বান্দরবানে নিরাপদ ও স্বাস্থ্যসম্মত মৎস্য উৎপাদন বিষয়ক কর্মশালা শুরু

স্টাফ রিপোর্টার :

বান্দরবানে শুরু হয়েছে মাছে ভাতে বাঙালী ও বৈদেশিক মুদ্রা আয় বাড়াতে নিরাপদ ও স্বাস্থ্যসম্মত মৎস্য উৎপাদন বিষয়ক কর্মশালা।

শনিবার শহরের অদূরে বান্দরবান পর্যটন কমপ্লেক্স অডিটরিয়ামে কর্মশালার উদ্বোধন করেন প্রধান অতিথি বাণিজ্য মন্ত্রণালয়ের সিনিয়র সচিব হেদায়ত উল্লাহ আল মামুন।

সভায় বক্তারা বলেন, দেশে যে প্রক্রিয়ায় চাষীরা মৎস্য উৎপাদন করছে তা নিরাপদ ও স্বাস্থ্যসম্মত নয় বলে দিন দিন কমে যাচ্ছে রপ্তানী। আমদানীকারকরা আগ্রহ হারাচ্ছে মৎস্য আমদানীতে। মৎস্য উৎপাদনে বাংলাদেশ বিশ্বের ৪র্থ স্থানে। প্রতিবছর ৪ হাজার ৩০০ কোটি টাকা বৈদেশিক মুদ্রা আয় করছে মৎস্য রপ্তানি থেকে। কিন্তু দেশে যে প্রক্রিয়ায় চাষীরা মৎস্য উৎপাদন করছে তা নিরাপদ ও স্বাস্থ্যসম্মত নয় বলে মুখ ফিরিয়ে নিচ্ছে আমদানীকারকরা।

বক্তারা আরো বলেন, মৎস্য চাষিদের নিরাপদ ও স্বাস্থ্যসম্মত পরিবেশে মৎস্য উপাদন এবং নিষিদ্ধ খাদ্য ও ঔষধ ব্যবহারে নিরুৎসাহিত করতে ২০টি প্রশিক্ষণের মাধ্যমে ২ হাজার চাষীকে প্রশিক্ষণ দেয়া হয়েছে।

বাণিজ্য ও মৎস্য মন্ত্রণালয়ের সহযোগিতায় এবং বাংলাদেশ এ্যাকোয়্যারকালচার অ্যালাইয়্যান্সের বাস্তবায়নে তিন দিনের কর্মশালায় অন্যান্যদের মধ্যে বাণিজ্য মন্ত্রণালয়ের যুগ্ম সচিব ড. গোলাম ইয়াহিয়া, বাংলাদেশ এ্যাকোয়্যারকালচার অ্যালাইয়্যান্সে সভাপতি মাকসুদুর রহমান, বান্দরবান জেলা প্রশাসক মিজানুল হক চৌধুরী প্রমুখ বক্তব্য রাখেন।

এসময় মৎস্য চাষী, মৎস্য কর্মকর্তা, হ্যাচারী মালিক, মৎস্য খাদ্য উৎপাদন ও বিক্রেতাসহ কয়েকটি বিশ্ববিদ্যালয়ের শিক্ষকগণ উপস্থিত ছিলেন।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন