বান্দরবানে নির্বাচনকে ঘিরে মাঠে থাকবে কঠোর নিরাপত্তা ব্যবস্থা

fec-image

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে বান্দরবানের সাতটি উপজেলায় পরিস্থিতি স্বাভাবিক রাখতে নেওয়া হয়েছে কঠোর নিরাপত্তা ব্যবস্থা। শহর কিংবা উপজেলা জুড়ে এরই মধ্যে মাঠে নেমেছে বিজিবি, সেনাবাহিনী ও পুলিশ সদস্যরা। এছাড়াও নির্বাচনকে আরো শান্তি-শৃঙ্খলা নিশ্চিতে মাঠ পর্যায়ের র‍্যাব সদস্যরা নিয়োজিত থাকবে বলে জানিয়েছেন নির্বাচন কমিশন।

আসন্ন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনকে সামনে বান্দরবানের গত ২৯ ডিসেম্বর থেকে বিভিন্ন উপজেলার প্রতিটি ইউনিয়নে বিজিবি অবস্থান করছে। এই টহল কার্যক্রম নির্বাচন পরবর্তী আগামী ১০ জানুয়ারি পর্যন্ত কার্যকর থাকবে বলে বিজিবি সূত্রে জানা যায়।

এদিকে নির্বাচনকে ঘিরে ৩০০ নং আসনে গতকাল নির্বাচনের প্রচার প্রচারণায় শেষদিন ছিল। জেলার ঐতিহ্যবাহী রাজার মাঠ প্রাঙ্গণে সর্বশেষ জনসংযোগ, মিছিল ,জনসমাবেশ ও নির্বাচনের প্রচারণার চালিয়েছে ক্ষমতাসীন আওয়ামী লীগ দলের নৌকার প্রার্থী ও নেতাকর্মীরা। এছাড়াও শুক্রবার সকাল থেকে মোটর সাইকেল চলাচলের নিষেধাজ্ঞাও রয়েছে।

আইনশৃঙ্খলা সূত্রে জানা গেছে, এবার জেলায় নির্বাচন ভোটকেন্দ্র রয়েছে ১৮২টি। এসব প্রত্যেকটি ভোটকেন্দ্র গুলোতে জনগণের নিরাপত্তার স্বার্থে স্ট্রাইকিং ফোর্স ৫০ প্লাটুন বিজিবি, সেনাসদস্য, র‍্যাব ও এক হাজার চারশত পুলিশ সদস্যরা মাঠে মোতায়েন করা হয়েছে। নির্বাচনে সাধারণ ভোটকেন্দ্রগুলোতে দুইজন ও গুরুত্বপূর্ণ ভোটকেন্দ্রগুলোতে তিনজন করে আইনশৃঙ্খলা বাহিনী ও পরিস্থিতি স্বাভাবিক রাখতে প্রত্যেক উপজেলায় মোতায়েন থাকবে ৪২ জন পুলিশ সদস্য দ্বায়িত্বে থাকবে।

বান্দরবান পুলিশ সুপার সৈকত শাহীন বলেন, সুন্দর, সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচন সম্পন্ন করতে আইনশৃঙ্খলা বাহিনী সর্বদাই প্রস্তুত আছে। পুলিশের পাশাপাশি এ মোবাইল টিম ও স্ট্রাইকিং ফোর্স থাকবে। এই পর্যন্ত নির্বাচন নিয়ে প্রার্থীদের কোন অভিযোগ এখনো পায়নি। আশা করছি শান্ত পরিস্থিতি মধ্য দিয়ে নির্বাচন শেষ হবে।

জেলা নির্বাচন কমিশন জানিয়েছেন, ৩০০ নং আসনের বান্দরবান জেলায় মোট ভোটার সংখ্যা রয়েছে ২ লক্ষ ৮৮ হাজার ২৯ জন। মহিলা ভোটার ১ লক্ষ ৩৯ হাজার ৪৪৬ ও পুরুষ ভোটার রয়েছে ১লক্ষ ৪৮ হাজার ৫৮৩ জন। এবার নির্বাচনে ভোট কেন্দ্র রয়েছে ১৮২টি। ৭২৭ টি বুথের ভোট গ্রহণের অনুষ্ঠিত হবে। দুর্গম এলাকার থানচি, আলীকদম ও রোয়াংছড়ির উপজেলাসহ ১২টি ভোটকেন্দ্রে হেলিকপ্টারের মাধ্যমে নির্বাচনে কাজে ব্যবহৃত ভোটারের সংখ্যা অনুযায়ী ব্যালট পেপার, ব্যবহৃত স্বচ্ছ ব্যালট বাক্স সহ অন্যান্য সরঞ্জাম পাঠা‌নো হয়ে‌ছে।

বান্দরবান জেলা নির্বাচন অফিসার এস এম শাহাদাত হোসেন বলেন, নির্বাচন চলাকালীন সময়ে নির্বাচনী যে কোন সহায়তার জন্য জরুরি সেবা ৯৯৯ ব্যবহারে জন্য বিশেষভাবে গুরুত্ব দেওয়া হয়েছে। যাতে ঘটনাস্থলে দ্রুত আইনশৃঙ্খলা বাহিনী পৌঁছাতে সক্ষম হয়।

বান্দরবান ৩০০ নং আসনের নির্বাচনে রিটার্নিং কর্মকর্তা ও জেলা প্রশাসক শাহ্ মোজা‌হিদ উদ্দিন ব‌লেন, বান্দরবা‌নে ১৮২টি ভোট কেন্দ্রের মধ্যে ১২টি ভোট কে‌ন্দ্রে হে‌লিকপ্টা‌রের সাহা‌য্যে নির্বাচনী সরঞ্জাম পাঠা‌নো হ‌য়েছে। আশা করছি বান্দরবা‌নে এক‌টি সুন্দর প‌রি‌বে‌শে নির্বাচন অনুষ্ঠিত হ‌বে।

Print Friendly, PDF & Email
ঘটনাপ্রবাহ: বান্দরবান, সংসদ নির্বাচন, সেনাবাহিনী
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন