সরকারি মামলা পাহাড় খেকো মোমিন ও হাসানের বিরুদ্ধে

বান্দরবানে ইউএনও’র মিথ্যা নাম ভাঙ্গিয়ে পাহাড় কাটায় জব্দ স্কাভেটর

fec-image

বান্দরবান জেলা সদরের জ্ঞানরত্ন বৌদ্ধবিহার সংলগ্ন ব্রিগেড এলাকায় বান্দরবান সদরের নির্বাহী কর্মকর্তার( ইউএনও ) এর নাম ভাঙ্গিয়ে মিথ্যা কথা বলে দিনে দুপুরে পাহাড় কাটায় জব্দ করা হয়েছে স্কাভেটর ও পরিবেশ অধিদপ্তরের পক্ষ থেকে সরকারি মামলা করা হয়েছে হাসান ও মোমিন নামের দুই পাহাড় খেকোর বিরুদ্ধে ।

বিষয়টি এলাকাবাসী গণমাধ্যম কর্মীদের জানালে প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ার সাংবাদিকগণ সরেজমিনে ঘটনাস্থল পরিদর্শন করে দেখে বিশাল স্কাভেটর দিয়ে পাহাড় কেটে ধ্বংস করা হচ্ছে ।

পরে গণমাধ্যম কর্মীরা পাহাড় কারা কাটছে এবং কোথায় মাটি নিয়ে যাচ্ছে এ বিষয়ে গাড়ির ড্রাইভারকে জিজ্ঞেস করলে তারা জানান, হাসান ও মোমিন নামের দুই ব্যক্তি এই পাহাড় কাটছে । তবে জায়গার মূল মালিক এডভোকেট তালেব নামের এক ব্যক্তি।

ড্রাইভার আরও জানান, আমাদেরকে কেরানিহাট থেকে ভাড়া করে নিয়ে এসেছে হাসান ও মোমিন পাহাড় কাটার জন্য। এই মাটি কোথায় যাচ্ছে জিজ্ঞেস করলে ড্রাইভার জানান ইউএনও মহোদয়ের জন্য নিয়ে যাওয়া হচ্ছে।

ঘটনার সত্যতা যাচাইয়ে গণমাধ্যম কর্মীরা তাৎক্ষণিক ভাবে বান্দরবান জেলা সদরের নির্বাহী কর্মকর্তা (উএনও ) উম্মে হাবিবা মিরাকে মুঠোফোনে পাহাড় কাটার অনুমতি দিয়েছে কিনা জিজ্ঞেস করলে তিনি জানান, অবৈধভাবে পাহাড় কাটার জন্য আমি কোন অনুমতি দিই নি। পাহাড় কাটা দন্ডনীয় অপরাধ। যদি কোন ব্যক্তি আমার নাম বিক্রি করে মিথ্যা কথা বলে এ ধরনের কার্যকলাপ করে আমি তাদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নিবো ।

বিষয়টি বান্দরবান জেলা প্রশাসক কার্যালয়ে অবগত করলে জেলা প্রশাসনের পক্ষ থেকে নির্বাহী ম্যাজিস্ট্রেট (ভূমি এসিলেন্ট) নার্গিস সুলতানা ও পরিবেশ অধিদপ্তরের সিনিয়র কেমিস্ট আব্দুস সালাম ঘটনাস্থলে উপস্থিত হয়ে স্কাভেটর জব্দ করেন এবং পাহাড় খেকো মুমিন ও হাসানের বিরুদ্ধে সরকারি মামলা দায়ের করেন।

এ বিষয়ে পরিবেশ অধিদপ্তরের কর্মকর্তা মো. ফখরুল জানান, যারা অবৈধভাবে পাহাড় কাটছে তারা দেশ ও সমাজের শত্রু । অবশ্যই তাদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেয়া হবে।

এসময় নির্বাহী ম্যাজিস্ট্রেটের তলবে সরাসরি ঘটনাস্থল পরিদর্শন করেন দুই নং ওয়ার্ডের কাউন্সিলর মো. আলী। তিনি জানান, যারা পাহাড় কেটেছে তারা অন্যায় করেছে।
বিষয়টি পুলিশ প্রশাসনকে অবগত করলে ঘটনাস্থল পরিদর্শন করেন এসআই ফিরোজ ও এসআই রাজিব বিশ্বাস ।

এ বিষয়ে পরিবেশবাদী সংগঠন পরিবেশ ও নদী রক্ষা ফাউন্ডেশনের বান্দরবান জেলার সভাপতি বাবু কর্মকারের সাথে কথা বললে তিনি জানান ,আমরা দীর্ঘদিন ধরে চেষ্টা করছি বান্দরবানের পরিবেশ রক্ষা করার জন্য । কিন্তু একটা কুচক্রী সংগঠন সিন্ডিকেটের মাধ্যমে বান্দরবানকে বিভিন্নভাবে ধ্বংস করছে। যারা পরিবেশের ক্ষতি করছে তারা দেশের শত্রু। তাই এ সমস্ত সিন্ডিকেটের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেওয়া হোক।

উল্লেখ্য, খোঁজ নিয়ে জানা গেছে, হাসান ও মোমিন নামের এই দুইজন পাহাড় খেকোর বিরুদ্ধে অসংখ্য পরিবেশ বিরোধী মামলা রয়েছে । তারা নির্বিচারে সিন্ডিকেট চক্রের মাধ্যমে পাহাড় কেটে বান্দরবানের জীববৈচিত্র ধ্বংস করছে। তাই বান্দরবানবাসী ও সকল সচেতন মহলের পক্ষ থেকে এদের বিরুদ্ধে কঠোর আইনগত ব্যবস্থা নেওয়ার আহ্বান জানিয়েছে সকল সচেতন মহল ।

Print Friendly, PDF & Email
ঘটনাপ্রবাহ: জব্দ, পাহাড়, বান্দরবান
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন