পার্বত্য চট্টগ্রামে সাড়ে ৫ হাজার কোটি টাকা ব্যয়ে ৮৩২ কি.মি. সড়ক নির্মাণ করা হবে

Bandarban pic-8.07.2016

স্টাফ রিপোর্টার:
বর্তমান দুঃসসময় এবং একটি সংকটের সময়। এই মুহূর্তে আমরা দুর্বল প্রতিবাদ না করে সবাইকে ঐক্যবদ্ধভাবে জঙ্গি ও সন্ত্রাসবাদ দমনে চলমান জাতীয় সংকট নিরসনে ভুমিকা রাখতে প্রধানমন্ত্রীর ডাকে সাড়া দিয়ে একযোগে কাজ করার আহবান জানিয়েছেন সেতু ও সড়ক মন্ত্রী ওবায়দুল কাদের।

তিনি বলেন, সামাপ্রদায়িক উগ্রবাদ আমাদের অস্তিত্ব, অর্জন ও উন্নয়নের বিরুদ্ধে তারা হুমকি হয়ে দাড়িয়েছে। শুক্রবার সম্প্রতি বন্যায় বান্দরবান-কেরানীহাট সড়কের ডুবে যাওয়া অংশ পরিদর্শন শেষে বান্দরবানের মেঘলা পর্যটনের সামনে সাংবাদিকদের সড়ক ও সেতু মন্ত্রী ওবায়দুল কাদের এ কথা বলেন।

তিনি আরো বলেন, পৃথিবীর বহুদেশে সীমান্ত সড়ক আছে। আমাদের দেশে কোন সীমান্ত সড়ক নেই। সীমান্ত সড়ক আমাদের জাতীয় সার্বভৌমত্বের জন্য প্রয়োজন। পার্বত্য চট্টগ্রামের সীমান্ত সুরক্ষা এবং যোগাযোগ নেটওয়ার্ক গড়ে তোলার লক্ষ্যে রামগড় থেকে উখিয়া পর্যন্ত ৮৩২ কিঃমিঃ সড়কপথ নির্মাণের উদ্যোগ গ্রহণ করা হয়েছে। এ কাজে ব্যয় ধরা হয়েছে সাড়ে ৫ হাজার কোটি টাকা।

বান্দরবান-কেরানিহাট সড়কের তিন পয়েন্টে ১৪শ মিটার সড়ক উঁচুকরণ ও ২২কিঃমিঃ সড়ক ১৮ থেকে ২৪ ফুট পর্যন্ত প্রশস্তকরণ, জেলা শহরকে বন্যামুক্তকরণের জন্য ১৮৫ কোটি টাকা এবং অভ্যান্তরীণ ৫টি সড়ক ও ঝূঁকিপুর্ণ সেতুগুলো মেরামত এবং নির্মাণ কাজের জন্যে সেনাবাহিনীর নির্মাণ প্রকৌশল ১৬ কোটি টাকা ব্যায়ে আগামী শুস্ক মৌসুমে শুরু হবে বলে সেতু ও সড়ক মন্ত্রী জানান।

এসময় পার্বত্য বিষয়ক মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী বীর বাহাদুর উশৈসিং এমপি, জেলা প্রশাসক দিলীপ কুমার বণিক, পুলিশ সুপার মিজানুর রহমান, সড়ক ও জনপথ বিভাগের নির্বাহী প্রকৌশলী মো. তোফায়েল মিয়া, উপ-বিভাগীয় প্রকৌশলী আশীষ মুখার্জীসহ বিভিন্ন অফিসের কর্মকর্তা ও সাংবাদিকরা উপস্থিত ছিল।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন