পেকুয়া থানার আলোচিত ওসি মাঈন উদ্দিন আহম্মদের বিদায় সংবর্ধণা

 oc bedai 21-11-2013

এ.এম.জুবাইদ, পেকুয়া :

অবশেষে পূর্ণবহালের এক মাসের মাথায় পেকুয়া থানার সেই আলোচিত অফিসার ইনচার্জ মাঈন উদ্দিন আহম্মদকে  ঢাকা পিআইবিতে বদলী করা হয়েছে। গত ২০ নভেম্বর পুলিশের উর্ধ্বতন কর্তৃপক্ষ বদলীর আদেশ জারি করছেন। এ উপলক্ষে আজ বৃহস্পতিবার বিকাল ২ টায় থানার অফিসার ক্লাবের উদ্যোগে থানা চত্বরে বিদায় সংবর্ধণা অনুষ্ঠিত হয়েছে।

এতে সভাপতিত্ব করেন থানার অফিসার ইনচার্জ তদন্ত নিলু বড়ুয়া। উক্ত বিদায় অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন চকরিয়া পেকুয়ার দায়িত্বপ্রাপ্ত এ এসপি সার্কেল খালেদজ্জামান। বিশেষ অতিথি ছিলেন উপজেলা আ’লীগের সভাপতি আ ক ম সাহাবউদ্দিন ফরায়েজী, সাধারণ সম্পাদক আবুল কাশেম, উপজেলা আ’লীগের সাবেক যুগ্ন সম্পাদক ফরিদুল আলম, আ’লীগ নেতা এস এম শাহআলম। অফিসারদের মধ্যে উপস্থিত ছিলেন এস আই আনোয়ার হোসেন, এস আই মকবুল হোসেন, এস আই রেজাউল করিম চৌধূরী, এ এস আই হাফেজ খান, এ এস আই কামাল, এ এস আই মনির, এ এস আই গৌর সাহা, মঈন উদ্দিন, হাসান, দিপক প্রমুখ।

অভিযোগ রয়েছে পেকুয়া থানার ওসি মাঈনউদ্দিন পূর্নবহালের পর থেকে বিভিন্ন ফাঁদ দেখিয়ে এলাকার লোকজনের কাছ থেকে মোটা অংকের উৎকোচ আদায় করছে। এ সব কিছু সহ্য করতে না পেরে এলাকার সাধারণ জনগণ ও সরকারদলীয় বিভিন্ন সংগঠন পেকুয়া থানার এ বির্তকিত অফিসার ইনচার্জ মোহাম্মদ মাঈন উদ্দিনের অপসারণের দাবীতে মানববন্ধন ও বিক্ষোভ মিছিল করছিল। আট মাস আগে পেকুয়া থানায় ওসি হিসেবে যোগদান করেন বি-বাড়িয়া জেলার বাসিন্দা মো: মাঈন উদ্দিন আহমদ। আর পেকুয়া থানায় যোগদান করেই শুরু করেন নানান অপকর্ম। মামলার বাদী-বিবাদীদের জিম্মি করে লাখ লাখ টাকা আদায় করে বেপরোয়া ঘুষ বাণিজ্যেসহ নানা অভিযোগ রয়েছে।

স্থানীয়রা সম্প্রতি এ ওসির অপসারণের জন্য পুলিশের আইজি ও সরকারের উর্দ্ধতন কর্তৃপক্ষের নিকট লিখিত অভিযোগ দায়ের করলেও কোন কাজ না হওয়ায় ওসির বেপরোয়া ঘুষ বানিজ্যে অতিষ্ট হয়ে অবশেষে ফুঁসে উঠেছে পেকুয়ার বিভিন্ন সামাজিক সংগঠন। এরই ধারাবাহিকতায় ১১ আগষ্ট বৃহস্পতিবার পেকুয়া চৌমুহুনীতে ওসির অপসারণের দাবীতে মানবন্ধন ও বিক্ষোভ মিছিল করেছে সংগঠনগুলো। পেকুয়া উপজেলার গণ মানুষের নেতৃত্বে মানববন্ধন ও বিক্ষোভ মিছিলে আসা বিভিন্ন জন অভিযোগ করে বলেন, থানার ওসি মাঈনউদ্দিন আহমদ পেকুয়া থানাকে অনিয়ম-দূর্নীতির স্বর্গরাজ্যে বানিয়ে মামলার বাদী-বিবাদীদের কাছ থেকে ঘুষ আদায় করে বেপরোয়া হয়ে উঠেছে। ঘুষ ছাড়া কোন মামলাই নেয় না ওসি। মামলার পরবর্তী বিবাদীদের ডেকে নিয়ে মোটা অংকের টাকার বিনিময়ে কাউন্টার মামলা গ্রহণ করে হয়রানীসহ অহরহ অভিযোগ রয়েছে।

সম্প্রতি সময়ে এ ওসির নানা কুকর্মের ফিরিস্থি স্থানীয় সংবাদকর্মীরা ধারাবাহিক ও বস্তুনিষ্ট সংবাদ প্রকাশ করলে উর্দ্ধতন পুলিশ প্রশাসনের টনক নড়ে। অবশেষে গত ৩০ সেপ্টেম্বর পূর্বে পুলিশ সদর দপ্তর এক আদেশের মাধ্যমে পেকুয়া থানার বিতর্কিত ওসিকে পিবিআইতে (পুলিশ ব্যুরো অব ইনভেস্টিগেন) ঢাকায় বদলী করেন। ঢাকায় গিয়েই উর্দ্ধতন পুলিশ কর্মকর্তাদের ম্যানেজ করে পুনরায় ওসি হিসাবে মোহাম্মদ মাঈন উদ্দিন আহমদকে পেকুয়া থানায় পুনবহাল করছে পুলিশ সদর দপ্তর। পুনবহালের পর থেকে বেপরোয়া ভাবে শুরু করে ঘুষ বাণিজ্য। জায়গা দখল বেদখল করতে উভয় পক্ষ থেকে মোটা আংকের বিনিময়ে উৎকোচ আদায়। কোন মামলা ছাড়াই চায়ের দোকান থেকে ৫ জন কে ধরে নিয়ে গিয়ে থানা হাজতে রেখে পাঁচ হাজার টাকা করে দেওয়ার জন্য চাপ সৃষ্টি। অন্যতাই মামলা দিয়ে জেলে প্রেরণের ভয়। আটককৃতরা টাকা দিতে অস্বীকার করলে তাদেরকে ৫৪ এ জেল হাজতে প্রেরণ।

অবশেষে পেকুয়া বাসীর দাবীর পেক্ষিতে পেকুয়ার থানার বির্তকিত ওসি মাঈন উদ্দিন আহম্মদকে ঢাকা পিআইবিতে বদলী করছে। ইতিপূর্বে তিনি ঢাকাপিআই বিতে যোগদান করার জন্য পেকুয়া ত্যাগ করছেন। পেকুয়া থানার নতুন ওসি যোগদান না করা পর্যন্ত ওসি তদন্ত নিলু বড়ুয়া ভারপ্রাপ্ত দায়িত্ব পালন করবেন বলে থানা সূত্রে জানা গেছে।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন