ভাংচুর, অগ্নিসংযোগ, হামলা ও পাল্টা হামলা মধ্য দিয়ে খাগড়াছড়িতে চলছে ৭২ ঘন্টা হরতালের দ্বিতীয় দিন

khagrachari haratal pic 19-06-2013

দুলাল হোসেন, খাগড়াছড়ি:     
ভাংচুর, অগ্নিসংযোগ, হামলা-পাল্টা হামলার মধ্য দিয়ে তিন পার্বত্য জেলার টানা ৭২ ঘন্টা হরতালের দ্বিতীয় দিন খাগড়াছড়িতে পালিত হচ্ছে।  এর ফলে খাগড়াছড়ি জেলার বিভিন্ন স্থানে সাধারন জনগনের মাঝে আতংক দেখা দিয়েছে। বারবার হরতালের কারনে জেলার ব্যবসা-বাণিজ্যেসহ জনগণের নানাবিধ সমস্যা প্রকট হলেও সরকার বাঙ্গালীদের এ দাবীর বিষয়ে আন্তরিক ভূমিকা পালন করছেনা মর্মে নেতারা অভিযোগ করেন॥
মঙ্গলবার রাত সাড়ে আটটার দিকে জেলার পানছড়িতে আওয়ামীলীগ নেতাকর্মীদের সাথে হরতাল পালনকারী পিকেটারদের সাথে ধাওয়া-পাল্টা-ধাওয়া ও ইটপাটকেল নিক্ষেপের ঘটনা ঘটে। এতে মহিলাসহ উভয়পক্ষের ১২জন আহত হয়। অন্যদিকে আবার  রাত সাড়ে দশটার দিকে জেলার দিঘীনালা উপজেলার কবাখালীতে পিকেটারদের সাথে স্থানীয়দের ধাওয়া -পাল্টা ধাওয়া হয়। এতে কমপক্ষে দু’জন আহত হয়। বুধবার সকালে রামগড় উপজেলার বড়পিলাকে পিকেটারেরা একটি মোটর সাইকেলে আগুন দেয় । এসময় আরো দুজন আহত হয়।

এছাড়া খাগড়াছড়ি শহরের কোথাও কোন পিকেটিং না দেখা গেলেও রামগড়ের জালিয়াপাড়ায় হরতালের সমর্থনে পিকেটিং হয়েছে। এছাড়া আট উপজেলার কোথাও কোন অপ্রীতিকর ঘটনার খবর পাওয়া যায়নি। এদিকে হরতালের কারনে খাগড়াছড়ি থেকে দূর- পাল্লার এবং আন্তঃ উপজেলার কোন যানবাহন ছেড়ে যায়নি। শহরের বেশীরভাগ দোকানপাঠ ছিল বন্ধ।

বারবার হরতালের বিষয়ে জানতে চাইলে বাঙ্গালী ছাত্রপরিষদের সাবেক কেন্দ্রীয় সভাপতি নাগরিক পরিষদের মহা-সচিব এডভোকেট এয়াকুব আলী চৌধুরী পার্বত্য নিউজকে জানান, আসলে এ সংগঠন কোন হরতালেরই পক্ষে না কিন্তু যখন কোন মৌলিক অধিকার হরনের বিষয় দাড়ায় তখন মিছিল মিটিং ও সভা সেমিনার করে প্রতিবাদ জানানো সত্তেও সরকার দাবীর প্রতি অনিহা প্রকাশ করে ফলে হরতাল ছাড়া আর কোন পথ থাকেনা। তিনি বলেন, এ সংশোধনী পাশের ফলে এখানের বাঙ্গালীরা তাদের ভ’মি হারিয়ে ফেলবে, এতে করে এখানের সম্প্রদায়িক সম্প্রীতি নষ্ঠ হতে পারে। এক পক্ষীয়ভাবে এ সংশোধনীর খসড়া পাশ না করতে সরকারের কাছে বার বার দাবী আদায়ের আন্দোলন করলেও সরকার কোন গুরুত্ব দিচ্ছেনা। তারা এ কমিশনে বাঙ্গালী প্রতিনিধি বাড়ানোর দাবী করেন।

এর আগে পার্বত্য চট্টগ্রামে ভূমি কমিশন আইন সংশোধনীর খসরা ২০১৩ মন্ত্রী সভায় চুড়ান্তভাবে অনুমোদন হওয়ায় তা অবিলম্বে বাতিলের দাবীতে  পার্বত্যঞ্চলের ৫টি বাঙ্গালী সংগঠনের ডাকে তিন পার্বত্য জেলায় গত ১১জুন টানা তিনদিনের ৭২ঘন্টার হরতাল পার্বঞ্চলে শান্তিপূর্ন ভাবে পালিত হয়েছে।  বিতর্কিত ভূমি কমিশন আইন সংশোধনী প্রস্তাব জাতীয় সংসদে উত্থাপন ও পাশ করার ষড়য়ন্ত্রের অভিযোগে পার্বত্য নাগরিক পরিষদ ও পার্বত্য বাঙ্গালী ছাত্র পরিষদ নামের দুটি বাঙ্গালী সংগঠন খাগড়াছড়ি থেকে টানা ৭২ ঘন্টার হরতালের ডাক দিয়ে তা তিন পার্বত্য জেলায় পালন করে।  

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন