মাতৃভাষায় প্রাথমিক শিক্ষা চালুসহ শিক্ষা সংক্রান্ত ৫ দফা বাস্তবায়নের দাবিতে গুইমারায় পাহাড়ি ছাত্র পরিষদের বিক্ষোভ

IMG0556A

নিজস্ব প্রতিনিধি, খাগড়াছড়ি ॥

খাগড়াছড়ি’র গুইমারাতে পার্বত্য চট্টগ্রাম পাহাড়ি ছাত্র পরিষদ (পিসিপি) বিক্ষোভ মিছিল ও সমাবেশ করেছে। অবিলম্বে সকল জাতিসত্তার মাতৃভাষায় প্রাথমিক শিক্ষা চালুসহ শিক্ষা সংক্রান্ত ৫ দফা বাস্তবায়নের দাবিতে পিসিপি’র মাটিরাঙ্গা ও গুইমারা থানা শাখার যৌথ উদ্যোগে সোমবার সকালে এ বিক্ষোভ মিছিল ও সমাবেশের আয়োজন করা হয়। প্রশাসনের পক্ষ থেকে সমাবেশে আসতে বাধা দেয়া বলে অভিযোগ করেছে পিসিপি।

সোমবার সকাল সাড়ে ১০টায় গুইমারা উপজেলার ডাক্তারটিলা এরাকায় অনুষ্ঠিত সমাবেশে পিসিপির গুইমারা থানা শাখার সদস্য ও সমাবেশ আয়োজক কমিটির আহ্বায়ক সমর জ্যোতি চাকমার সভাপতিত্বে ও পাহাড়ি ছাত্র পরিষদের মাটিরাঙ্গা থানা শাখার অর্থ সম্পাদক অমল ত্রিপুরার সঞ্চালনায় বক্তব্য রাখেন গনতান্ত্রিক যুব ফোরামের খাগড়াছড়ি জেলা শাখার আহ্বায়ক জিকু ত্রিপুরা, পিসিপি’র খাগড়াছড়ি জেলা শাখার সভাপতি বিপুল চাকমা, সাংগঠনিক সম্পাদক রতন স্মৃতি চাকমা ও পিসিপি’র গুইমারারা থানা শাখার অর্থ সম্পাদক উসাঅং মারমা।

বক্তারা শান্তিপূর্ণ সমাবেশ আয়োজনে বাধাদানের ঘটনায় তীব্র নিন্দা ও প্রতিবাদ জানান। তারা বলেন, সভা-সমাবেশ ও মিছিল-মিটিং করার অধিকার একটি সংবিধান স্বীকৃত গণতান্ত্রিক অধিকার। এতে বাধা দিয়ে প্রশাসন গণতান্ত্রিক অধিকারের উপর নগ্ন হস্তক্ষেপ করেছে। এটা প্রচলিত গণতান্ত্রিক অধিকারের উপর চরম আঘাতের সামিল।

বক্তারা নিজ নিজ মাতৃভাষার মাধ্যমে প্রাথমিক শিক্ষা ব্যবস্থা চালুসহ শিক্ষা সংক্রান্ত ৫ দফা দাবি আদায়ে এগিয়ে আসার জন্য ছাত্র সমাজের প্রতি আহ্বান জানিয়ে বলেন, পাহাড়ি ছাত্র পরিষদ ২০০২ সাল থেকে পার্বত্য চট্টগ্রামসহ দেশে বসবাসরত সকল জাতিসত্তার মাতৃভাষার মাধ্যমে প্রাথমিক শিক্ষা চালুসহ শিক্ষা সংক্রান্ত ৫ দফা দাবি জানিয়ে আসছে। কিন্তু কোন সরকারই আজ পর্যন্ত এসব দাবি বাস্তবায়ন করেনি। তাই, শিক্ষা সংক্রান্ত ৫ দফা দাবি আদায়ে ছাত্র সমাজকে জোরদার আন্দোলন গড়ে তুলতে হবে।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন