বঙ্গবন্ধু সাফারি পার্কে হামলা: সীমানা প্রাচীর ও ২৬টি পিলার ভাংচুর

Chakaria Picture 14-02-17,

চকরিয়া প্রতিনিধি:
কক্সবাজারের চকরিয়ায় দিনদুপুরে ডুলাহাজারা বঙ্গবন্ধু সাফারি পার্কে হামলা ও ভাংচুরের ঘটনা ঘটেছে। স্থানীয় এক দখলবাজ চক্রের ইন্ধনে মঙ্গলবাল বেলা ১১টার দিকে চিহিৃত দুর্বৃত্তের দল পার্কে ঢুকে হামলা চালায়। এসময় তাঁরা পার্কের কুমরের বেষ্টনীর পেছনের নির্মাণাধীণ সীমানা প্রাচীর ও ২৬টি পিলার ভাংচুর করে গুড়িয়ে দিয়েছে। ঘটনার সময় সেখান থেকে নির্মাণ কাজে ব্যবহৃত প্রায় ৬৫ বস্তা সিমেন্ট ও বিপুল পরিমাণ রডসহ আড়াই লাখ টাকার মালামাল লুট করে নিয়ে গেছে বলে অভিযোগ করেছেন কাজের ঠিকাদার পিয়ারুল ইসলাম ও কামাল উদ্দিন মেম্বার।

পার্কের ভেতরে ঢুকে হামলার ঘটনার খবর পেয়ে তাৎক্ষণিক স্থানীয় ডুলাহাজারা ইউপি চেয়ারম্যান ও সাফারি পার্কের সংশ্লিষ্ট কর্মকর্তারা ঘটনাস্থলে পৌঁছেন। পরে হামলাকারীরা ঘটনাস্থল থেকে পালিয়ে যায়। ঘটনার পর ইউপি চেয়ারম্যান নুরুল আমিন হামলায় জড়িতদের সনাক্ত করতে বুধবার সকালে পরিষদে এব্যাপারে বৈঠক ডেকেছেন।

ডুলাহাজারা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মো. নুরুল আমিন বলেন, সাফারি পার্কের চারিদিকে সীমানা প্রাচীর নির্মাণ কাজ চলছে কয়েকবছর ধরে। পার্কের কুমির বেষ্টনীর পেছনের একটি জায়গা নিয়ে স্থানীয় সংখ্যালঘু সম্প্রদায়ের লোকজন দীর্ঘদিন ধরে সাফারি পার্কের কর্মকর্তা ও ঠিকাদার প্রতিষ্ঠানকে নির্মাণ কাজে বাঁধা দিচ্ছে। তিনি আরও বলেন, ঘটনাটি জানার পর কয়েকদিন আগে বাধাদানকারী পক্ষের সাথে আমি বৈঠক করি। তাদের কথা মতো শশ্মানের জন্য জায়গা খালী রেখে অবশিষ্ট জায়গায় সীমানা প্রাচীর নির্মাণের জন্য ঠিকাদার প্রতিষ্ঠানকে নির্দেশ দিই। কিন্তু মঙ্গলবার সকালে কাজ চলাকালে ফের বাধাদানকারী লোকজন পার্কে ঢুকে সীমানা প্রাচীর ও বেশকিছু নির্মাণাধীন পিলার ভাংচুর করেছে। খবর পেয়ে ঘটনাস্থলে পৌঁছে আমি পরিস্থিতি নিয়ন্ত্রণে আনি। বিষয়টি নিয়ে সুষ্ঠভাবে সমাধানের জন্য বুধবার তাদেরকে পরিষদে আসতে বলেছি।

স্থানীয় সুত্রে জানা গেছে, ততৃীয় বৈঠকের সিদ্ধান্ত অনুযারী শশ্মানের জায়গা খালী রেখে গত সপ্তাহে পার্কের সীমানা প্রাচীর নির্মাণ কাজ শুরু করেন ঠিকাদার প্রতিষ্ঠান। কয়েকদিন নির্মাণ কাজ শান্তিপূর্ণভাবে অব্যাহত থাকলেও সর্বশেষ মঙ্গলবার ১৪ ফেব্রুয়ারী বেলা ১১টার দিকে স্থানীয় একটি দুর্বত্তদল পার্কে ঢুকে হামলা চালায়। এসময় তাঁরা কুমির বেষ্টনীর পেছনের নির্মাণাধীণ সীমানা প্রাচীর ও ২৬টি পিলার ভাংচুর করে মাটিতে গুড়িয়ে দেয়।

ডুলাহাজারা বঙ্গবন্ধু সাফারি পার্কের রেঞ্জ কর্মকর্তা মো. মোরশেদুল আলম বলেন, সরকারি জায়গা দখলে নিয়ে স্থানীয় লোকজন উল্টো পার্কের কর্মকর্তা-কর্মচারীদের হয়রানি করছে। মঙ্গলবার সকালে সীমানা প্রাচীর নির্মাণ কাজ চলাকালীন সময়ে কিছু লোক পার্কে ঢুকে অতর্কিত হামলা করে। এসময় তাঁরা বেশ কিছু সীমানা পিলার ভেঙ্গে দেয়। তিনি বলেন, ঘটনাটি ঊধর্বতন প্রশাসনকে অবহিত করা হয়েছে। সরকারি উন্নয়ন কাজে বাধা এবং হামলা, ভাংচুর ও লুটপাটের ঘটনায় মামলার প্রক্রিয়া চলছে।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন