ মহলের দাবি এলাকার শান্তি শৃঙ্খলার দায়িত্বে নিয়োজিত পানছড়ি থানা পুলিশ বাহিনীর জন্য অবশ্যই নিজস্ব পরিবহন দরকার। এ ব্যাপারে এক সময় খাগড়াছড়ির সাবেক দু’পুলিশ সুপার এ প্রতিবেদককে বলেছিলেন, পানছড়ি থানায় গাড়ি বরাদ্দ দেয়ার জন্য লেখালেখি চলছে, যে কোন সময় গাড়ি এসে যাবে। কিন্তু এ আশ্বাসের ৪/৫ বছর পার হলেও আজো পানছড়ি থানা পুলিশের ভাগ্যের চাকা ঘোরেনি।

এ ব্যাপারে পানছড়ি থানা অফিসার ইনচার্জ মো: আ: জব্বার জানান, আমি নতুন এ থানায় যোগদান করেছি। পানছড়িতে যেসব প্রত্যন্ত এলাকা রয়েছে তার জন্য অবশ্যই নিজস্ব পরিবহন দরকার। তিনি জানান, এসপি স্যারও নতুন এসেছে স্যারের সাথে এ ব্যাপারে বিস্তারিত আলাপ করা হবে। তাছাড়া কিছুদিন পূর্বে পার্বত্য সচিব নব বিক্রম কিশোর ত্রিপুরা মহোদয়ের পানছড়ি আগমনে স্যারকে গাড়ির ব্যাপারে অবগত করেছি। এছাড়াও পানছড়ি থানায় বর্তমানে কম্পিউটার সঙ্কট ও বিদ্যুৎ সমস্যার কথাও তিনি জানান।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন