রাঙামাটি বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় স্থাপনকল্পে ভূমি হুকুম দখল মামলা বাতিলের দাবিতে মানববন্ধন

Rangamati Manobondon pic2

স্টাফ রিপোর্টার, রাঙামাটি:
রাঙামাটিতে বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় স্থাপনকল্পে ভূমি হুকুম দখল মামলা বাতিলের দাবিতে মানববন্ধন করেছে, ঝগড়াবিল এলাকাবাসী। রোববার সকালে ওই এলাকাবাসীর উদ্যোগে রাঙামাটি জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে এ ঘণ্টাব্যাপী মানববন্ধন অনুষ্ঠিত হয়। অনুষ্ঠিত মানববন্ধনে ওই এলাকার স্থানীয়রা বিভিন্ন দাবি সংবলিত ব্যানার-ফেস্টুন নিয়ে অংশগ্রহণ করেন।

মানববন্ধনে বক্তব্য রাখেন, এলাকাবাসীর পক্ষে অশিন চাকমা, সদর উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান রিতা চাকমা, বালুখালী ইউপি চেয়ারম্যান বিজয় গিরি চাকমা, পাহাড়ী ছাত্র পরিষদ কেন্দ্রীয় কমিটির সাধারণ সম্পাদক রিন্টু চাকমা ও আদিবাসী ফোরামের পার্বত্য অঞ্চলের আহবায়ক প্রকৃতি রঞ্জন চাকমা, যুব সমিতির সাধারণ সম্পাদক নান্টু বিকাশ চাকমা।

মানববন্ধনে বক্তারা বলেন, কাপ্তাই বাঁধের ফলে ক্ষতিগ্রস্তদের ঝগড়াবিল, পর্যটন এলাকাসহ বিভিন্ন এলাকায় পুনর্বাসন করা হয়। বর্তমানে আবার বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় স্থাপনের নামে পাহাড়ীদের উচ্ছেদের পায়তারা করছে সরকার।

বক্তারা অভিযোগ করেন, সম্প্রতি ঝগড়াবিল, বিলাইছড়ি এবং মিতিঙ্গাছড়ি পাড়ায় বসবাসরত মানুষদের উচ্ছেদ করে জেলা প্রশাসন বিশ্ববিদ্যালয় স্থাপনকল্পে ১শ একর জমি অধিগ্রহণে ভূমি হুকুম দখল জারী করে। ওই এলাকায় বসবাসরত মানুষগুলো দীর্ঘ দিন পরিশ্রম করে অনাবাদি জমি আবাদি করে বাসযোগ্য করে তুলেছে। কিন্তু প্রশাসনের উচ্ছেদ আদেশে তারা এখন আবারো ক্ষতিগ্রস্ত হওয়ার আশঙ্কায় আতঙ্কিত ও শঙ্কিত ।

মানববন্ধনে অংশগ্রহণকারীরা জেলা প্রশাসনের ভূমি হুকুম জারী আদেশ বাতিল করার দাবি জানিয়ে জেলা প্রশাসনের মাধ্যমে প্রধানমন্ত্রীর কাছে স্বারকলিপি প্রদান করেন।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন