মানিকছড়ির চিংসামং চৌধুরী’র হত্যাকারীদের গ্রেফতারসহ ৫ দফা দাবীতে প্রধানমন্ত্রী বরাবরে স্মারকলিপি প্রদান

10833789_734868869940736_422271768_n

সিনিয়র স্টাফ রিপোর্টার : 

স্বশস্ত্র সন্ত্রাসীদের ব্রাশফায়ারে নিহত মানিকছড়ির জনপ্রিয় মারমা নেতা মানিকছড়ি কলেজিয়েট উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক চিংসামং চৌধুরীকে হত্যা ও মংসাজাই মারমা প্রকাশ জাপান বাবুকে হত্যাচেষ্টার প্রতিবাদে ও দোষীদের গ্রেফতার পূর্বক শাস্তি প্রদানসহ ৫ দফা দাবীতে প্রধানমন্ত্রী বরাবরে স্মারকলিপি প্রদান করেছে মারমা সম্প্রদায়ের অরাজনৈতিক সামাজিক সংগঠন ‘বাংলাদেশ মারমা উন্নয়ন সংসদ’।

বুধবার সকাল সাড়ে ১১টার দিকে খাগড়াছড়ি জেলা প্রশাসক মো: মাসুদ করিম এ স্মারকলিপি গ্রহণ করেন। স্মারকলিপি প্রদানকালে উপস্থিত ছিলেন সংগঠনের সাথোয়াইপ্রু মারমা, কংচাইরী মাস্টার, আবুশ্যি মারমা, মংশি মগ, বাবুশ্যি চৌধুরী প্রমূখ। স্মারকলিপি প্রদানের আগে খাগড়াছড়ি জেলা শহরে বিক্ষোভ মিছিল করে মারমা সমাজের নেতৃবৃন্দ।

মানিকছড়ির জনপ্রিয় মারমা নেতা মানিকছড়ি কলেজিয়েট উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক চিংসা মং চৌধুরীকে হত্যার জন্য পার্বত্য চট্টগ্রামের অনিবন্ধিত সশস্ত্র পাহাড়ী সংগঠন চুক্তিবিরোধী ইউনাইটেড পিপলস ডেমোক্রেটিক ফ্রন্ট-ইউপিডিএফকে দায়ী করে স্মারকলিপিতে অভিযোগ করা হয়, মারমা সম্প্রদায়কে নেতৃত্ব শূন্য করার ষড়যন্ত্রে লিপ্ত হয়েছে একটি বিশেষ গোষ্ঠি।

স্মারকলিপিতে বলা হয় ১৯৮৭ সালে ৩ জানুয়ারী মারমা উন্নয়ন সংসদের প্রতিষ্ঠাতা সম্পাদক চাবাই মগ, ১৯৮৯ সালের ১৩ জানুয়ারী সহ-সভাপতি মংসাজাই চৌধুরীকে অপহরণ করে হত্যা করেছিল দুর্বৃত্তরা। তারই ধারাবাহিকতায় একই কায়দায় গত শনিবার (৬ ডিসেম্বর) মানিকছড়ির স্কুল শিক্ষক চিংসামং চৌধুরীকে গুলি করে হত্যা করে ইউপিডিএফ সন্ত্রারী। এসময় গুলি করে মংসাজাই মারমা (জাপান) কে গুলিবিদ্ধ করা হয়।

স্মারকলিপিতে মারমা সম্প্রদায়ের নেতৃবৃন্দ জনপ্রিয় মারমানেতা স্কুল শিক্ষক চিংসামং চৌধুরীর হত্যাকারীদের অবিলম্বে গ্রেফতার ও শাস্তিসহ ইউপিডিএফ‘র সন্ত্রাসীদের চাঁদাবাজি, খুন, গুম ও অপহরণ বন্ধে প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ কামনা করেন।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন