পেকুয়ায় রাস্তায় টায়ারে আগুন জ্বালিয়ে অবরোধ পালিত

pic pekua 6-1-2015 1

পেকুয়া প্রতিনিধি:
পেকুয়ায় সড়কে টায়ারে আগুন জ্বালিয়ে অবরোধ পালিত করা হয়েছে। গত ৫ জানুয়ারী বিএনপির চেয়ারপার্সন ও ২০ দলীয় নেত্রী বেগম খালেদা জিয়াকে অবরুদ্ধ করার প্রতিবাদে খালেদা জিয়ার ঘোষিত অনির্দিষ্টকালের অবরোধ কর্মসূচী অনুযায়ী ৬ জানুয়ারী অবরোধ কর্মসূচী পালন করে পেকুয়া উপজেলা বিএনপি।

সকাল থেকে বিভিন্ন এলাকায় ঘুরে দেখা যায়, পেকুয়ার প্রধান সড়ক থেকে শুরু করে উপ সড়কগুলোতে যান চলাচল শুন্য ছিল। এমনকি কয়েকটি সড়কে রিক্সা চলাচল করলেও প্রধান সড়কগুলো ছিল ফাঁকা। যাত্রীদের চরম দূর্ভোগ। রাস্তায় যানবাহন ও লোকজন না থাকায় ছাগল ও বেড়াছাগলরা ঘুরে বেড়াচ্ছে। ব্যাংক বীমা ও সরকারী বেসরকারী অফিস আদালত খোলা থাকলেও সেবাপ্রাপ্তির সংখ্যা ছিল শূন্য। বেশ কয়েকটি অফিসে দেখা যায়, লোকজন না থাকায় কমকর্তারা বসে বসে ঘুমাচ্ছে। অবরোধ কর্মসূচীর নামে বি এন পি জামায়াতের নেতাকর্মীদের নাশকতা ঠেকাতে পুলিশ বিভিন্ন স্থানে অবস্থান করছে।

পেকুয়া থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা ওসি আবদুর রকিবের নেতৃত্বে একটি পুলিশ টিম বিভিন্ন স্থান টহল দিচ্ছে। সকাল থেকে বি এন পি ও জামাযাতের নেতাকর্মীরা বিভিন্ন স্থানে অবস্থান করে। তবে আইনশৃংঙ্খলা নিয়ন্ত্রণে রাখতে পুলিশ সর্তক অবস্থানে রয়েছে।

এদিকে উপজেলা বি এন পির সাধারণ সম্পাদক ইকবাল হোছাইন, উপজেলা যুবদলের সাধারণ সম্পাদক ইউসুফ রুবেল, শ্রমিকদল নেতা মনছুর, দিদার, জিয়াবুল, ছাত্রদল নাছিরসহ কিছু নেতাকর্মী নিয়ে চৌমুহুনীতে অবস্থান নেয় অবস্থান নেয়। আবার বাজারে উপজেলা যুবদলের সভাপতি শাফায়েত আজিজ রাজু, শ্রমিকদলের সভাপতি মজিবুল হক চৌং, উপজেলা ছাত্রদলের আহবায়ক কামরান জাদিদ মুকুট নেতাকর্মীদের নিয়ে দলীয় কার্যালয়ের সামনে সারাদিন অবস্থান করতে দেখা গেছে।

বার বার পুলিশ হানা দিয়ে তাদের কে সরিয়ে দেওয়ার চেষ্টা করা হয়। আহমদ ডিলার চৌমুহুনীতে বি এন পির পূর্ব জোন সভাপতি আবু বক্কর, পূর্ব জোন যুবদল সেক্রেটারী আজিম, ছাত্রদল নেতা খোকন, হামিদ দলীয় নেতাকর্মীদের নিয়ে অবস্থান করলে পুলিশ গিয়ে তাদের কে ধাওয়া দিলে বি এন পির নেতাকর্মীরা তাদেরকে পাল্টা ধাওয়া দেয়। দুপুর ২ টায় পেকুয়া সদর ১ নং ওয়ার্ডেও শ্রমিকদলের সভাপতি জহির পেকুয়া বাজারস্থ দলীয় কার্যালয় থেকে বাড়ী ফেরার পথে বাজারের পশ্চীম মাথায় আ’লীগের কার্যালয়ের সামনে পৌছলে আ’লীগ কর্মী নাছির প্রকাশ পেটু নাছির লোহার রড় দিয়ে অতকিত অবস্থায় জহিরের মাথায় আঘাত করলে জহির গুরুত্বর আহত হয়। এসময় বি এন পির দলীয় নেতাকর্মীরা জড়ো হলে স্থানীয় লোকজন আ’লীগকর্মীদের ধাওয়া দিয়ে জহির কে মুক্ত করে নিয়ে আসে।

একইভাবে উজানটিয়া ইউনিয়ন ছাত্রদলের আরিফ, মামুন, নবাব শরীফ বাড়ী ফেরার পথে আ’লীগ দলীয় কার্যালয়ের সামনে গতি রোধ করে ছাত্রলীগ নেতা শাহেদ ও কফিল তাদের কে আটকিয়ে মারধর করে আহত করে। স্থানীয় লোকজন তাদের কে উদ্ধার করে নিয়ে আসে। বেশ কয়েকটি সড়কের মাঝখানে কেটে যানচলা অনুপযোগী করা হয়েছে। মগনামা লঞ্চঘাট থেকে কোন লঞ্চ ছেড়ে যায়নি। এমনকি পেকুয়া থেকে কোন দূরপাল্লার যানবাহন ষ্টশন ছেড়ে যেতে দেখা যায়নি।

এদিকে বিকাল ৪ টার দিকে উপজেলা ছাত্রদলের যুগ্ম আহবায়ক আকিক মামুনের নেতৃত্বে বেশ কয়েকজন ছাত্রদল নেতাকর্মী চৌমুহুনীতে চকরিয়া থেকে আসা একটি জিপ (চাঁদের গাড়ী) আসলে ডাইভ্রার কে ধরে মারধর করা হয়। এসময় বঙ্গবন্ধু পরিষদের সাবেক সাধারণ সম্পাদক মোকতার, আ’লীগ নেতা আলমগীরসহ বেশে কয়েকজন নেতাকর্মী তাদের উপর হামলা করার চেষ্টা করা হয়। এসময় চৌমুহুনী এলাকায় উত্তেজনা সৃষ্টি হলে দোকানপাট বন্ধ করে ফেলে ব্যবসায়ীরা।

খবর পেয়ে পেকুয়া থানার ওসি আবদুর রকিব সঙ্গী ফোর্স নিয়ে দ্রুত ঘটনাস্থলে উপস্থিত হলে ছাত্রদল নেতাকর্মীরা সরে যায়। এদিকে মিয়াপাড়া ব্রীজে একটি টায়ারে আগুন জ্বালিয়ে দিয়ে বিক্ষোভ করে ছাত্রদল নেতাকর্মীরা। পরে পুলিশ গিয়ে আগুন নিভিয়ে দেয়। সারা দিনে বেশ কয়েকটি মটরসাইকেল ও সি এন জি ভাংচুর করা হয়েছে। এছাড়া আর কোন বড় ধরণের সংঘর্ষ ঘটে নি। অপর দিকে আ’লীগের নেতাকর্মীরা বিভিন্ন স্থানে অবস্থান করতে দেখা যায়। আ’লীগের দলীয় কার্যালয়ের সামনে উপজেলা যুবলীগ নেতা বারেক ও ছাত্রলীগ আহবায়ক কফিল উদ্দিন বেশ কয়েকজন নেতাকর্মী নিয়ে অবস্থান করে।

৬ জানুয়ারী পেকুয়া বাজার সওদার দিন থাকলেও লোকজনের সমাগম হয়নি। দোকানপাট বন্ধ খাকায় লোকজনকে চরম দূর্ভোগ পোহাতে হয়েছে।

এ ব্যাপারে পেকুয়া থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আবদুর রকিব জানান এ পর্যন্ত কোন ঘটনা ঘটেনি। তবে পুলিশ সর্তক অবস্থানে রয়েছে। নাশকতা করলে কারো ছাড় দেওয়া হবে না।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন