মাটিরাঙ্গায় বিশ্ব জনসংখ্যা দিবস পালিত

24.07.2016_Matiranga Jonosonkkha Dibas NEWS Pic-02

সিনিয়র রিপোর্টার:

‘কিশোরীদের জন্য বিনিয়োগ, আগামী প্রজন্মের সুরক্ষা’ এই প্রতিপাদ্য বিষয়কে সামনে রেখে সারাদেশের ন্যায় মাটিরাঙ্গায় বিশ্ব জনসংখ্যা দিবস পালিত হয়েছে। দিবসটি উপলক্ষে রোববার সকালের দিকে জেলার মাটিরাঙ্গা উপজেলা পরিবার পরিকল্পনা বিভাগের উদ্যোগে বর্ণাঢ্য শোভাযাত্রা মাটিরাঙ্গা উপজেলা পরিষদ থেকে শুরু হয়ে গুরুত্বপূর্ণ সড়ক ঘুরে উপজেলা পরিষদ মিলনায়তনে গিয়ে শেষ হয়।

শোভাযাত্রা শেষে মাটিরাঙ্গা উপজেলা পরিষদ মিলনায়তনে মাটিরাঙ্গা উপজেলা নির্বাহী অফিসার বিএম মশিউর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনাসভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মাটিরাঙ্গা উপজেলা চেয়ারম্যান মো. তাজুল ইসলাম তাজু।

মাটিরাঙ্গা উপজেলা পরিবার পরিকল্পনা কর্মকর্তা নিটোল মনি চাকমার সঞ্চালনায় এতে অন্যন্যের মধ্যে সহকারী কশিনার (ভূমি) মো. রায়হানুল হারুন, মাটিরাঙ্গা থানার অফিসার ইনচার্জ মো. সাহাদাত হোসেন টিটো ও উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. মো. খায়রুল আলম প্রমূখ বক্তব্য রাখেন।

বাল্য বিবাহ প্রতিরোধে জনসচেতনতা বাড়ানোর উপর জোর দিয়ে প্রধান অতিথির বক্তব্যে মাটিরাঙ্গা উপজেলা চেয়ারম্যান মো. তাজুল ইসলাম তাজু অপ্রাপ্ত বয়স্ক মেয়েদের কাঁচা কলার সাথে তুলনা করে বলেন, পাকা কলার মজা কাঁচা কলায় পাওয়া যায় না। তিনি বলেন, একজন মেয়ে প্রাপ্ত বয়স্ক না হলে তাকে বিয়ে দেয়া উচিত না। বাল্য বিবাহের কারণে অল্প বয়সে মা হওয়ার কারণে মৃত্যুঝুঁকি বেড়ে যায়।

সভাপতির বক্তব্যে মাটিরাঙ্গা উপজেলা নির্বাহী অফিসার বিএম মশিউর রহমান বলেন, বাল্য বিবাহ প্রতিরোধে শুধুমাত্র আইন নয় চাই জনসচেতনতা। জনসচেতনতাই পারে বাল্য বিবাহের মতো সামাজিক ব্যাধি দুর করতে।

পরে মাটিরাঙ্গা উপজেলায় পরিবার পরিকল্পনা কার্যক্রমে বিভিন্ন ক্যাটাগরিতে শ্রেষ্ঠত্ব অর্জনকারীদের হাতে পুরস্কার ও সনদ তুলে দেন মাটিরাঙ্গা উপজেলা নির্বাহী অফিসার বিএম মশিউর রহমান ও মাটিরাঙ্গা উপজেলা চেয়ারম্যান মো. তাজুল ইসলাম তাজু।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন