রাখাইনদের প্রবারণা পূর্ণিমার রাতে মহেশখালীর আকাশে রঙ্গিন ফানুস

6832832

মহেশখালী প্রতিনিধি:

মহেশখালীতে আদিবাসী রাখাইন সম্প্রদায়ের বড় ধর্মীয় অনুষ্ঠান প্রবারণা পূর্ণিমা উৎসব শুরু হয়েছে। রোববার সন্ধ্যা থেকে তিন দিন ব্যাপী রাখাইনরা পাড়ায় পাড়ায় রাতে আকাশে উড়াবে রঙিন ফানুস। এ উৎসবকে সামনে রেখে রাখাইনদের বিভিন্ন পাড়াসহ বৌদ্ধ বিহারগুলো সাজানো হয়েছে রঙিন সাজে। এ উপলক্ষ্যে নানা রকম পিঠা-পায়েস দিয়ে আপ্যায়ন চলছে পাড়ায় পাড়ায়। গোটা উপকূলীয় রাখাইন পল্লীতে বিরাজ করছে উৎসবমুখর পরিবেশ।

রাখাইন সূত্রে জানা গেছে, বৌদ্ধ ধর্ম অনুযায়ী আষাঢ়ী পূর্ণিমাতে বৌদ্ধ ভিক্ষুদের বর্ষাব্রত শুরু হয়ে এ পূর্ণিমাতে শেষ হয়। কার্তিকের এ পূর্ণিমার তিথিতে মহেশখালীতে  রাখাইন সম্প্রদায় প্রবারণা উৎসব পালন করেন। এ সময় বৌদ্ধ বিহারগুলোতে ৩ দিন ব্যাপী গৌতম বুদ্ধের স্মরণে বিভিন্ন ধর্মীয় অনুষ্ঠান সম্পাদন করা হয়। রাতে আকাশে উড়ানো হয় নানা রঙের ফানুস। এ দিনে রাখাইনরা আপ্যায়ন, অভিলাষ পূরণ, ধ্যান শিক্ষা ও কর্মসম্পাদনের লক্ষ্যে প্রতিদিন সকালে পরিস্কার পোশাকে বিভিন্ন বিহারে গমন করেন ।

বড় রাখাইন পাড়া ইয়ং ইউনাডেট ক্লাবের সভাপতি উছেনথে রাখাইন  বলেন, বৌদ্ধ ধর্মাবলম্বীদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব এ প্রবারণা পূর্ণিমা। এই দিন গৌতম বুদ্ধ ধর্ম প্রচার শুরু করেন। এ কারণে এই দিনটি বৌদ্ধ ধর্মাবলম্বীদের কাছে অত্যান্ত তাৎপর্যপূর্ণ। সবার মাঝে শান্তির বার্তা হিসাবে আকাশে ফানুস উঠানো হয়।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন