পেকুয়ায় উচ্ছেদ আতঙ্কে ব্যবসায়ীরা

পেকুয়া প্রতিনিধি:
কক্সবাজারের পেকুয়ায় দোকানপাট উচ্ছেদ আতঙ্কে রয়েছে ব্যবসায়ীরা। চরম উৎকণ্ঠার মাঝে শঙ্কিত হয়ে পড়েছেন তারা। জানা যায়, গত ৪ দিন ধরে পেকুয়া চৌমুহুনী এলাকায় ব্যবসায়ীদের মধ্যে আতঙ্ক বিরাজ করছে। পেকুয়া উপজেলার এবিসি আঞ্চলিক মহাসড়ক এলাকার দু’পাশে সওজের জায়গা দখল করে অবৈধভাবে গড়ে উঠা স্থাপনা উচ্ছেদের গুঞ্জন উঠে। ফলে ঐ বিষয়টি নিয়ে এ সড়কের দু’পাশের শত শত ব্যবসায়ীদের মাঝে দেখা দেয় উচ্ছেদ আতঙ্ক।

সড়ক বিভাগ সূত্রে জানায় সড়ক বিভাগ থেকে সম্প্রতি এসব ব্যবসায়ীদের কে দোকানের মালামাল অন্যত্রে সরিয়ে নেওযার জন্য কয়েক নোটিশ জারি করা হয়। ফলে গত বৃহস্পতিবার উচ্ছেদ মাইকিং করে। রবিবারের মধ্যে মালামাল সরিয়ে নেওয়া না হলে অবৈধ দখলদারদের ব্যবসা প্রতিষ্ঠান গুড়িয়ে দেওয়া হবে বলে মাইকিং করা হয়। ফলে পেকুয়া চৌমুহুনী শত শত ব্যবসায়ীরা তাদের মালামাল সরিয়ে নেওয়ার জন্য বিপাকে পড়ে যায়।

নির্ধারিত সময় ফেরিয়ে গেলেও এখনও উচ্ছেদ অভিযান বাস্তবায়ন না হওয়ার ফলে ব্যবসায়ীদের মাঝে চরম আতঙ্ক বিরাজ করছে। সড়ক বিভাগের মাইকিং করার পর থেকে আর তৎপরতা না দেখায় আতঙ্কের মাঝেও ব্যবসায়ীরা আবারো মালামাল নিয়ে আসা শুরু করছে।

এদিকে, ব্যবসায়ীরা তাদের বিনিয়োগকৃত পুঁজি হারিয়ে পথে বসার উপক্রম হয়েছে বলে জানিয়েছেন অধিকাংশ ব্যবসায়ীরা। উচ্ছেদে কবলিত ভাই ভাই মার্কেট এর অধিকাংশ ব্যবসায়ীরা উচ্ছেদ মাইকিং করার পর মালামাল সরিয়ে নিয়ে গেলেও আবারো ব্যবসা চালিয়ে যাচ্ছে।

উচ্ছেদ কবলিত ব্যবসা প্রতিষ্ঠান ভাই ভাই মার্কেট এর মালিক জাহাঙ্গীর আলম প্রকাশ বিডি আর জাহাঙ্গীর, চৌমুহুনী ব্যবসায়ী সমিতির সাবেক সভাপতি নুর জাহান কম্পিউটার সেন্টারের মালিক রেজাউল করিম, আজিম স্টোরের মালিক নুরুল আজিম এ প্রতিবেদককে জানান ক্ষতিপূরণ, স্থাপনা সরিয়ে নিতে সময়-সুযোগ ও পুনর্বাসন দাবী জানিয়ে তা বাস্তবায়ন না হওয়া পর্যন্ত সওজর অমানবিক উচ্ছেদ অভিযান বন্ধ করতে সরকার ও সংশ্লিষ্ট কর্তৃপক্ষের সুদৃষ্টি কামনা করছেন।

এ ব্যাপারে পেকুয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা মো: মারুফুর রশিদ জানান, উচ্ছেদ নিয়ে সওজ বিভাগের পক্ষ থেকে আমাকে অবগত করেনি। সওজ বিভাগের পক্ষ থেকে পরিচালিত হচ্ছে।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন