ব্যাপক জাল ভোট কারচুপির অভিযোগের মধ্যদিয়ে শেষ হয়েছে রাঙ্গামাটি রেড ক্রিসেন্ট সোসাইটির নির্বাচন: ফলাফল প্রত্যাখ্যান

রেডক্রিসেন্ট-সোসাইটি

রাঙ্গামাটি প্রতিনিধি:
ব্যাপক জাল ভোট ও কারচুপির অভিযোগের মধ্য দিয়ে শেষ হয়েছে বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটি রাঙ্গামাটি ইউনিটের নির্বাচন। গতকাল শনিবার রাঙ্গামাটি ক্ষুদ্র নৃ-গোষ্ঠির সাংস্কৃতিক ইনিস্টিটিউট মিলনায়তনে ইউনিটের কার্যনির্বাহী কমিটির নির্বাচন অনুষ্ঠিত হয়। ভাইস চেয়ারম্যান ও সেক্রেটারী পদে বিনাপ্রতিদ্বন্দ্বীয় নির্বাচিত হওয়ায় শুধুমাত্র ৫টি কার্যকরী সদস্য পদে নির্বাচন অনুষ্ঠিত হয়। ৫টি পদে ৬ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করেন।

নির্বাচনে জেএসএস, বিএনপি ও আওয়ামীলীগ সমর্থিত প্যানেলের পাঁচজন জয় লাভ করে। প্যানেলের বিপক্ষে একমাত্র প্রার্থী রাঙ্গামাটি সাংবাদিক ইউনিয়নের সাধারণ সম্পাদক মোহাম্মদ সোলায়মান পরাজিত হন।

এদিকে প্রতিদ্বন্দ্বী প্রার্থী নির্বাচনে কারচুপি ও জাল ভোটের অভিযোগ এনে ফলাফল বর্জন করেছেন। ভোট চলাকালীন সময়ে এ প্রার্থী জাল ভোট ও নির্বাচনকে প্রভাবিত করার অভিযোগ করে ভোট বাতিলের দাবি জানান, প্রধান নির্বাচন কমিশনারের কাছে।

অভিযোগের সুত্রে জানা যায়, তার প্রতিদ্বন্দ্বী প্যানেল ভয়ভীতি প্রদর্শন ও জোর খাটিয়ে ভোটারদের প্রভাবিত করে এবং ব্যাপক জাল প্রদান করে। এ বিষয়ে বার বার অভিযোগের পর কর্তৃপক্ষ কোন ব্যবস্থা নেয়নি বলে অভিযোগ করা হয়।

রেড ক্রিসেন্ট রাঙ্গামাটি জেলা ইউনিটের ইউনিট লেভেল অফিসার ও নির্বাচন পরিচালনা কমিটির সদস্য সচিব নাসরিন আক্তার জানান, মোট ৭৪৬ জন ভোটারের মধ্যে নির্বাচনে ৩৫৭ জন ভোটার তাদের ভোটাধিকার প্রয়োগ করেন। এর মধ্যে ৪০টি ভোট বাতিল ঘোষণা করেন নর্বিাচন কমিশন। ভোটের ফলাফলে জেএসএস সমর্থিত গঙ্গামানিক চাকমা ২৯১ ও অলিভ চাকমা ২৯২ ভোট পান, বিএনপি সমর্থিত সাংবাদিক জসিম উদ্দিন ৩০২ ভোট, আওয়ামীলীগ সমর্থিত প্রার্থী সরকারী কর্মচারী রেজাউল করিম রেজা ৩০৫, এনজিও কর্মী নাইউপ্রু মেরী ৩০৫ ভোট পেয়ে নির্বাচিত হন। প্যানেলের বিপক্ষে প্রার্থী সাংবাদিক মোঃ সোলায়মান পান ১০৩ ভোট।

নির্বাচনে জাল ভোট ও কারচুপির অভিযোগের বিষয়ে প্রধান নির্বাচন কশিনার চিংকিউ রোয়াজা বলেন, একটি জাল ভোট ধরা পড়েছিলো তবে তাকে ভোট দিতে দেয়া হয়নি। একজন প্রার্থীর ফলাফল বর্জনের বিষয়ে তিনি বলেন, আমাদের দেশের সংস্কৃতি অনুযায়ী পরাজিত প্রার্থী ফল বর্জন করেন। তার আগে পরাজিত প্রার্থী জাল ভোট অপর প্রার্থীদের পক্ষে প্রভাব বিস্তার বিষয়ে লিখিত অভিযোগ করেন।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন