মিয়ানমারে চলমান সংঘাত নিয়ে আসিয়ানের গভীর উদ্বেগ প্রকাশ

fec-image

দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশগুলোর আঞ্চলিক জোট আসিয়ান মিয়ানমারে চলমান সংঘাত নিয়ে গভীর উদ্বেগ প্রকাশ করেছে। একই সঙ্গে সংঘাত বন্ধ করে দ্রুত গোলাগুলি বন্ধের আহ্বান জানিয়েছে আঞ্চলিক জোটটি।

বুধবার (২৬ অক্টোবর) আসিয়ানের পররাষ্ট্রমন্ত্রীরা এক ভার্চ্যুয়ালি সম্মেলনে মিলিত হন। এ সময় এক বিবৃতিতে এ আহ্বান জানানো হয়। ভার্চ্যুয়ালি শুরু হওয়া শীর্ষ সম্মেলনে সভাপতিত্ব করে কম্বোডিয়া।

গত বছরের ফেব্রুয়ারি মাসে সামরিক অভ্যুত্থানের মাধ্যমে অং সান সু চিকে সরিয়ে দিয়ে মিয়ানমারের ক্ষমতা দখল করে জান্তা। এর প্রতিবাদ করায় থেকে দেশজুড়ে সহিংসতা চলছে। হাজার হাজার মানবাধিকারকর্মীকে গ্রেপ্তার করা হয়েছে।

জান্তাবিরোধী নানা বয়সী অসংখ্য মানুষ সেনাবাহিনীর হাতে প্রাণ হারিয়েছে। এর মধ্যে গত রবিবার স্থানীয় সময় রাত সাড়ে আটটার দিকে দেশটির কাচিন রাজ্যে একটি কনসার্টে যুদ্ধবিমান থেকে বোমা হামলা চালিয়েছে দেশটির সেনাবাহিনী। হামলায় অন্তত ৫০ জন নিহত হয়, আহত হয়েছে অন্তত ১শ জন।

বিবৃতিতে আরো উল্লেখ করা হয়েছে দেশটির সবচেয়ে বড় জেলে বোমা হামলা ও কারেন রাজ্যের সংঘাতে প্রাণহানির বিষয়টিও ।

চলমান সহিংসতায় সাধারণ মানুষ আতঙ্কে আছে বিষয়টি উল্লেখ করে বলা হয়েছে, হতাহতের সংখ্যা বেড়ে যাওয়ায় আমরা গভীর দুঃখ প্রকাশ করছি। এতে মিয়ানমারের সাধারণ জনগণ ভয়াবহ পরিস্থিতি মোকাবিলা করছে। বর্তমান পরিস্থিতি শুধু মানবাধিকার পরিস্থিতিই লঙ্ঘন করেনি; বরং গত বছর শান্তি প্রতিষ্ঠায় জান্তার সঙ্গে আসিয়ানের চুক্তিও ভঙ্গ করা হয়েছে।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন