মানিকছড়িতে ভিজিডি’র উপকারভোগী ‘ওপেন’ বাছাইয়ে তৃণমূলে প্রশাসন

fec-image

বাংলাদেশ সরকারের সামাজিক নিরাপত্তা কার্যক্রমের আওতায় অতি দরিদ্র মহিলাদেরকে ‘স্বনির্ভরতার জন্য সহায়তা’র অংশ হিসেবে দুঃস্থ মহিলা উন্নয়ন (ভারনারেবল গ্রুপ ডেভেলপমেন্ট-ভিজিডি) কর্মসূচিতে দুই বছর মেয়াদী পরিবার প্রতি মাসে ৩০কেজি চাউল সুবিধার উপকারভোগীর তালিকা তৃণমূলে যাচাই-বাছাই করতে গিয়ে প্রশাসনের নাভিশ্বাস অবস্থা। প্রশাসনের এই স্বচ্ছ উদ্যোগে সুযোগ সন্ধানীরা নাখোশ!

প্রশাসন সূত্রে জানা গেছে, মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়াধীন মহিলা বিষয়ক অধিদপ্তর মাঠ পর্যায়ে বাংলাদেশ সরকারের সামাজিক নিরাপত্তা কার্যক্রমের আওতায় অতি দরিদ্র মহিলাদেরকে ‘স্বনির্ভরতার জন্য সহায়তা’র অংশ হিসেবে দুঃস্থ মহিলা উন্নয়ন (ভারনারেবল গ্রুপ ডেভেলপমেন্ট-ভিজিডি) কর্মসূচি বাস্তবায়ন করছে। প্রতি দুই বছর মেয়াদী পরিবার প্রতি মাসে ৩০ কেজি চাউল সুবিধার এ কর্মসূচিতে উপকারভোগী বাছাই পর্বে মানিকছড়ি উপজেলা প্রশাসন গত ১৮-২৭ অক্টোবর চার ইউপি’র ৩৬টি ওয়ার্ডে গিয়ে প্রকৃত তথ্য যাচাই-বাছাই শুরু করেছে। এতে দুস্থ ও দরিদ্র নারীরা কর্মসূচির সুযোগ পাবে।

বিগত সময়ে এই ভিজিডি’র কার্ড প্রাপ্তিতে অনেক দরিদ্র নারীকে বিভিন্ন সুযোগ সন্ধানী গ্রুপকে টাকা দিয়ে নাম অর্ন্তুভূক্ত করতে হয়েছে। কিন্তু এবার উপজেলা প্রশাসনের এই ব্যতিক্রমী উদ্যোগকে স্বাগত জানিয়েছেন উপজেলা ও ইউপি চেয়ারম্যান’রা।

গত ১০ দিন বিরামহীনভাবে উপজেলা চেয়ারম্যান মো. জয়নাল আবেদীন, ইউএনও তামান্না মাহমুদ, সহকারি কমিশনার(ভূমি) রিফাত আসমা সংশ্লিষ্ট ইউপি চেয়ারম্যানকে সাথে নিয়ে ওয়ার্ডে ওয়ার্ডে গিয়ে দুস্থ ও দরিদ্র মহিলাদের আবেদন যাচাই-বাছাই করছেন।

এ সময় উক্ত ভিজিডি’র সুবিধা পেতে আগ্রহীরা লাইনে দাঁড়িয়ে প্রশাসনের নানা প্রশ্নের উত্তর দিচ্ছে। ফলে প্রকৃত উপকারভোগীর শনাক্তে প্রশাসন স্বস্থিবোধ করছেন। মঙ্গলবার (২৭ অক্টোবর) সকাল থেকে মানিকছড়ি ইউপি’র ৫-৯ নং ওয়ার্ডে বাছাই পর্বে শত শত দুস্থ ও দরিদ্র মহিলাকে লাইনে দাঁড়িয়ে প্রশাসনের নানা প্রশ্নের মুখোমুখি হতে দেখা গেছে।

আগামী ২০২১-২০২২দুই বছর ব্যাপি দুঃস্থ মহিলা উন্নয়ন( ভারনারেবল গ্রুপ ডেভেলপমেন্ট- ভিজিডি) কর্মসূচিতে চার ইউপি’তে মোট উপকারভোগী ১হাজার ৪শত ৬৪ জন। এর মধ্যে ১ নং মানিকছড়ি ইউপিতে ৫শত জন , ২নং বাটনাতলী ইউপি’তে ২শত ৯০ জন, ৩ নং যোগ্যাছোলা ইউপিতে ৩ শত ৯ জন এবং ৪ নং তিনটহরী ইউপিতে ৩শত ৬৫ জন।

উপজেলা নির্বাহী অফিসার তামান্না মাহমুদ বলেন, সরকারের এই কর্মসূচিতে প্রকৃত উপকারভোগী যাচাই-বাছাইয়ে সুবিধাভোগী খুঁজতে তৃণমূলে গিয়েছি। এতে সরকারের গৃহীত উদ্যোগ শতভাগ সফল হবে

উপজেলা চেয়ারম্যান মো. জয়নাল আবেদীন বলেন, আওয়ামী লীগ সরকার প্রধান বঙ্গবন্ধু কন্যা জননেত্রী শেখ হাসিনা জনগণের কথা ভাবে বলেই আজ ভিজিডি কর্মসূচির তালিকা বাছাই নিখুঁত করতে আমাদের এই প্রয়াস।

Print Friendly, PDF & Email
ঘটনাপ্রবাহ: উপজেলা নির্বাহী অফিসার, ভিজিডি, মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়া
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন