বান্দরবানে অপহৃত আ.লীগ নেতার মুক্তির দাবিতে অনির্দিষ্টকালের অবরোধ চলছে

Bandarban pic-1, 15.6

স্টাফ রিপোর্টার:

বান্দরবানে অপহৃত আওয়ামী লীগ নেতা মং পু মারমাকে ছেড়ে না দেওয়ায় বুধবার সকাল থেকে সরকার সমর্থক দলের ডাকে জেলায় অনির্দিষ্টকালের সড়ক ও নৌপথ অবরোধ চলছে। পাহাড়ে বিভিন্ন এলাকায় যৌথ বাহিনীর উদ্ধার অভিযানে সন্দেহভাজন ৫ জনকে আটক করেছে। এ ঘটনায় পার্বত্য চট্টগ্রাম জনসংহতি সমিতি (জেএসএস) জেলা শাখার সভাপতিসহ ৩৮ জনকে অভিযুক্ত করে মামলা দায়ের করা হয়েছে।

বান্দরবান জেলা আওয়ামী লীগ মং পুকে অপহরণের জন্য জেএসএসকে দায়ি করে গত মঙ্গলবার সন্ধ্যা পর্যন্ত তাকে সুস্থ্য অবস্থায় ছেড়ে দেওয়ার আলটিমেটাম দেয়। নির্ধারিত সময়ের মধ্যে দলীয় নেতা মুক্তি না পাওয়ায় বুধবার ভোর ৬টা থেকে অনির্দিষ্টকালের অবরোধ শুরু করে সরকার পরিচালনার দায়িত্বে থাকা দলটির স্থানীয় শাখা।

আকস্মিক অবরোধে ঢাকাসহ বিভিন্ন স্থান থেকে বান্দরবান অভিমুখী যাত্রীবাহী বাস ও নৈশ কোচগুলো জেলার প্রবেশ দ্বার সুয়াল এলাকায় আটকা পড়েছে। সকাল ৬টা থেকেই সরকার সমর্থক দলীয় নেতা-কর্মীরা শহরের গুরুত্ত্বপুর্ণ ট্রাফিক মোড়, বাসস্টেন্ডে, ক্যায়ং মোড়, দোয়েল চত্ত্বরে টায়ার জ্বেলে ও গাছের গুড়ি ফেলে যানবাহন চলাচলে প্রতিবন্ধকতা তৈরি করে অবরোধ কর্মসূচি পালন করছে। সড়ক ও নৌপথ অবরোধ কর্মসূচির কারণে জেলার সব এলাকায় জীবন যাত্রা অচল হয়ে পড়েছে। ফলে পর্যটকসহ হাজার হাজার যাত্রী আটকা পড়েছে বিভিন্ন স্থানে। অবরোধের কারণে পুরো জেলার জীবনযাত্রা অচল হয়ে পড়েছে। তবে রমজানের কারণে সবধরণের দোকানপাট এবং ব্যবসা প্রতিষ্ঠান অবরোধের আওতামুক্ত রাখা হয়েছে।

দলীয় নেতা অপহরণের প্রতিবাদে বান্দরবান জেলা আওয়ামী লীগের ডাকা এদিকে অপহৃত আওয়ামী লীগ নেতাকে উদ্ধারে অভিযান চালাচ্ছে নিরাপত্তা বাহিনীর কয়েকটি ইউনিট। অপহরণ ঘটনার সাথে জড়িত সন্দেহে এ পর্যন্ত ৫ জনকে আটকের খবর পাওয়া গেছে।

আটককৃতরা হলেন, জেএসএস এর সদর উপজেলা যুগ্ম আহ্বায়ক উসাচিং, জেএসএস নেতা রাজবিলা ইউনিয়নের ইউপি সদস্য বাবুল মার্মা, নোয়াপতং ইউনিয়নের ইউপি সদস্য থোয়াইচিং মং, মেমং ও কেন প্রু।

অন্যদিকে অপহৃতের মেয়ের জামাই হ্লা মং চিং বাদি হয়ে অপহরণ ঘটনায় জনসংহতি সমিতির শীর্ষ নেতা আঞ্চলিক পরিষদের সদস্য কে এস মং, সাধুরাম ত্রিপুরা, সংঘটনটির সভাপতি উছোমং মার্মা, সাধারণ সম্পাদক ও উপজেলা চেয়ারম্যান ক্যাবা মং, শিক্ষা ও সাংস্কৃতিক সম্পাদক জলি মংসহ ৩৮ নেতা কর্মীর বিরুদ্ধে মামলা সদর থানায় মামলা দায়ের করা হয়েছে।

বান্দরবান সদর থানার ওসি রফিক উল্লাহ জানান, দণ্ড বিধির ৩০৪ ধারায় একটি মামলা দায়ের করা হয়েছে। তিনি জানান, অপহৃতকে উদ্ধারের পাশাপাশি অভিযুক্তদের ধরতে পুলিশি তৎপরতা অব্যাহত রয়েছে। যে কোন ধরনের অপ্রীতিকর ঘটনা এড়াতে শহরে বিপুল সংখ্যক পুলিশ মোতায়েন করা হয়েছে বলে তিনি জানান।

জেলা আওয়ামী লীগ নেতা এ কে এম জাহাঙ্গির জানান, মং পু মারমাকে ফেরত না পাওয়া পর্যন্ত অবরোধ অব্যাহত থাকবে। সেনা বাহিনী ও পুলিশ লাগাতার অভিযান চালিয়ে গত দুইদিনেও তার কোনো সন্ধান পায়নি। এ অপহরণের জন্যে সন্তু লারমার নেতৃত্বাধীন পার্বত্য চট্টগ্রাম জনসংহতি সমিতিকে দায়ি করেন।

উল্লেখ্য, গত সোমবার রাতে বান্দরবান সদর উপজেলার জামছড়ি মুখ পাড়ায় অবস্থিত বাড়ি থেকে সদর ইউনিয়ন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সাবেক ইউপি সদস্য মং পু মারমাকে অপহরণ করা হয়।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন