বর্তমান সরকারের আমলে পার্বত্য শান্তি চুক্তির ৯০ ভাগ বাস্তবায়ন করা হবে: যোগাযোগমন্ত্রী

images

স্টাফ রিপোর্টার :

যোগাযোগমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, বর্তমান সরকারের আমলে পার্বত্য শান্তি চুক্তির ৮৫ থেকে ৯০ ভাগ বাস্তবায়ন করা হবে। পাশাপাশি কক্সবাজারের মেরিন ড্রাইভ থেকে তিন পার্বত্য জেলায় ট্যুরিস্ট ভিলেজ গড়ে তোলা হবে। শুক্রবার বান্দরবানে বাংলাদেশ সেনাবাহিনীর ১৭ ই সি বি কর্তৃক থানচি থেকে আলীকদম পর্যন্ত নির্মাণাধীন সংযোগ সড়ক পরিদর্শনকালে মন্ত্রী এসব কথা বলেন।

তিনি বলেন, বান্দরবানের থানছি থেকে আলীকদম সংযোগ সড়ক নির্মানে সেনাবাহিনী মাত্র ৬২ লক্ষ টাকা বরাদ্দ চেয়েছে। এ সড়ক নির্মিত হলে বান্দরবানের সাথে কক্সবাজার পর্যন্ত ৮২ কিলোমিটার যাতায়াতের রাস্তা কমে যাবে। এতে সাধারণ জনগনের সময়, অর্থ ও সম্পদের ব্যবহার কমে যাবে। এ রাস্তা চালু হলে পাহাড়ী জনপদে আর্থসামাজিক উন্নয়নে বিশেষ ভূমিকা রাখবে। পাশাপাশি দেশী বিদেশী পর্যটক আর্কষনে এ সড়ক বিশেষ অবদান রাখবে। এ পরিকল্পনা বাস্তবায়ন হলে কক্সবাজার ও তিন পার্বত্য জেলায় পর্যটন খাত থেকে প্রতি অর্থ বছরে ৬০ হাজার কোটি টাকা রাষ্ট্রের বাড়তি উপার্জন হবে বলে মন্ত্রী আশাবাদ ব্যক্ত করেন।

থানছি-আলীকদম সংযোগ সড়ক পরির্দশন কালে আরো উপস্থিত ছিলেন পার্বত্য চট্টগ্রাম বিষয়ক প্রতিমন্ত্রী বীর বাহাদুর উ শৈ সিং এমপি, সেনা বাহিনীর ইঞ্জিনায়ার কোরের প্রধান আব্দুল কাদির, ব্রিগেডিয়ার জেনারেল ওয়াহাব, লে. কর্ণেল আবু মুছ, যোগাযোগ মন্ত্রনালয়ের অতিরিক্ত সচিব ফরিদ আহম্মদ, জেলা প্রশাসক কেএম তারিকুল ইসলাম, পুলিশ সুপার দেবদাস ভট্টাচার্য্য, ১৭ ইসিবির বান্দরবান ইনচার্জ মেজর হাসান প্রমুখ।

যোগাযোগমন্ত্রী বলেন, প্রতিশ্রুতির উপরে এ সড়ক ৩৫ কিলোমিটারের মধ্য ৯ কিলোমিটার ব্রিক সলিং এর কাজ সেনা বাহিনী সম্পন্ন করেছে। আগামী বছর এ সড়ক দিয়ে পুরোদমে যানবাহন চলাচল শুরু করবে। শনিবার সেনাবাহিনীর সহায়তায় রাঙ্গামাটির ও খাগড়াছড়ির সাজেকে নির্মিত সড়ক সহ চারটি রাস্তার উদ্বোধন করা হবে। সেনা বাহিনীর সহায়তায় তিন পার্বত্য জেলায় আগামী দু বছরের মধ্য তিন পার্বত্য জেলায় সড়ক যোগাযোগ ব্যবস্থার বৈপ্লবিক পরির্বতন দৃশ্যমান হবে।

মেজর হাসান বলেন, যুদ্ধ ক্ষেত্রের ন্যায় এ সড়কের কাজ শুরু করতে হয়েছে। সমতল থেকে তিন হাজার ফুট উঁচুতে এ সড়ক। বাংলাদেশের সর্ব শৃঙ্গ সড়ক হবে থানছি আলীকদম সংযোগ সড়ক। বাংলাদেশে বান্দরবান-থানছি-আলীকদম সংযোগ সড়কের ১৪ বছরে ৫০% অধিক কাজ শেষ করেছেন। পর্যাপ্ত বাজেট বরাদ্দে অভাবে কাজ শেষ করা যাচ্ছেনা। পর্যাপ্ত বাজেট পেলে শুধু দুই কিলোমিটার ছাড়া বাকি কাজ সমাপ্ত করা সম্ভব হবে।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন