বিদ্যুৎ এর লুকোচুরিতে অতিষ্ঠ পানছড়িবাসী

বিদ্যুত

শাহজাহান কবির সাজু, পানছড়ি:

প্রতি মিনিটে মিনেট বিদ্যুতের লুকোচুরি, সাথে লোডশেডিং আবার ঘণ্টার পর ঘণ্টা বিদ্যুৎবিহীন এভাবেই বয়ে চলছে খাগড়াছড়ি পার্বত্য জেলার পানছড়িবাসীর মানবেতর দিনকাল। অথচ গুরুত্বপূর্ণ এই পানছড়িতে রয়েছে বিজিবি জোন সদর দপ্তর, সেনা সাব জোন, পুলিশ স্টেশন, সরকারী-বেসরকারী ও ব্যবসায়ীক হাজারো প্রতিষ্ঠান।

এদিকে চলছে এইচএসসি পরীক্ষা। শিক্ষার্থীদের অভিযোগ বিদ্যুৎহীনতার কারণে মোমবাতির নিভু নিভু আলোর মাঝে ঠিকমতো পড়াশোনা করতে পারছে না। এছাড়াও ২৪ ঘণ্টায় ৪৮ বারের অধিক লোডশেডিং বিদ্যুৎ বিভাগ যেন নিত্যদিনের রুটিন করে দিয়েছে। যার কারণে জনগণের দুর্ভোগ পৌঁছেছে চরমে ।

পানছড়ি বাজারসহ বিভিন্ন এলাকায় ঘুরে জানা যায়, বুধ ও বৃহষ্পতিবার মিলে বিগত ৪৮ ঘণ্টা বিদ্যুাৎ বিরতির কথা। বিদ্যুৎ কখন আসবে তার গ্যারান্টিও পাচ্ছে না কেউ। তবে মাঝে মাঝে উঁকি মারে বলেও কেউ কেউ জানালেন। এক বে-রসিক বিদ্যুৎ গ্রাহক রসিকতা করে জানানেল, ভাই যখন দেখবেন ভোল্টেজ বেশী বুঝে নিবেন সেটা জেনারেটর আর যখন দেখবেন নিভু নিভু আলো বুঝে নিবেন সেটা বিদ্যুতের আলো।

এদিকে অফিস আদালত থেকে শুরু করে হাসপাতালের বিভিন্ন ওয়ার্ড ও আবাসিক ভবনগুলোতে দেখা যায় পানির হাহাকারের মানবেতর চিত্র। লো ভোল্টেজে মোটর দিয়ে যেমনি পানি উঠছে না তেমনি নিত্য ব্যবহৃত ফ্রিজ, টেলিভিশন, টেবিল ফ্যান, সিলিং ফ্যানগুলো নষ্ট হচ্ছে বার বার। এই দুরবস্থা কেটে উঠতে চলছে যার যার ধর্মমতে দোয়া ও প্রার্থনা।

অনেকের অভিযোগ পানছড়িতে বিদ্যুতের নিয়মিত গ্রাহকের চেয়ে অবৈধ সংযোগের সংখ্যা অনেক বেশী। যার ফলে এই ভোগান্তি। সদর এলাকা থেকে শুরু করে বিভিন্ন প্রত্যন্ত এলাকাগুলোতে কখনো মোবাইল কোর্ট পরিচালনা না করার ফলে বিদ্যুৎ চোরের সংখ্যা দিন দিন বেড়েই চলছে। ফলে ভোগান্তিতে রয়েছে আসল গ্রাহকরা। এছাড়াও বিদ্যুৎ বিভাগ পানছড়িতে বিদ্যুতের সাব স্টেশন নির্মাণের দোহাই দিয়ে চলছে কয়েক বছর। বর্তমানে কাজ শুরু হলেও কবে নাগাদ শেষ হবে তা নিয়ে শঙ্কিত হাজারো গ্রাহক।

পানছড়ির সর্বস্তরের গ্রাহকদের দাবী, লোডশেডিং, লো-ভোল্টেজ ও গ্রাহক হয়রানী বন্ধ করে বিদ্যুৎ বিভাগকে কলঙ্কমুক্ত করা হোক।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন