যুব ফোরাম নেতাকে গুলি করে হত্যার প্রতিবাদে জেলা জুড়ে বিক্ষোভ মিছিল

OLYMPUS DIGITAL CAMERA

 ডেস্ক নিউজ:
খাগড়াছড়ির মাটিরাঙ্গা উপজেলায়  ১৮ মে শনিবার দিবাগত রাতে সন্তু লারমার ভাড়াটে সন্ত্রাসী কর্তৃক গণতান্ত্রিক যুব ফোরামের মাটিরাঙ্গা উপজেলা কমিটির সভাপতি পঞ্চসেন ত্রিপুরাকে গুলি করে হত্যার ঘটনার প্রতিবাদে পাহাড়ি ছাত্র পরিষদ, গণতান্ত্রিক যুব ফোরাম ও হিল উইমেন্স ফেডারেশন খাগড়াছড়িতে বিক্ষোভ মিছিল ও সমাবেশ করেছে।

শনিবার সকাল সাড়ে ১১টায় স্বনির্ভরস্থ ঠিকাদার সমিতি ভবনের সামনে থেকে একটি বিক্ষোভ মিছিল শুরু হয়ে নারাঙহিয়া, উপজেলা পরিষদ এলাকা হয়ে মহাজন পাড়ার সূর্যশিখা ক্লাবের সামনে থেকে ঘুরে চেঙ্গী স্কোয়ারে এসে এক প্রতিবাদ সমাবেশে মিলিত হয়। এতে বক্তব্য রাখেন গণতান্ত্রিক যুব ফোরামের কেন্দ্রীয় সহ সাধারণ সম্পাদক সুপ্রীম চাকমা, জেলা কমিটির সভাপতি নিকোলাস চাকমা, পাহাড়ি ছাত্র পরিষদের খাগড়াছড়ি জেলা শাখার সহ সাধারণ সম্পাদক অংকন চাকমা ও হিল উইমেন্স ফেডারেশনের খাগড়াছড়ি জেলা শাখার দপ্তর সম্পাদক শিখা চাকমা।

বক্তারা সন্তু লারমাকে খুনি আখ্যায়িত করে বলেন, পার্বত্য চট্টগ্রামে একের পর এক হত্যাকা- ঘটিয়ে সন্তু লারমা সরকারের জুম্মো দিয়ে জুম্মো ধ্বংসের নীল নক্সা বাস্তবায়ন করে যাচ্ছেন। পঞ্চসেন ত্রিপুরাকে হত্যার মধ্যে দিয়ে তিনি আবারো তা প্রমাণ করলেন।

বক্তারা আরো বলেন, সন্তু লারমা আঞ্চলিক পরিষদের গদিতে বসে হত্যাকা- চালালেও সরকার তার বিরুদ্ধে কোন ব্যবস্থা গ্রহণ করছে না। ফলে দীর্ঘ এক যুগের অধিক পার্বত্য চট্টগ্রামে ভ্রাতৃঘাতি সংঘাত চলমান রয়েছে। সন্তু লারমার বিরুদ্ধে যদি ব্যবস্থা গ্রহণ করা হতো তাহলে এ ধরনের হত্যাকা- সংঘটিত হতো না।

বক্তারা বলেন, আগামী ২০শে মে পাহাড়ি ছাত্র পরিষদের দুই যুগ পূর্তির প্রাক্কালে এ হত্যার ঘটনা দুরভিসন্ধিমূলক। পিসিপি কর্মসূচিকে বাধাগ্রস্ত করতে যদি কোন প্রকার ষড়যন্ত্র করা হয় এবং পার্বত্য চট্টগ্রামে আবারো যদি এ ধরনের হত্যাকা- সংঘটিত করা হয় তাহলে তিন গণতান্ত্রিক সংগঠন আর চুপ করে বসে থাকবে না। তখন যে কোন পরিস্থিতির জন্য সরকার ও সন্তু লারমাকে দায়ী থাকতে হবে বলে বক্তারা হুঁশিয়ারী উচ্চারণ করেন। বক্তারা অবিলম্বে পঞ্চসেন ত্রিপুরার খুনীদের গ্রেফতারপূর্বক দৃষ্টান্তমূলক শাস্তির দাবি জানান। সমাবেশে শেষে আবারো চেঙ্গী স্কোয়ার থেকে মির্ছিলটি স্বনির্ভরে এসে শেষ হয়।

পানছড়ি: 

পানছড়ি উপজেলা সদরের কলেজ গেট থেকে শনিবার বেলা ১টায় একটি বিক্ষোভ মিছিল শুরু হয়। মিছিলটি পানছড়ি বাজারের গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করে পানছড়ি উপজেলা সদরের মুক্তমঞ্চে এক প্রতিবাদ সমাবেশ করে। গণতান্ত্রিক যুব ফোরামের পানছড়ি উপজেলা কমিটির সভাপতি বরুণ চাকমার সভাপতিত্বে এতে বক্তব্য রাখেন পাহাড়ি ছাত্র পরিষদের পানছড়ি উপজেলা শাখার সভাপতি সুমেধ চাকমা, গণতান্ত্রিক যুব ফোরামের পানছড়ি উপজেলা শাখার সহ সাধারণ সম্পাদক সুসময় চাকমা। বিবর্তন চাকমা সমাবেশ পরিচালনা করেন।
বক্তারা অবিলম্বে পঞ্চসেন ত্রিপুরার খুনীদের খুঁজে বের করে গ্রেফতার ও দৃষ্টান্তমুলক শাস্তির দাবি করেন।

মহালছড়ি:

মহালছড়ি সদরের বাবু পাড়া থেকে বেলা ১টায় একটি মিছিল শুরু হয়ে উপজেলা পরিষদ এলাকা প্রদক্ষিণ করে আবার বাবু পাড়ায় এসে শেষ হয়। মিছিল পরবর্তী সেখানে অনুষ্ঠিত প্রতিবাদ সমাবেশে বক্তব্য রাখেন গণতান্ত্রিক যুব ফোরামের মহালছড়ি উপজেলা কমিটির সভাপতি পলাশ খীসা, পাহাড়ি ছাত্র পরিষদের মহালছড়ি উপজেলা শাখার সভাপতি রতন স্মৃতি চাকমা ও যুব ফোরামের সহ সভাপতি হৃদয় বিন্দু চাকমা।
বক্তারা পঞ্চসেন ত্রিপুরাকে হত্যার ঘটনাকে কাপুরুষোচিত উল্লেখ করে খুনীদের গ্রেফতারে যথাযথ ব্যবস্থা গ্রহণের দাবি জানান।

মাটিরাঙ্গা:

মাটিরাঙ্গা উপজেলা সদরে মারমা উন্নয়ন সংসদের সামনে থেকে বেলা আড়াইটায় একটি বিক্ষোভ মিছিল বের করা হয়। মিছিলটি মাটিরাঙ্গা উপজেলা সদরের গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ শেষে সোনালী ব্যাংকের সামনে এক প্রতিবাদ সমাবেশ করে।
পাহাড়ি ছাত্র পরিষদের মাটিরাঙ্গা উপজেলা শাখার সাধারণ সম্পাদক শান্তিময় চাকমার সভাপতিত্বে সমাবেশে বক্তব্য রাখেন পাহাড়ি ছাত্র পরিষদের গুইমারা থানা শাখার সাধারণ সম্পাদক চিত্রজ্যোতি চাকমা, ত্রিপুরা স্টুডেন্ট ফোরামের গোমতি ইউপি শাখার প্রতিনিধি নকুল ত্রিপুরা, জেএসএস এমএন লারমা সমর্থিত পাহাড়ি ছাত্র পরিষদের কেন্দ্রীয় সদস্য ডিপু চাকমা ও যুব নেতা সুমন্ত ত্রিপুরা প্রমুখ। প্রবীর ত্রিপুরা সমাবেশ পরিচালনা করেন।
বক্তারা পঞ্চসেন ত্রিপুরাকে হত্যার ঘটনায় তীব্র নিন্দা জানিয়ে বলেন, গোটা পার্বত্য চট্টগ্রামে সন্তু লারমা খুনের রাজত্ব কায়েম করে ফেলেছে। সন্তু লারমার কারণে পার্বত্য চট্টগ্রামে শান্তি শৃঙ্খলা ও জননিরাপত্তা আজ চরমভাবে বিঘ্নিত হচ্ছে।
বক্তারা অবিলম্বে পঞ্চসেন ত্রিপুরার হত্যাকারীদের গ্রেফতার ও দৃষ্টান্তমূলক শাস্তির দাবি জানান।

উল্লেখ্য, শুক্রবার দিবাগত রাত আনুমানিক ২টার সময় মাটিরাঙ্গা উপজেলার বেলছড়ি ইউনিয়নের শুভরঞ্জন হেডম্যান পাড়ায় সন্তু একদল সন্ত্রাসী যুব ফোরামের মাটিরাঙ্গা উপজেলা কমিটির সভাপতি পঞ্চসেন ত্রিপুরার বাড়িতে হানা দিয়ে তাকে গুলি করে হত্যা করে। এ সময় তিনি বাড়িতে ঘুমাচ্ছিলেন। সন্ত্রাসীরা তার বুকের ওপর গুলি চালিয়ে মৃত্যু নিশ্চিত করে পালিয়ে যায়।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন