রাঙামাটিতে শুরু হয়েছে ‘১৩তম পার্বত্য চট্টগ্রাম আদিবাসী’ সংস্কৃতি মেলা

Rangamati pic-03-04-14-Mela

স্টাফ রিপোর্টার, রাঙামাটি:
পার্বত্য চট্টগ্রামের ১৫ ভাষাভাষি ক্ষুদ্র নৃ গোষ্ঠী সম্প্রদায়ের ঐতিহ্য ও সংস্কৃতি সমুন্নত রাখার প্রত্যয়ে আজ বৃহস্পতিবার থেকে রাঙামাটিতে তিনদিনব্যাপী ‘১৩তম পার্বত্য চট্টগ্রাম আদিবাসী সংস্কৃতি মেলা’ শুরু হয়েছে।
জুম এ্যাসথেটিকস কাউন্সিল (জাক) এর উদ্যোগে রাঙামাটি সাংস্কৃতিক ইনস্টিটিউট প্রাঙ্গনে মঙ্গল প্রদীপ জ্বালিয়ে ১৩তম মেলার উদ্ধোধন করেন বিশিষ্ট লেখক চিত্রমোহন চাকমা। উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন চাকমা সার্কেল চীফ ব্যারিষ্টর দেবাশীষ রায়, বরণ্যে নাট্যকার মামুনুর রশিদ, বিশিষ্ট সংস্কৃতি কর্মী শিশির চাকমা। অনুষ্ঠানে জাক’র শিল্পীরা উদ্বোধনী সংগীত পরিবেশন করে।

জাক-এর সভাপতি এ্যাডভোকেট মিহির বরণ চাকমার সভাপতিত্বে স্বাগত বক্তব্যে রাখেন জাকের সাবেক সভাপতি ঝিমিত ঝিমিত চাকমা। অনুষ্ঠানে সাহিত্য ও সংস্কৃতিতে অবদানের জন্য সংস্কৃতিতে সুরেন্দ্র লাল ত্রিপুরা এবং সাহিত্য কবি সুহৃদ চাকমাকে মরণোত্তর ও সাহিত্য বীর কুমার তংচংগ্যাকে জাক সন্মানা প্রদান করা হয়।

সন্ধ্যায় ম্রো, ত্রিপুরা, খুমি ও খিয়াং সম্প্রদায়ের মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশিত হয়। পার্বত্য চট্টগ্রামের তিন পার্বত্য জেলায় বসবাসরত এগার ভাষাভাষি ১৪টি ক্ষুদ্র জাতির ঐতিহ্যবাহী প্রধান সামাজিক উৎসব হল বিজু, সাংগ্রাই, বৈসুক, বিষু, বিহু কেন্দ্র করে প্রতিবছর এই মেলার আয়োজিত হয়ে থাকে। আগামী ১২ এপ্রিল থেকে তিনদিন ব্যাপী এ সামাজিক উৎসব শুরু হবে।

মেলায় উপজাতিদের ব্যবহার্য হস্ত ও কারুশিল্প, পোশাক-পরিচ্ছেদ এবং নানান অলংকার ও খাদ্য সামগ্রীর স্টল প্রদর্শিত ও বিক্রয় হচ্ছে। মেলার ২য় দিন আজ ৪ এপ্রিল সন্ধ্যা ৬টায় আয়োজন করা হয়েছে উপজাতি কবিতা পাঠের আসর, উপজাতি সাংস্কৃতিক অনুষ্ঠান ও শুভাশিস সিনহার সম্পাদনা ও নির্দেশনায় মনিপুরী নাটক “কহে বীরাঙ্গনা”। অনুষ্ঠানে সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশন করবেন তঞ্চঙ্গ্যা, পাংখোয়া, চাক ও মনোঘর সাংস্কৃতিক দল। মেলার সমাপনী দিন ৫ এপ্রিল সন্ধ্যা ৬টায় আয়োজন করা হয়েছে কবিতা পাঠের আসর, সাংস্কৃতিক অনুষ্ঠান ও শান্তিময় চাকমার রচনায় ও সুখময় চাকমার নির্দেশনায় এবং জুম এ্যাসথেটিকস কাউন্সিল (জাক) এর পরিবেশনায় চাকমা নাটক “দুলো পেদার দোলি নাজানা”। অনুষ্ঠানে সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশন করবেন চাকমা, বম, ত্রিপুরা ও মনিপুরী সাংস্কৃতিক দল। মেলায় পার্বত্য চট্টগ্রামের ১১টি উপজাতি সাংস্কৃতিক দল তাদের নিজস্ব সংস্কতিক কর্মকান্ড পরিবেশন করবেন।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন