সাংগ্রাই উৎসবে মেতেছে মারমা তরুণ-তরুণীরা

fec-image

নেচে-গেয়ে আনন্দ উদ্দীপনায় একে অপরের গায়ে পানি ছিটিয়ে পুরাতন বছরকে বিদায় জানিয়ে নতুন বছরকে বরণ করে নিল ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর মারমা সম্প্রদায়।

বান্দরবানে চলছে মারমা সম্প্রদায়ের ঐতিহ্যবাহী বর্ষবরণ সাংগ্রাই উৎসব। এই উৎসব উপলক্ষে ৩ দিন ব্যাপী বর্ণাঢ্য নানান কর্মসূচি হাতে নিয়েছে উদযাপন কমিটি।

সোমবার (১৫ এপ্রিল) বিকাল ৩টায় শহরের রাজার মাঠে অনুষ্ঠিত হয়েছে সাংগ্রাই উৎসবের সবচেয়ে আর্কষণীয় পর্ব মৈত্রী পানি বর্ষণ বা জলখেলা।

মারমা সম্প্রদায়ের তরুণ-তরুণীরা একে অপরের গায়ে পানি ছিঠিয়ে পুরাতন বছরকে বিদায় ও নতুন বছরকে বরণ করে নেয়। এ বছর জেলার ৭ উপজেলা থেকে ১৩টি দল পানি খেলায় অংশ নেয়। মারমাদের বিশ্বাস স্বচ্ছ পানির দ্বারা ধুয়ে মুছে দিবে অতীতের সব দুঃখ গ্লানি। এই উৎসবকে মারমারা বলে ‘রিলং বোয়ে’।

মৈত্রী পানি বর্ষণ বা জন খেলা উৎসবে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে উৎসবের উদ্বোধন করেন সংসদ সদস্য বীর বাহাদুর উশৈসিং।

এ সময় আঞ্চলিক পরিষদের সদস্য কেএসমং মারমা, অতিরিক্ত জেলা প্রশাসক এস এম মনজুরুল হক, পৌর মেয়র শামসুল ইসলাম সহ অন্যান্যরা উপস্থিত ছিলেন।

একদিকে চলছে তরুণ-তরুণীদের দল বেঁধে পানি খেলার প্রতিযোগিতা অন্যদিকে চলছে সাংস্কৃতিক অনুষ্ঠান। মারমা ঐতিহ্যের নানা গানে নেচে-গেয়ে তরুণ-তরুণীরা বরণ করে নিয়েছে নতুন বছরকে।

এর আগে চন্দন পানিতে বৌদ্ধমূর্তি স্নান দিয়ে শুরু হয়েছে মারমা সম্প্রদায়ের তিন দিনব্যাপী সাংগ্রাই উৎসব।

শুধু বান্দরবান শহরেই নয় বিভিন্ন মারমা পল্লীগুলোতে চলছে এখন উৎসব আয়োজন। উৎসব উপলক্ষে পিঠা তৈরি পূজা অর্চনা, বয়স্ক পূজা ও পানি খেলার আয়োজন চলছে পাড়ায় পাড়ায়। উৎসব দেখতে দেশের বিভিন্ন জায়গা থেকে পর্যটক ও দর্শনার্থীরা ছুটে এসেছেন বান্দরবান শহরে।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন