ভারতে ১৩০০ কোটি রুপি জরিমানা দিতে হবে গুগলকে

fec-image

অন্যায্য বাণিজ্য অনুশীলনের দায়ে বড় অঙ্কের জরিমানা করা হয়েছিল তথ্য প্রযুক্তি সংস্থা গুগলকে। কম্পিটিশন কমিশন অব ইন্ডিয়ার তরফে ক্ষমতার অপব্যবহারের জন্য ১৩৩৭.৭৬ কোটি রুপি জরিমানা করা হয়েছিল। যার বিরুদ্ধে ন্যাশনাল কোম্পানি ল অ্যাপেলেট ট্রাইুনাল বা এনক্ল্যাট-এ আবেদন করেছিল গুগল। সেই আবেদন খারিজ হয়ে গেল। আগামী ৩০ দিনের মধ্যে জরিমানা দিতেই হবে, জানিয়ে দিল এনক্ল্যাট।

দীর্ঘদিনের অভিযোগ, অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেমে নিজেদের প্রভাব খাটাচ্ছে গুগল। আগেই সিসিআই জানিয়েছিল, ফোন নির্মাতাদের উপর থেকে যাবতীয় বিধিনিষেধ সরাতে হবে। জানানো হয়েছিল, ফোনে গুগল অ্যাপ প্রি-ইনস্টলের শর্ত তুলে দিতে হবে। এছাড়াও গুগলের বিরুদ্ধে অভিযোগ ছিল, সমস্ত অ্যান্ড্রয়েড ডিভাইসে ডিফল্ট সার্চ ইঞ্জিন হিসেবে গুগলকে রাখতে বাধ্য করা হচ্ছে। এই সূত্রেই এবার ১৩৩৭.৭৬ কোটি রুপি জরিমানা করা হয়েছিল।

এর আগেও প্রভাবশালী সংস্থা হওয়ায় অনলাইনে সার্চ ও অ্যান্ড্রয়েড প্লে স্টোরে নিজেদের বিভিন্ন অ্যাপ্লিকেশন, যেমন গুগল ক্রোম ও ইউটিউবকে বাড়তি সুবিধা পাইয়ে দেওয়া নিয়ে অভিযোগ উঠছিল গুগুলরে বিরুদ্ধে। যদিও গুগল দাবি করে আসছিল, তাদের যাবতীয় কার্যক্রম গ্রাহক পরিষেবার কথা ভেবে। কম্পিটিশন কমিশন অব ইন্ডিয়ার জরিমানার নির্দেশের বিরুদ্ধে এনক্ল্যাট-এ আবেদন করেছিল গুগল।

সেই আবেদনই খারিজ হয়ে গেল এদিন। এনক্ল্যাটের চেয়ারপার্সন বিচারক অশোক ভূষণ এবং তথ্য প্রযুক্তি বিষয়ক সদস্য অলোক শ্রীবাস্তব জানিয়েছেন, গুগলের কার্যকলাপের বিষয়ে সিজিআই-এর তদন্তের ক্ষেত্রে কোথাও ন্যায়বিচারের নীতি লঙ্ঘিত হয়নি। ফলে ৩০ দিনের মধ্যে ১,৩৩৭ কোটি রুপি জরিমানা দিতে হবে গুগলকে। সূত্র: ইন্ডিয়ান এক্সপ্রেস।

Print Friendly, PDF & Email
ঘটনাপ্রবাহ: গুগল, ভারত
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন