মৎস্যবিভাগের সিদ্ধান্তের প্রতিবাদে নানিয়ারচরে কয়েক’শ জেলে পরিবারের মানববন্ধন-মৌনমিছিল

DSC02834

স্টাফ রিপোর্টার, রাঙামাটি:

রাঙামাটির নানিয়ারচর উপজেলার কাপ্তাই লেকে অবস্থিত ছয়কুড়ি বিলকে কোনো প্রকার আলোচনা ছাড়াই মৎস্য অভয়াশ্রম ঘোষণার প্রতিবাদে মৌন মিছিল ও মানববন্ধন করেছে উপজেলার তিন শতাধিক জেলে পরিবার। মঙ্গলবার উপজেলা সদরে প্রায় দুই ঘন্টাব্যাপী এই কর্মসূচী পালিত হয়।

মানববন্ধনে বক্তব্য রাখেন, নানিয়ারচর উপজেলা পরিষদের চেয়ারম্যান প্রীতিময় চাকমা, মৎস্যজীবি সমিতির সভাপতি তুতি মিয়া, উপজেলা কেন্দ্রীয় মসজিদ কমিটির যুগ্ন সাধারণ সম্পাদক মোহাম্মদ আলী, আছমত আলী বাছা, রাঙ্গারঞ্জন চাকমা, মো: জলীল, নুরু মিয়া, কালো মনি চাকমা, আলোরন চাকমাসহ বিভিন্ন সামাজিক সংগঠনের নেতৃবৃন্দ। মানববন্ধনে বক্তারা বলেন, উপজেলা সদরের হাজারো মানুষ জীবিকা নির্বাহ করে ছয়কুড়ি বিলে মৎস্য আহরণ করে। তাদের বিকল্প আয়ের কোনো ব্যবস্থা না করে হঠাৎ সিদ্ধান্ত নিয়ে কয়েক’শ পরিবারের জীবিকা নির্বাহের মাধ্যম এই বিলকে অভয়াশ্রম ঘোষণা করে রাঙামাটি মৎস্য বিভাগ।

এই অনৈতিক সিদ্ধান্তে আয় বন্ধ হয়ে অর্ধাহারে-অনাহারে ভুগছে স্থানীয় জেলে পরিবার গুলো। তারা রাঙামাটি মৎস্য বিভাগের এই সিদ্ধান্ত প্রত্যাহারের দাবি জানিয়ে জেলা প্রশাসক বরাবরে স্মারকলিপি প্রধান করে সরকারের দৃষ্টি কামনা করেন। এদিকে মানববন্ধন চলাকালীন সরকারি সফরে অন্য আরেকটি মেলার উদ্বোধনী অনুষ্ঠানে নানিয়ারচর উপজেলায় যান রাঙামাটির জেলা প্রশাসক মো: মোস্তফা কামাল। এ সময় তিনি এই মানববন্ধন দেখে জেলে সমিতির নেতাদের ডেকে উপজেলা পরিষদে নিয়ে তাদের অভিযোগগুলো শোনেন।

পরে জেলা প্রশাসক তাদের আন্দোলনে না গিয়ে তাকে এটা সরাসরি জানালে ভালো হতো উল্লেখ করে তিনি আশ্বাস দেন উপজেলাবাসির যাতে কল্যাণ হয়, তিনি সেভাবেই কাজ করবেন। তিনি জেলে পরিবারদের ঘরে ফিরে যাবার অনুরোধ জানিয়ে বলেন, আমি বিষয়টির ব্যাপারে সার্বিকভাবে দেখে তারপর সিদ্ধান্ত নেবো।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন