পানছড়ি শান্তিপুর অরণ্য কুটিরে কঠিন চীবর দনোৎসব উদযাপিত

CIBOR PIC

পানছড়ি প্রতিনিধি:

জেলার পানছড়ি উপজেলার শান্তিপুর অরণ্য কুটিরে অষ্টম বারের মত যথাযোগ্য মর্যাদায় পালিত হয়েছে বৌদ্ধ ধর্মাবলম্বীদের অন্যতম প্রধান উৎসব দানশ্রেষ্ঠ কঠিন চীবর দানানুষ্ঠান। এই উপলক্ষে কুটিরকে সাজানো হয়েছিল বর্ণিল সাজে। বিভিন্ন রং-বেরংয়ের ডিজিটাল ব্যানার, রঙিন কাগজ ও পেষ্টুন দিয়ে সাজানো কুটিরটিতে শুক্রবার থেকেই দায়ক-দায়িকাদের পদচারনায় হয়ে উঠেছে মুখরিত।

দক্ষিন এশিয়ার সবচেয়ে বড় বৌদ্ধ বিহার হিসাবে খ্যাত পানছড়ি শান্তিপুর অরণ্য কুটিরে দ্বিতীয় দিন শনিবার সকাল থেকে দর্শনার্থী ছাড়াও বিভিন্ন অতিথিদেরও আগমন ঘটে। সকাল দশটায় কঠির চীবর দানানুষ্ঠান উপভোগ করতে ছুটে আসেন পানছড়িস্থ ২০ বিজিবি লোগাং জোন অধিনায়ক লে: কর্ণেল মো: আতিকুর রহমান।

বেলা বার টায় আসেন ২৯৮ নং আসনের সংসদ সদস্য কুজেন্দ্র লাল ত্রিপুরা। এ সময় তার সফরসঙ্গী ছিলেন পানছড়ি থানা আওয়ামী লীগ সভাপতি মো: বাহার মিয়া ও সাধারণ সম্পাদক জয়নাথ দেব। বেলা এক’টা থেকেই পূর্ণার্থীগন অনুষ্ঠান পেন্ডেলে আসন গ্রহন করলে পুরো কুটির এলাকা পরিনত হয়ে উঠে এক জনসমুদ্রে। বেলা সোয়া একটায় ভিক্ষু সংঘ মঞ্চে আসন গ্রহন করেন। এ সময় পূর্ণার্থীদের উদ্দেশ্যে ধর্মীয় দেশনা প্রদান করেন রাঙামাটি রাজবন বিহার অধ্যক্ষ শ্রীমৎ প্রজ্ঞালংকার মহাস্থবির, পানছড়ি শান্তিপুর অরণ্য কুটির অধ্যক্ষ মৈত্রেয় লাভী পরম শ্রদ্ধেয় শ্রীমৎ শাসন রক্ষিত মহাস্থবির, শ্রীমৎ অনোমদর্শী মহাস্থবির, শ্রীমৎ বিমলানন্দ মহাস্থবির ও শ্রীমৎ কন্ঠক স্থবির। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য প্রদান করেন কুটির সভাপতি ও পানছড়ি ডিগ্রী কলেজ অধ্যক্ষ সমীর দত্ত চাকমা।

উল্লেখ্য পানছড়ি শান্তিপুর অরণ্য কুটিরে দানানুষ্ঠান চলাকালে প্রতি বছর প্রায় অর্ধ লক্ষাধিক মানুষের সমাগম ঘটে।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন