পাহাড়ে প্রবারণা পূর্ণিমা ঘিরে উৎসবের আমেজ

fec-image

বান্দরবানের থানচি উপজেলা জুড়ে ব্যাপক উৎসাহ উদ্দীপনার মধ্য দিয়ে বৌদ্ধ সম্প্রদায়ের প্রবারণা পূর্ণিমা উৎসবের আমেজ দেখা দিয়েছে। স্থানীয় মারমা ভাষায় বলা হয় মহা ওয়াগ্যোয়াই পোয়ে: উৎসব।

এ উৎসব ফিরে উপজেলার প্রায় ৬৩টি মারমা গ্রামের বৌদ্ধ ধর্মানুসারীরা স্বতঃস্ফূর্ত অংশ নেবেন। আগামী ২৮ অক্টোবর সন্ধ্যা থেকে ২৯ অক্টোবর পর্যন্ত এ উৎসবটি পালন করা হয়।

প্রবারণা ও মহা ওয়াগ্যোয়াই পোয়ে: উপলক্ষে শুরুর দিনের শোভাযাত্রা, হাজার প্রদীপ প্রজ্জলন, বৌদ্ধ বিহারে স্বধর্ম দেশনা, উপাসক/ উপাসিকাদের ৮ম শীলগ্রহণ, ফানুস উড়ানোর, পিঠা তৈরী, আলোচনা সভা, সর্বশেষ দিনের ময়ূর পঙ্খী রথ শোভাযাত্রা পরে সাঙ্গু নদীতে রথ বিসর্জন দেওয়া হয়।

এছাড়া ফুটবল খেলার এবং মারমাদের লোকনাট্য ঐতিহ্যবাহী মনোজ্ঞ্য “জ্যাহ্ ” নৃত্য অনুষ্ঠান, একই সঙ্গে কল্পতরুদানসহ নানান অনুষ্ঠান আয়োজন করে আয়োজক কমিটি।

আয়োজক সূত্রে জানা গেছে, পাহাড়ে মারমা, চাকমা, তঞ্চঙ্গ্যা, বড়ুয়া সম্প্রদায়ের প্রধান ধর্মীয় উৎসব ওয়াগোওয়াই পোওয়ে (প্রবারণা)। এ উৎসবকে কেন্দ্র করে ময়ুর পঙ্খী রথ তৈরি, শোভাযাত্রা, বিসর্জন, ফানুস উড়ানো ছাড়াও বাহারি পিঠা তৈরি, হাজার বাতি প্রজ্জলন, বৌদ্ধ ভিক্ষু উপাসক ও উপাসিকাদের ছোয়াইন (ভোজন) দান, বুদ্ধ স্নান, ঐতিহাসিক গৌতম বুদ্ধের ত্রিপিটকের বাণী ও ধর্ম দেশনাসহ নানা আয়োজন করা হয়।

ময়ুর পঙ্খী রথ শিল্পী চাইহ্লাচিং মারমা বলেন, এবারে মাত্র ১০-১২ দিনের মত সময় পেয়েছে। যদি মাস খানেক সময় পেলে আরো সুন্দর করে বানানো যেত। তবে এবারে নাগরাজে মত করে ময়ুর পঙ্খীরাজ রথ তৈরি করা হয়েছে।গত বছরে ছিলো কোরোওয়ে পাখি। যদি ভগবান বেঁচে রাখলে সামনে বছর আরো ভিন্ন কিছু করবো।

আয়োজক কমিটি সাধারণ সম্পাদক সাথোয়াইপ্রু মারমা বলেন, ‘প্রথমবার মাহা ওয়াগোওয়াই পোয়ো (প্রবারণা) উৎসবের কাজ করার সুযোগ পেয়েছি। সবার সহযোগিতায় ইতিহাস ও ঐতিহ্যবাহী বৌদ্ধ ধর্মের পবিত্র উৎসব যথাযথভাবে আয়োজন করতে পেরেছি। সমাজের সব শ্রেণি পেশা মানুষ উৎসব উপলক্ষে আনন্দ উল্লাস করেন। এ অভিজ্ঞতা কাজে লাগিয়ে ভবিষ্যতে সমাজের জন্য কাজ করতে উৎসাহ পাচ্ছি।’

আয়োজক কমিটি সভাপতি ও বলিপাড়া ইউপি চেয়ারম্যান জিয়াঅং মারমা বলেন, উৎসবের শুরু থেকে শেষ পর্যন্ত উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো: আবুল মনসুর, সহকারী কমিশনার (ভূমি) সেটু কুমার বড়ুয়া, থানার ওসি মো. ইকবাল হোসেন উপস্থিত হয়ে সহযোগিতা করবেন ।

Print Friendly, PDF & Email
ঘটনাপ্রবাহ: পাহাড়, প্রবারণা পূর্ণিমা
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন