মিয়ানমারের বিরুদ্ধে কঠোর হচ্ছে আসিয়ান

fec-image

মিয়ানমারের বিরুদ্ধে কঠোর অবস্থান নিচ্ছে আসিয়ান। মালয়েশিয়ার নেতৃত্বে এ সপ্তাহে এই আঞ্চলিক ব্লকের পররাষ্ট্রমন্ত্রীরা বৈঠকে বসছেন কম্বোডিয়ার রাজধানী নমপেনে। এতে একজন বেসামরিক প্রতিনিধিকে পাঠাতে মিয়ানমারের প্রতি আহ্বান জানিয়েছিল আসিয়ান। কিন্তু তাতে অস্বীকৃতি জানিয়েছে তারা। ফলে এই বৈঠকের বাইরে রাখা হচ্ছে মিয়ানমারকে। এ খবর দিয়েছে বার্তা সংস্থা এএফপি।

এ পর্যন্ত ১০ দেশের এই সংগঠন মিয়ানমারে শান্তি প্রতিষ্ঠায় কূটনৈতিক প্রচেষ্টা চালিয়ে এসেছে। কিন্তু তাতে কোনো ফল আসেনি। গত সপ্তাহে মিয়ানমার চারজন গণতন্ত্রপন্থির মৃত্যুদণ্ড কার্যকর করেছে। এর নিন্দা জানিয়েছে আসিয়ান। গত বছর ফেব্রুয়ারিতে মিয়ানমারের গণতান্ত্রিক সরকারকে উৎখাত করে ক্ষমতা কেড়ে নেয় সামরিক জান্তা।

তখন থেকেই বিশৃংখল এক পরিস্থিতি বিরাজ করছে সেখানে এবং তখন থেকেই ভিন্নমতাবলম্বীদের বিরুদ্ধে নৃশংস দমনপীড়ন চালিয়ে যাচ্ছে সামরিক জান্তা। এতে নিহতের সংখ্যা ছাড়িয়ে গেছে ২১০০।

এ অবস্থায় বুধবার থেকে নমপেনে হতে যাচ্ছে আসিয়ানের পররাষ্ট্রমন্ত্রীদের মিটিং। গত বছর এপ্রিলে আসিয়ানের ৫ দফা প্রস্তাবের বিষয়ে কোনো অগ্রগতি হয়নি। তাতে অবিলম্বে সহিংসতা বন্ধের আহ্বান জানানো হয়েছিল। সামরিক জান্তা ও অভ্যুত্থানের বিরোধীদের সংলাপের আহ্বান জানানো হয়েছিল। কিন্তু কোনোই অগ্রগতি হয়নি। সেই পরিকল্পনার পর এক বছরের বেশি সময় পেরিয়ে যাওয়ায় এবারের সম্মেলনে তা বাস্তবায়নের জন্য একটি ফ্রেমওয়ার্ক উপস্থাপন করবে মালয়েশিয়া। এর মূল বিষয়বস্তু হলো বিশৃংখলা বন্ধ করতে হবে।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন