বান্দরবানের লুম্বিনি গার্মেন্টের ১১টি সেকশনের লে-অফ ঘোষণা

নিজস্ব প্রতিবেদক:

নতুন ডেলিভারি অর্ডার না থাকায় বান্দরবানের শতভাগ রপ্তানিমুখী পোশাক কারখানা লুম্বিনি লিমিটেড কর্তৃপক্ষ কারখানা আংশিক লে-অফ ঘোষণা করেছে। পবিত্র ঈদুল আজহা উপলক্ষে টানা ছুটি শেষে খোলার প্রথম দিন শনিবার থেকে কারখানায় লে-অফ কার্যকর করা হয়েছে। ৯ নভেম্বর পর্যন্ত এ লে-অফ বলবৎ থাকবে জানিয়েছেন লুম্বিনি লিমিটেড কর্তৃপক্ষ।

লুম্বিনি লিমিটেডের ব্যবস্থাপক (প্রশাসন ও জনসংযোগ) মফিজুল ইসলাম মামুন জানান, হঠাৎ করে নয়, ঈদের ছুটি শুরুর আগে গত ২ অক্টোবর এক বিজ্ঞপ্তির মাধ্যমে শ্রমিকদের এ তথ্য জানিয়ে দেওয়া হয়েছে।
বিজ্ঞপ্তিতে উৎপাদন সচল রাখার জন্যে প্রয়োজনীয় কাঁচামাল না থাকার কারণ জানানো হলেও নির্ভর যোগ্য একটি সূত্র জানায়, প্রকৃত অর্থে হাতে পর্যাপ্ত পরিমান বা নতুন কোনো ডেলিভারি অর্ডার না থাকায় কারখানার ২৪টি সেকশনের মধ্যে ১৩টি সেকশনের শ্রমিক-কর্মচারীদের লে-অফ করা হয়েছে।

মফিজুল ইসলাম মামুন জানান, লে-অফ সংক্রান্ত তথ্য স্থানীয় প্রশাসন, পুলিশ এবং বিজিএমএসহ সংশ্লিষ্ট সকল কতৃৃপক্ষকে অবহিত করা হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, ৪২৩ জন শ্রমিক-কর্মচারী এই লে-অফ কর্মসূচির আওতায় থাকবেন। লে-অফকৃত শ্রমিকদের ২০১৩ সালের গার্মেন্ট শ্রমিক-কর্মচারী নন্যূতম মজুরি হারের বিধান অনুযায়ী ক্ষতিপূরণ দেওয়া হবে। তবে তাদেরকে সপ্তাহের শনি ও রবিবার দুই দিন পরিচয় পত্রসহ মানব সম্পদ শাখায় নিজ নিজ হাজিরা নিশ্চিত করতে বিজ্ঞপ্তিতে বলা হয়েছে।

এদিকে, শনিবার খোলার দিন লে-অফ-এর আওতাভুক্ত শ্রমিকদের অনেকেই কারখানা ফটকে উপস্থিত হয়ে শ্রম শাখায় খোঁজ খবর নিতে দেখা গেছে। শ্রমিকদের সঙ্গে কথা বলে জানা গেল, তারা এখন স্থায়ীভাবে চাকরি হারানোর আশঙ্কায় ভুগছেন।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন