পেকুয়ায় বোরোর বাম্পার ফলনে কৃষকের মাঝে আনন্দ উৎসব

pic pekua agre

পেকুয়া (কক্সবাজার) সংবাদদাতা :

পেকুয়ায় চলতি মৌসুমে বোরো চাষের বাম্পার ফলনে কৃষকের মাঝে আনন্দের বন্যা বয়ে যাচ্ছে। আশাতীত ফলন দেখে কৃষকদের সাথে সাথে কৃষাণীরাও আনন্দে মেতে উঠে ধান মাড়ায়ের কাজে যোগ দিয়েছে। পেকুয়া উপজেলার প্রত্যন্ত অঞ্চলে ঘুরে দেখা যায়, কৃষকরা ধান কাটার কাজে ব্যস্ত হয়ে পড়েছে। প্রচন্ড তাপদাহ উপেক্ষা করে বিলের ধান ঘরে তুলতে জোর প্রচেষ্ঠা চালিয়ে যাচ্ছে। অন্যান্য বছরের তুলনায় এ বছরও কৃষকরা তাদের কষ্ঠের ফসল কালবৈশাখী ঝড়ের আগে ঘরে তোলার জন্য প্রাণপণ প্রচেষ্ঠার যেন অন্ত নেই।

কৃষকরা জানিয়েছে, এ বছর ফলন বেশি হলেও অন্যান্য মৌসুমের চেয়ে প্রচন্ড রৌদ্রের কারণে জমিতে ধান নষ্ট হয়ে যাচ্ছে। কৃষকদের পরিশ্রমের সেই মূল্য টুকু পাওয়ার ব্যাপারে তাদের মাঝে শংকাও রয়েছে। এ মৌসুমে প্রতি কানি জমিতে ৬০/৭০ আড়ি ধান উৎপাদন হয়েছে। আর এ গুলো উৎপাদন করতে জমির লাগিয়ত প্রতি কানি ৫/৬ হাজার টাকা এবং সার, বিষ, কীটনাশক প্রয়োগ, আগাছা পরিস্কার, ধানের চারাসহ সবকিছু মিলে বর্তমানে কৃষকরা তির সম্মুখীন। তারপরও তাদের আর কোন উপার্জন করার কোন উপায় না দেখে কৃষি কাজ করে থাকে।

পেকুয়া উপজেলার ৭ইউনিয়নে চলতি বোরো মৌসুমে ৬ হাজার ১শ হেক্টর জমিতে চাষাবাদ লক্ষ্যমাত্রার বিপরীতে ৬ হাজার ২শ ৭০ হেক্টর জমিতে চাষ করা হয়েছে। ২.৮৯ মেট্রিক টন ফলনের লক্ষ্যমাত্রার ক্ষেত্রে ৩.৩ মেট্রিক টন ধান উৎপাদনের সম্ভাবনা রয়েছে বলেও জানা যায়। অন্য বছরের তুলনায় এবার উৎপাদনের ল্যমাত্রা বৃদ্ধি পেয়েছে।

এ ব্যাপারে কৃষি কর্মকর্তা এ কে এম নাজমুল হকের কাছে জানতে চাইলে তিনি এবারের বোরোর ভাল ফলনে সন্তোষ প্রকাশ করে বলেন, উপযুক্ত সময়ে সার সহ অন্যান্য উপকরণ সামগ্রী সরবরাহ সম্ভব হওয়ায় বাম্পার ফলন হয়েছে।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন