বান্দরবানে আগুনে পুড়ে গেছে ৮ শতাধিক আগর-আম চারা

garden fire 20150318_151328

স্টাফ রিপোর্টার:

বান্দরবান সদর উপজেলার ক্যামলং এলাকায় নাশকতামূলকভাবে ব্যক্তিমালিকানার বনজ ও ফলদ বাগানের ৮ শতাধিক গাছপালা পুড়িয়ে দিয়েছে দুর্বৃত্তরা। শুক্রবার এবং শনিবার দুপুর বেলায় পৃথক ভাবে বাগানে আগুন দিয়ে পুড়িয়ে ফেলা হয় এসব গাছপালা।

বান্দরবান পার্বত্য জেলা পরিষদ সদস্য ও সদর উপজেলা আওয়ামী লীগের সভাপতি ক্যসা প্রু মারমা জানান, জেলা সদর থেকে ৭কিলোমিটার দূরে ক্যামলং এলাকায় তাঁর ৫একরের ফলদ ও বনজ বাগান রয়েছে। গত শুক্রবার এবং শনিবার দু’দিনে দুপুর বেলায় পৃথবভাবে লাগিয়ে দেয়া আগুনে ৬ বছর বয়সী ৩০০টি আগর গাছ, ২০০টি আম গাছ এবং ৩শতাধিক বিভিন্ন প্রজাতির একই বয়সী গাছপালা পুড়িয়ে ধংস করা হয়েছে। নাশকতামূলকভাবেই এসব গাছ পুড়িয়ে দেয়া হয় বলে তিনি সন্দেহ করছেন।

বাগানের কেয়ারটেকারও আগুন নেভাতে গিয়ে আহত হন। বাগানে ৮শতাধিক গাছাপালা পুড়ে যাওয়ায় প্রায় ৭ লাখ টাকার ক্ষয়ক্ষতি হয়েছে বলে আওয়ামী লীগ নেতা ক্যসা প্রু মারমা জানিয়েছেন।

ক্যামলং এলাকায় অন্যান্য বাগানেও নাশকতার আশঙ্কা করছেন স্থানীয় বাগান মালিকরা। জেলার অন্যতম প্রধান কৃষি উৎপাদন এলাকা ক্যামলংয়ে নাশকতামূলক আগুনে মূল্যবান প্রজাতির বাগান পোড়ানোর ঘটনায় স্থানীরা উদ্বেগ প্রকাশ করেছেন।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন