রুমায় ধর্মীয় ভাবগাম্ভীর্যে দানোত্তম কঠিন চীবর দানোৎসব অনুষ্ঠিত

fec-image

ব্যাপক উৎসাহ উদ্দীপনা ও ধর্মীয় ভাবগাম্ভীর্যে বান্দরবানের রুমা উপজেলা কেন্দ্রীয় কঠিন চীবর দান উদযাপন কমিটির আয়োজনে দানোত্তম কঠিন চীবর দানোৎসব অনুষ্ঠিত হয়েছে। বৌদ্ধ ধর্মাবলম্বীদের নিয়মানুযায়ী আষাঢ়ী পূর্ণিমা হতে আশ্বিন পূর্ণিমা পর্যন্ত তিন মাস বর্ষাব্রত ভিক্ষুগণ এই কঠিন চীবর গ্রহণ করতে পারেন। তাই বছরে নির্ধারিত সময় মাত্র একবার অনুষ্ঠানটি আয়োজন করে থাকে।

সোমবার (৭ নভেম্বর) দিনব্যাপী গৃহীত নানা কর্মসূচির মধ্যে ছিল ভিক্ষু সংঘের ছোয়াই দান, মঙ্গল শোভাযাত্রা, পিন্ডচরণ ও ধর্মীয় সভা অনুষ্ঠিত হয়।

সকাল ১০টায় ভিক্ষু সংঘের পিন্ডচরণ শুরু হয়। এতে পূণ্য সঞ্চয় লাভের আশায় দান দক্ষিণা করতে রুমা কেন্দ্রীয় বৌদ্ধ বিহার প্রাঙ্গণ থেকে রুমা বাজার, বড়ুয়া পাড়া, ইউপি এলাকা, লুংঝিরি পাড়া রাস্তা পর্যন্ত সারিবদ্ধ লাইনে দাঁড়িয়ে ধর্মীয় নর-নারী, কিশোর-কিশোরী ও যুবারা আহার জাতীয় পণ্য, ফলমূল ও অর্থদান করেন।

এ উপলক্ষে বিকালে মারমা ওয়েলফেয়ার অ্যাসোসিয়েশন ভবন প্রাঙ্গণে বিশ্বশান্তি ও মঙ্গল কামনায় মঙ্গরসূত্রপাত, ভিক্ষুসংঘের প্রাতঃরাশ, বুদ্ধপূজা, অষ্টপরিষ্কারদান, কঠিন চীবরদান ও ধর্মদেশনা সভা অনুষ্ঠিত হয়। ।

অনুষ্ঠান শুভ সূচনা করে পঞ্চশীল পাঠ করেন অনুষ্ঠানের সভাপতি রিঝুক পাড়া বৌদ্ধ বিহারে অধ্যক্ষ ও ভিক্ষু সংঘের সংঘনায়ক উ গুন্ডালা মহাথের ।

অগ্রবংশ অনাথালয়ের পরিচালক উ নাইন্দিয়া মহাথের সঞ্চালনায় অনুষ্ঠান আয়োজক ও অংশগ্রহণকারীদের প্রতি কৃতজ্ঞতা জানিয়ে স্বাগত বক্তব্য দেন রুমা কেন্দ্রীয় বৌদ্ধ বিহারে বিহারাধ্যক্ষ উ চান্দাসারা মহাথের।

ধর্মদেশনা এ সভায় কঠিন চীবর দানোৎসবের তাৎপর্য নিয়ে একক দেশনা দেন লামা আজিজনগর মারমা পাড়া বৌদ্ধ বিহারে বিহারধ্যক্ষ উ পঞঞা মহাথের।

এতে উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান নুম্রাউ মারমা, রুমা সদর ইউপি চেয়ারম্যান শৈমং মারমা শৈবং, বিলাইছড়ি উপজেলার বড়থলি ইউপি চেয়ারম্যান আতোমং মারমা, পলি মৌজা হেডম্যান চিংসাঅং মারমা আমন্ত্রিত অতিথি হিসেবে উপস্থিত ছিলেন।

উপাসক-উপাসিকা, দায়ক- দায়িকা ও বৌদ্ধ ধর্মাবলম্বী নর- নারী, কিশোর-কিশোরীরা কঠিন চীবর অনুষ্ঠানে আনন্দঘন পরিবেশে অংশগ্রহণ ছিল- লক্ষণীয়।

এর আগে সকালে কঠিন চীবর দানোৎসব উপলক্ষে এক মঙ্গল শোভাযাত্রা বের করা হয়। এতে আমন্ত্রিত অতিথি হিসেবে উপজেলা নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ মামুন শিবলী শুভ মঙ্গলযাত্রায় অংশগ্রহণ করেন। সন্ধ্যায় আয়োজন করা হয় এক মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান।

Print Friendly, PDF & Email
ঘটনাপ্রবাহ: কঠিন চীবর দান, রুমা
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন