মিয়ানমার কয়েক টুকরা হয়ে যেতে পারে: প্রেসিডেন্ট সুয়ে

fec-image

চীনের সঙ্গে সীমান্ত অঞ্চলে সহিংসতা দমনে অকার্যকর ব্যবস্থাপনার কারণে মিয়ানমার রাষ্ট্র হিসেবে ভেঙে যেতে পারে বলে মন্তব্য করেছেন মিয়ানমারের সামরিক জান্তা সরকারের প্রেসিডেন্ট।

২০২১ সালে সামরিক অভ্যুত্থানের মাধ্যমে অং সান সু চির নির্বাচিত সরকারকে উৎখাত করে ক্ষমতা গ্রহণের পর মিয়ানমারের জান্তা এখন বেশ কঠিন সময় পার করছে। জান্তাবিরোধী বিভিন্ন দল ও সশস্ত্র জাতিগত গোষ্ঠী মিয়ানমারের উত্তর, উত্তর-পূর্বাঞ্চল, উত্তর–পশ্চিশাঞ্চল ও দক্ষিণ-পূর্বাঞ্চলে জান্তাদের শত শত ঘাঁটিতে প্রায়ই হামলা চালাচ্ছে।

মিয়ানমারের স্টেট অ্যাডমিনিস্ট্রেশন কাউন্সিলের (এসএসি) প্রেসিডেন্ট মিয়ন্ত সুয়ে বলেন, ‘সীমান্তের বিভিন্ন অংশে সংঘটিত সহিংসতা ঘটনা সরকার যদি কার্যকরভাবে দমন করতে না পারে, তাহলে দেশ কয়েক টুকরা হয়ে যাবে।’

মিয়ন্ত সুয়ে বলেন, ‘দর পড়লে খুব সতর্কতার সঙ্গে এই বিষয়টি নিয়ন্ত্রণ করতে হবে। এই সময়টা রাষ্ট্রের জন্য খুবই গুরুত্বপূর্ণ। তাতমাদোর (সেনাবাহিনী) এখন পুরো জাতির সমর্থন দরকার।’

মিয়ানমারের উত্তর-পূর্বাঞ্চলে সীমান্ত এলাকায় চীনের সঙ্গে বাণিজ্য হয় এমন কয়েকটি শহরের নিয়ন্ত্রণ হারিয়ে ফেলেছে জান্তা সরকার। চীনা সরকার চলতি সপ্তাহে নিশ্চিত করেছে, মিয়ানমারের অভ্যন্তরে সীমান্ত এলাকায় সহিংসতার কারণে চীনা নাগরিক হতাহতের ঘটনা ঘটছে।

সূত্র: রয়টার্স

Print Friendly, PDF & Email
ঘটনাপ্রবাহ: জান্তা সরকার, মিয়ানমার
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন