মহালছড়ি সেনা জোন কর্তৃক কঠিন চীবর দান উপলক্ষে আর্থিক সহায়তা প্রদান

fec-image

খাগড়াছড়ি জেলার মহালছড়ি উপজেলাস্থ জ্ঞানোদয় বন বিহারে দানোত্তম কঠিন চীবর দান অনুষ্ঠান অনুষ্ঠিত হয়েছে। ‘কঠিন চীবর দান’ শব্দটি গৌতম বুদ্ধের সময় থেকে প্রচলিত হয়ে আসছে। ত্রি-চীবর হলো চার খণ্ডের পরিধেয় বস্ত্র। মাত্র ২৪ ঘণ্টার মধ্যে তুলা কেটে সুতা বানিয়ে রং করে, নানা রকম আচার ও নিয়ম মেনে একেকটি চীবর তৈরি করার কাজটি খুব বেশি কঠিন বলেই অনুষ্ঠানের এই নাম। পূণ্যের আশায় প্রতি বছর এভাবে চীবরসহ ভিক্ষুদের অন্যান্য আনুষঙ্গিক সামগ্রীও দান করে থাকেন বৌদ্ধধর্মাবলম্বীরা।

বৃহস্পতিবার (১৩ অক্টোবর) বিকালে ২০তম কঠিন চীবর দান উপলক্ষে বনবিহারে বুদ্ধ পূজা, পঞ্চশীল গ্রহণ, সংঘদান, অষ্ট পরিষ্কার দান, পানীয় দান, কল্পতরু দানসহ সকল দানীয় বস্তু দান করেন। এসময় ধর্মীয় গুরুরা পুন্যার্থীর উদ্দেশে ধর্ম দেশনা করেন।

অনুষ্ঠানের সঞ্চালনা করেন সুমন চাকমা,বিদুর্শী চাকমা, সূচনা চাকমা।

এতে পরমপূজনীয় শ্রদ্ধেয় বনভান্তের অনুসারী রাঙামাটি রাজবন বিহারের ভান্তে অধ্যক্ষ শ্রীমৎ প্রজ্ঞালংকার মহাস্থবির’র সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, মহালছড়ি জোনের জোন কমান্ডার লে. কর্নেল শাহরিয়ার সাফকাত ভূইয়া ।

এ সময় জোন কমান্ডার বিহার কমিটি, স্থানীয় গন্যমান্য ব্যক্তিবর্গের সাথে শুভেচ্ছা বিনিময় এবং উপহার সামগ্রীসহ আর্থিক সহায়তা প্রদান করেন।

জ্ঞানোদয় বন বিহার এর পরিচালনা কমিটি এবং স্থানীয় গন্যমান্য ব্যক্তিবর্গ জোন কমান্ডারকে প্রধান অতিথি হিসেবে পেয়ে অত্যন্ত আনন্দিত হন ও কৃতজ্ঞতা প্রকাশ করেন।

অনুষ্ঠানে উপস্থিত দায়ক-দায়িকা ও এলাকাবাসীর উদ্দেশ্যে জোন কমান্ডার বলেন, মহালছড়ি জোনের লক্ষ্য একটাই তা হলো শান্তি, সম্প্রীতি এবং উন্নয়নের মহালছড়ি গড়ে তোলা । জোন কমান্ডার সকলকে গোষ্ঠী, ধর্ম, বর্ণ নির্বিশেষে সম্প্রীতির মহালছড়ি গড়ে তোলার জন্য আহ্বান জানান।

এদিন দায়ক দায়িকারা যে যার সাধ্যমতো প্রদীপ প্রজ্জলন, ফুল-ফল, ছোয়াইং (খাবার) প্রদান করে বৌদ্ধসহ ভান্তেদের দান করে থাকে।

এ সময় উপস্থিত ছিলেন জ্ঞানোদয় বন বিহারের অধ্যক্ষ শ্রীমৎ সুমঙ্গল মহাস্থবির, জ্ঞানোদয় বনবিহারের আবাসিক ভিক্ষু প্রজ্ঞাপাল ভান্তে, উপজেলা আওয়ামী লীগ সভাপতি ও সদর ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান রতন কুমার শীল, জ্ঞানোদয় বনবিহারের সভাপতি নিপুল বিকাশ খীসা, ক্যাপ্টেন রাফাত হাসনাইন জুবেরী, ওয়ারেন্ট অফিসার মুস্তাফিজুর রহমান খান, জ্ঞানোদয় বন বিহারের স্বেচ্ছাসেবক সভাপতি রীতি ময় চাকমা প্রমুখ।

Print Friendly, PDF & Email
ঘটনাপ্রবাহ: কঠিন চীবর দান, মহালছড়ি সেনা জোন
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন