রাজস্থলীতে বন্যহাতির উৎপাত, আতঙ্কে গ্রামবাসী

fec-image

রাঙামাটি রাজস্থলীর মদন পাড়া কার্বারি এলাকায় সম্প্রতি হঠাৎ করে বন্যহাতির উৎপাত দেখা দিয়েছে বলে জানা গেছে। গত কয়েকদিন ধরে কাপ্তাই হরিণছড়া চিৎমরম এলাকা দিয়ে প্রবেশ করে দল বেঁধে বন্যহাতির দল ঘুরে বেড়াচ্ছে। উপজেলার বিভিন্ন পাড়ায় নেমে এসব হাতি তান্ডব শুরু করতে পারে বলে আশঙ্কা করছেন পাহাড়ে বসবাসকারীরা। তারা জানান, গত কয়েকদিন ধরে সীতাপাহাড় সীমান্তে রাজস্থলীর অংশে একদল বন্যহাতি উৎপাত শুরু করে। এতে পাহাড়ে থাকা খুদ্র- নৃ গোষ্ঠিরা আতঙ্কিত হয়ে পড়েছেন।

এলাকাবাসী জানায়, গত রবিবার হতে এলাকায় তাণ্ডব চালাচ্ছে । যেকোন সময় উপজেলার তালুকদার পাড়া হাজীপাড়া নোয়াপাড়া খাগড়াছড়ি পাড়ায় নেমে তান্ডব শুরু করতে পারে বলে স্থানীয়রা আতঙ্ক প্রকাশ করেছেন। মদনপাড়া গ্রামবাসী এসব হাতির তান্ডব দেখেছেন বলেও জানান প্রত্যক্ষদর্শীরা।

মদন কার্বারি পাড়া গ্রামের ইউডিসি উদ্যোক্তা নিরন্তর তনচংগ্যা বলেন, গতকাল থেকে বন্যহাতির দল পাড়ায় হানা দিচ্ছে, আমরা ইউপি চেয়ারম্যানকে বিষয়টি অবগত করেছি।

এ প্রসঙ্গে উপজেলা চেয়ারম্যান উবাচ মারমা বলেন, পাড়াবাসীরা বন্যহাতির আতঙ্কের কথা জানিয়েছেন। আমি এ বিষয়ে সংশ্লিষ্টদের সঙ্গে কথা বলেছি।

রাজস্থলী উপজেলা নির্বাহী অফিসার শান্তনুকুমার দাশ বলেন, রাজস্থলীতে হাতির তান্ডবের বিষয়ে শুনেছি। এরপরও গ্রামবাসীকে সতর্ক থাকতে হবে এবং রাতে হাতে মশাল নিয়ে গ্রুপ করে গ্রামের লোকজনকে পাহারা দিতে হবে। তিনি বলেন, হাতি যে রাস্তা দিয়ে যাবে তাকে বাধা দেয়া যাবেনা। বাধা দিলে সে তান্ডব চালাতে পারে, তাই সবাইকে সতর্ক থাকার পরামর্শ দেন তিনি।

রাজস্থলী সদর রেঞ্জ কর্মকর্তা শাহিনুর ইসলাম বলেন, হাতিকে উত্তেজিত করা যাবে না। সুতরাং রাতে মশাল বা ঢাকডোল পিটিয়ে তাদের তারাতে হবে। হাতি যে রাস্তা দিয়ে যাবে তাকে বাঁধা দেওয়া যাবে না। সবাই সতর্ক থাকবেন, নিরাপদে থাকবেন। হাতি তাড়ানোর বিষয়ে জানতে চাইলে তিনি বলেন, লোকবল সংকট ও প্রয়োজনীয় সরঞ্জাম না থাকায় ব্যবস্থা নেওয়া সম্ভব হয় না।

Print Friendly, PDF & Email
ঘটনাপ্রবাহ: আতঙ্ক, গ্রামবাসী, বন্যহাতি
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন