বাইশারীতে ইউপি নির্বাচনে দলীয় মনোনয়ন পেতে নেতাদের আগাম দৌড়ঝাঁপ

ছবি- ইউপি নির্বাচন বাইশারী

নাইক্ষ্যংছড়ি প্রতিনিধি:
আসন্ন ইউনিয়ন পরিষদ নির্বাচন দলীয় প্রতীকে প্রার্থী হওয়ার খবরে বান্দরবান জেলার নাইক্ষ্যংছড়ির বাইশারীতে হাওয়া লেগেছে। আসন্ন নির্বাচনকে ঘিরে এখানে আগাম নেমে পড়েছে সম্ভাব্য প্রার্থীরা। গত সোমবার মন্ত্রী পরিষদ বৈঠকে স্থানীয় সরকার নির্বাচন দলীয় ভিত্তিতে হওয়ার সংবাদ ছড়িয়ে পড়ার পর থেকে সম্ভাব্য প্রার্থীরা দলীয় প্রতীক পেতে জেলা-উপজেলা পর্যায়ে দৌড়ঝাঁপ শুরু করেছে। তবে দলীয় আর্শিবাদ পেতে মরিয়া হয়ে উঠেছে বর্তমান সরকার দলীয় প্রার্থীরা। অপরদিকে বিএনপি-জামায়াত সমর্থিত প্রার্থীরা উপরের নির্দেশনার অপেক্ষায় রয়েছে।

ভোটারদের সাথে কথা বলে জানা যায়, আগামী ইউপি নির্বাচনকে কেন্দ্র করে ইতোমধ্যে প্রার্থীরা মাঠে ময়দানে ভোটারদের মন জয় করার জন্য উঠে পড়ে লেগেছে। কেউ দলীয় পরিচয় দিয়ে, কেও বিগত সময়ের নির্বাচনী প্রতিশ্রুতি বাস্তবায়ন, আবার কেউ ভবিষ্যৎ প্রতিশ্রুতির বাণী দিয়ে সাধারণ ভোটারদের মন গলানোর চেষ্টা করছেন।

খবর নিয়ে জানা গেছে, বাইশারী ইউনিয়নে ক্ষমতাসীন দল আওয়ামী লীগ থেকে মনোনয়ন পেতে দৌড়ঝাঁপ শুরু করেছেন তিন জন ও বিএনপির এক জন। অন্যদিকে নাগরিক উন্নয়ন কমিটির ব্যানারে একজন এবং স্বতন্ত্র হিসেবে দুইজনের নাম শোনা যাচ্ছে। এসব প্রার্থী নির্বাচনে লড়তে ইতোমধ্যে ব্যাপক প্রস্তুতি সম্পন্ন করেছেন বলে এ প্রতিবেদকের নিকট নিশ্চিত করেছেন। তবে শেষ পর্যন্ত বাইশারী ইউনিয়নের নির্বাচনে ত্রিমুখী লড়াই হওয়ার সম্ভাবনা রয়েছে।

ইউনিয়নের বিভিন্ন স্থরের মানুষের সাথে কথা বলে জানা যায়, নির্বাচন কমিশনের নির্ধারিত সময় অনুযায়ী বাইশারী ইউনিয়নে আগামী জুন মাস নাগাদ ইউপি নির্বাচন হওয়ার সম্ভাবনা রয়েছে। ওই নির্বাচনকে ঘিরে এরই মধ্যে অর্ধডজন প্রার্থীর নাম উঠে এসেছে। যার মধ্যে তিনজন গত কয়েকমাস আগে থেকেই এলাকায় যোগাযোগ বাড়িয়ে দিয়েছেন। যোগ দিচ্ছেন জানাযা, বিয়ে, উন্নয়ন কর্মকান্ড ও সামাজিক বিভিন্ন অনুষ্ঠানে। প্রচারণার জন্য অনেকেই সাহায্য নিচ্ছেন সামাজিক যোগযোগ মাধ্যম ফেসবুকের।

এলাকায় আত্বীয়-স্বজন, প্রতিবেশী, দলীয় নেতা-কর্মী ও সাধারণ মানুষের সমর্থন আদায়ে কাজ করার চেষ্টা করছেন তারা। কৌতুহলী লোকজন জানতে চেষ্টা করছেন কোন প্রার্থী কেমন হবে। যে সব মুখ মাঠে নেমেছেন তারা শেষ পর্যন্ত আদৌ চেয়ারম্যান প্রার্থী হিসাবে নড়বেন কিনা তাও পর্যবেক্ষন করছেন সচেতন লোকজন। তবে শেষ পর্যন্ত যে প্রার্থীকে মানুষ কাছে পাবে এবং সৎ, যোগ্য, আত্বীয়করণ সর্বোপরী দূরদর্শী প্রার্থীকেই মানুষ ভোট দানের জন্য বিবেচনায় আনবেন বলে জানা গেছে।

এলাকার লোকজন জানান, বাইশারী ইউনিয়নের আগামী নির্বাচনে চেয়ারম্যান পদে সম্ভাব্য প্রার্থীদের মধ্যে যাদের নাম শোনা যাচ্ছে তারা পুরোদমে এলাকায়ও চষে বেড়াচ্ছেন। সরেজমিনে দেখা যায়, ইতোমধ্যে আসন্ন নির্বাচনে প্রার্থী হওয়ার লক্ষ্যে ইউনিয়নের মানুষের দোয়া চেয়ে পোস্টার, ফেসবুকসহ বিভিন্ন প্রচার প্রচারণায় তারা নানা কথা প্রচার করছেন। কেও লিখেছেন ‘দীর্ঘদিন ধরে আমি বাইশারী ইউনিয়নের সেবায় নিয়োজিত ছিলাম এবং সফলও হয়েছি।’ আবার কেও লিখেছেন ‘এলাকার মানুষের সুখে:দুখে আমি পাশে ছিলাম এবং আছি’। এরা সবাই নিজেদের নির্দলীয় প্রার্থী বলে দাবী করেছেন এবং এ কথাও প্রচার করছেন যে, এলাকার সাধারণ মানুষ তাদেরকে চেয়ারম্যান হিসাবে দেখতে চায়।

অপরদিকে স্বতন্ত্র প্রার্থীও এলাকায় আলোচনার কেন্দ্রবিন্দুতে পরিণত হয়েছেন। আসন্ন নির্বাচনে তিনি সকল প্রার্থীর মাঝে তুরুপের তাসের ভূমিকায় থাকবেন বলে মনে করছেন ভোটাররা। তিনি নিজেকে সাধারণ মানুষ ও এলাকার প্রতি আন্তরিক দাবী করে এলাকাবাসীর দোয়া চেয়েছেন।

এছাড়া বিএনপির একক প্রার্থীও মনোনয়নের দৌড়ে নিজস্ব বলয়ের মধ্যেই প্রস্তুতি সম্পন্ন করেছেন। তবে মনোনয়নের ক্ষেত্রে বাঁধা হয়ে দাড়াতে পারে বিএনপির অঙ্গ ও সহযোগী সংগঠনের নেতৃবৃন্দরা। প্রার্থী মনোনয়নে তৃণমূল নেতাকর্মীসহ অঙ্গ ও সহযোগী সংগঠনের ঐক্যমতের ভিত্তিতে প্রার্থী ঘোষণা করা হলে বিএনপির প্রার্থী জয়ী হবে বলে মনে করছেন স্থানীয় জাতীয়তাবাদের নেতাকর্মীরা। তবে প্রত্যেকেই নিজের নানা গুণাবলী প্রকাশ করে ভোটারদের দলে ভিড়ানোর চেষ্টা করছেন বলে জানান এলাকাবাসী।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন