পাহাড়ে তুলা চাষে উৎসাহিত করতে চাষীদের ঋণ প্রদান করা হবে: বৃষকেতু চাকমা

1434639938
নিজস্ব প্রতিনিধি:
রাঙামাটি পার্বত্য জেলা পরিষদ চেয়ারম্যান বৃষকেতু চাকমা বলেছেন, পাহাড়ের কৃষিজীবীদের জুমচাষের পাশাপাশি তুলা চাষে উদ্বুদ্ধ করতে পারলে এ অঞ্চলে তুলা উৎপাদন আরো বৃদ্ধি পাবে। তিনি বলেন, বৃহৎ আকারে প্রকল্প গ্রহণ করে এ জেলায় কৃষিপণ্যের উৎপাদনের পাশাপাশি চাষীদের তুলা চাষেও উৎসাহিত করতে হবে। তুলা চাষে চাষীদের মন্ত্রণালয় হতে ঋণও প্রদান করা হবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন।

বৃহস্পতিবার সকালে রাঙামাটি পার্বত্য জেলা পরিষদের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত পরিষদের জুন মাসের মাসিক সভায় সভাপতির বক্তব্যে চেয়ারম্যান একথা বলেন।

রাঙামাটি পার্বত্য জেলা পরিষদের নির্বাহী কর্মকর্তা মোঃ ছাদেক আহমেদের পরিচালনায় সভায় পরিষদের সম্মানিত সদস্যবৃন্দ, পরিষদের কর্মকর্তাসহ হস্তান্তরিত বিভাগের বিভাগীয় কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।

সভায় স্বাস্থ্য বিভাগের সিনিয়র স্বাস্থ্য কর্মকর্তা সুপতি রঞ্জন চাকমা বলেন, সম্প্রতি বাঘাইছড়ি সাজেকে ব্র্যাক ও স্বাস্থ্য বিভাগের মাধ্যমে ১৬জন ম্যালেরিয়া আক্রান্ত ব্যক্তিদের সেবা প্রদান করা হয়েছে। স্বাস্থ্য বিভাগের সেবা কার্যক্রম বৃদ্ধির জন্য বিভিন্ন বিষয়ে শূন্য কনসালটেন্ট পদগুলো পূরণের জন্য মন্ত্রণালয়ে পত্র প্রেরণ করা হয়েছে। বর্তমানে গাইনি ও মেডিসিন কনসালটেন্ট রয়েছে। এছাড়া রাঙামাটি জেনারেল হাসপাতালের বাউন্ডারী দেওয়াল এর পাশে যেসব অবৈধ স্থাপনা রয়েছে সে স্থাপনাগুলো উচ্ছেদের বিষয়ে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ কর্তৃক জেলা প্রশাসনকে পত্র প্রেরণ করা হয়েছে।

কৃষি সম্প্রসারণ বিভাগের উপ-পরিচালক বলেন, চলতি মৌসুমে আদা, হলুদ, বিলাতি ধনিয়াসহ সবজি উৎপাদন ভালো হয়েছে। চাষীদের চাহিদা মোতাবেক জেলার বিভিন্ন উপজেলায় ৩১টি পাওয়ার টিলারের মধ্যে ৩০টি পাওয়ার টিলার বিতরণ করা হয়েছে। কার্যালয়ে সারের মজুদও পর্যাপ্ত পরিমানে রয়েছে।  এছাড়া আগামী মাসে বৃক্ষমেলা উদযাপনের লক্ষে প্রস্তুতি সভার আয়োজন করা হবে।

জেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা বলেন, জেলার ২টি আবাসিক বিদ্যালয়ের জন্য এখনো কোন বরাদ্দ পাওয়া যায়নি। তিনি বলেন, অনুষ্ঠিত বঙ্গমাতা ফুটবল টুর্নামেন্টে বিজয়ী দলকে আগস্ট মাসে সংবর্ধনা দেওয়ার জন্য পরিকল্পনা গ্রহণ করা হয়েছে।

পরিবার পরিকল্পনা বিভাগের উপ-পরিচালক জানান, মাঠ পর্যায়ের কর্মীদের প্রশিক্ষণ প্রদান কার্যক্রম চলছে। এছাড়া জেলার একমাত্র মা ও শিশু কল্যাণ কেন্দ্রের জন্য একটি নতুন এম্বুলেন্স ক্রয়ের বিষয়ে মন্ত্রণালয়ে পত্র প্রেরণ করা হয়েছে।

জেলা প্রাণী সম্পদ কর্মকর্তা জানান, জেলার ৫টি উপজেলায় ভেড়া পালনের উপর প্রশিক্ষণ প্রদান করা হয়েছে। এছাড়া খামারে বাচ্চা উৎপাদন ও চিকিৎসা প্রদান কার্যক্রম চলছে।বালুখালী, লংগদু ও বনরুপা, চেঙ্গী এবং আসামবস্তী হর্টিকালচারের উদ্যান তত্ত্ববিদগণ জানান, হর্টিকালচারে চারা কলাম উৎপাদন ও বিক্রয় কার্যক্রম চলছে।

সভায় চেয়ারম্যান বলেন, স্থানীয় পর্যটন সেক্টরকে আগত পর্যটকদের কাছে আরো আকর্ষণীয় করার জন্য জেলা পরিষদ হতে বিভিন্ন কার্যক্রম গ্রহণ করা হবে। তিনি বলেন, হস্তান্তরিত বিভাগের জায়গাগুলো দখলমুক্ত করতে পর্যায়ক্রমে সীমানা প্রাচীর নির্মাণ করা হবে। তিনি জনস্বাস্থ্য প্রকৌশলীকে প্রতিটি উপজেলায় নষ্ট রিং ও টিউবওয়েলের তালিকা প্রেরণের নির্দেশ দেন এবং আগামী অর্থ বছরেই এগুলো মেরামতের উদ্যোগ গ্রহণ করা হবে বলে জানান।

তিনি স্বাস্থ্য বিভাগের উদ্দেশ্যে বলেন, রাঙামাটির জেনারেল হাসপাতাল পরিষ্কার পরিচ্ছন্ন করার লক্ষ্যে প্রয়োজনে মাস্টার রোলে জনবল নিয়োগ করার বিষয়ে ব্যবস্থা গ্রহণের উপর জোর দেন। এছাড়া হস্তান্তরিত বিভাগীয় কার্যালয়ের সাইনবোর্ডে রাঙামাটি পার্বত্য জেলা পরিষদের নাম উল্লেখ করে সাইনবোর্ড টাঙ্গানোর জন্য বিভাগীয় কর্মকর্তাদের নিদের্শ দেন।

সভায় পরিষদের হস্তান্তরিত বিভাগের অন্যান্য কর্মকর্তাগণ স্ব স্ব বিভাগের কার্যক্রম, সমস্যা ও মতামত উপস্থাপন করেন।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন