মণিপুরের বাণিজ্যমন্ত্রী নেমচা কিপগেনের বাড়িতে আগুন

ভারতের মণিপুরে মন্ত্রীর বাড়িতে আগুন দিল বিক্ষোভকারীরা

fec-image

মণিপুরের বাণিজ্যমন্ত্রী নেমচা কিপগেনের বাড়িতে আগুন লাগিয়ে দিয়েছে বিক্ষোভকারীরা। সেনা তল্লাশি শুরু হয়েছে এলাকায়।

গত মঙ্গলবার থেকেই অশান্ত মণিপুরের ইম্ফল পশ্চিম অঞ্চল। রাজধানী লাগোয়া এই অঞ্চলে মঙ্গলবারের সংঘাতে ৯ জনের মৃত্যু হয়েছিল।

এরপর বুধবার (১৪ কুন) বিকেলে ওই অঞ্চলেই রাজ্যের একমাত্র নারী মন্ত্রীর বাড়িতে হামলা চালায় বিক্ষোভকারীরা। তার বাড়িতে আগুন লাগিয়ে দেওয়া হয়। মন্ত্রী অবশ্য সে সময় বাড়িতে ছিলেন না।

ঘটনার কিছুক্ষণের মধ্যেই সেনাবাহিনীর জওয়ানেরা উচ্চপদস্থ অফিসারদের নেতৃত্বে ঘটনাস্থলে পৌঁছান। শুরু হয়েছে তল্লাশি অভিযান। তবে আজ বৃহস্পতিবার সকাল পর্যন্ত কাউকে গ্রেপ্তার করা যায়নি।

মণিপুরের মুখ্যমন্ত্রী বীরেন সিংয়ের ১২ জনের মন্ত্রিসভায় অন্যতম সদস্য কিপগেন। জনজাতি অধ্যুষিত অঞ্চল থেকে নির্বাচিত হয়েছেন এই কুকি প্রতিনিধি। সংঘাত শুরু হওয়ার পর কিপগেনসহ ১০ জন কুকি জনপ্রতিনিধি পৃথক কুকি প্রশাসনিক কাঠামোর দাবি জানিয়েছিলেন। তিনি ছাড়া আরও ছয়জন বিজেপি বিধায়ক এই দাবি জানিয়েছেন।

তাঁর বাড়িতে হামলার ঘটনায় মেইতেইরা যুক্ত বলে স্থানীয় সংবাদপত্রের একটি অংশ দাবি করেছে। কিন্তু প্রশাসনের তরফে এখনো কিছু জানানো হয়নি।

গত ২৪ ঘণ্টায় এই অঞ্চলে অন্তত ৯ জনের মৃত্যু হয়েছে। বহু মানুষ আহত ও ঘরছাড়া। বিভিন্ন এলাকায় এখনো গুলির আওয়াজ পাওয়া যাচ্ছে। রাজধানী ইম্ফলসহ একাধিক জায়গায় কারফিউ চলছে। বন্ধ ইন্টারনেট পরিষেবা।

কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী সম্প্রতি মণিপুরে গিয়ে পরিস্থিতি পর্যবেক্ষণ করে এসেছেন। সেনা ও স্থানীয় প্রশাসনের কর্মকর্তাদের সঙ্গে বৈঠক করেছেন। এর পরেই মুখ্যমন্ত্রী বীরেন সিংহের নেতৃত্বে একটি শান্তিরক্ষা কমিটি তৈরি হয়। কিন্তু মেইতেই এবং কুকি দুই পক্ষই ওই শান্তিরক্ষা কমিটি মানতে রাজি হয়নি।

Print Friendly, PDF & Email
ঘটনাপ্রবাহ: আগুন, বিক্ষোভকারী, ভারত
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন