বান্দরবানে ভিটামিন এ+ ক্যাম্পেইন শুরু: থানছি ও আলীকদমে হেলিকপ্টার ব্যবহার

Bandarban a+ campain-5.4.2014

নিজস্ব প্রতিবেদক
বান্দরবানে জাতীয় ভিটামিন এ+ ক্যাম্পেইন শুরু  হচ্ছে। শনিবার ৬ থেকে ১১ মাস বয়সী শিশুকে নীল রংয়ের ভিটামিন এ ক্যাপসুল এবং ১২ থেকে ৫৯ মাস বয়সী শিশুকে ভিটামিন এ ক্যাপসুল খাওয়ানো শুরু হয়েছে। রবিবার থানছি ও আলীকদম উপজেলার দুর্গম কয়েকটি এলাকায় সেনাবাহিনীর হেলিকপ্টার ব্যবহার করা হবে।

সিভিল সার্জন অফিস সূত্রে জানা যায়,  ৬ থেকে ১১ মাস বয়সী শিশুকে নীল রংয়ের ভিটামিন এ ক্যাপসুল ৬ হাজার ৪৪৩ শিশু এবং ১২ থেকে ৫৯ মাস বয়সী ৫২ হাজার ৩০১ শিশুকে সর্বমোট ৫৮ হাজার ৭৪৪ শিশুকে ভিটামিন এ ক্যাপসুল খাওয়ানো শুরু হয়েছে। জেলার সাত উপজেলাসহ ২টি পৌরসভায় ৯৬টি ওয়াডে ও ৮টি নির্ধারিত স্থানে স্বাস্থ্য বিভাগ, পরিবার পরিকল্পানা বিভাগের ও সেচ্ছাসেবীসহ মোট ২ হাজার ৪৫৭ জন এ কাজে অংশ নিয়েছে এবং তাদের কাজ তদারকির জন্য আরো ৯০ জন কর্মকর্তা মাঠে কর্মরত রয়েছেন।

ভারপ্রাপ্ত সিভিল সার্জন ডা. মংতেঝ জানান, বান্দরবান জেলায়,  ৬ থেকে ১১ মাস ও ১২ থেকে ৫৯ মাস বয়সী ৫৮ হাজার ৭৪৪ শিশুকে ভিটামিন এ ক্যাপসুল খাওয়ানোর উদ্দ্যাগ নেয়া হয়েছে। তবে শনিবার কত শিশুকে ভিটামিন এ + ক্যাপসুল খাওয়ানো হয়েছে তা জানা সম্ভব হয়নি। রবিবার থেকে বুধবার পর্যন্ত বাদ পড়া শিশুদের খুজে খুজে ক্যাপসুল খাওয়ানো হবে। অন্যদিকে আলীকদম ও থানছির দুর্গম কয়েকটি ইউনিয়নে সেনা বাহিনীর হেলিকপ্টার ব্যবহারের মাধ্যমে ভিটামিন এ + ক্যাপসুল খাওয়ানো হবে।

পৌর মেয়র জাবেদ রেজা বলেন, ভিটামিন এ +ক্যাপসুল শিশুদের খায়ানোর কয়েকদিন যাবৎ পৌরসভার পক্ষ থেকে মাইকিং করা হয়েছে। ৯টি ওয়ডে ৪৫টি কেন্দ্রের মাধ্যমে শিশুদের এ + ক্যাপসুল খাওয়ানো হয়েছে। বাদ পড়া শিশুদের চার্জিং এর মাধ্যমে আজ ও কাল ভিটামিন এ + ক্যাপসুল খাওয়ানো হবে।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন