রাত পোহালই মাটিরাঙ্গা পৌরসভায় ভাগ্য নির্ধারণী ভোট

29.12

মুজিবুর রহমান ভুইয়া :

বিএনপি সমর্থিত প্রার্থীর হাজারো অভিযোগ, সাধারণ ভোটারদের উদ্বেগ-উৎকন্ঠা আর আতঙ্কের মধ্য দিয়ে রাত পোহালেই খাগড়াছড়ির মাটিরাঙ্গা পৌরসভায় ভাগ্য নির্ধারণী ভোট। সকাল ৮টা থেকে বিকাল ৪টা পর্যন্ত ৯টি কেন্দ্রের ৪৯টি বুথে একটানা ভোট গ্রহণ হবে।

মাটিরাঙ্গা পৌরসভার ১৫ হাজার ৫‘শ ৭০জন ভোটার আগামী মেয়াদের জন্য তাদের নতুন নগর পিতাসহ নতুন পৌর পরিষদ নির্বাচিত করবেন। এ নির্বাচনে ক্ষমতাসীন আওয়ামী লীগের মনোনয়নে নৌকা প্রতীক নিয়ে মো: শামছুল হক, বিএনপির মনোনয়নে ধানের শীষ প্রতীক নিয়ে মো: বাদশা মিয়া ও ইসলামী আন্দোলন বাংলাদেশের প্রার্থী হিসেবে মো: আলী আশ্রাফ লড়ছেন জয়ের জন্য।

এ নির্বাচনকে সুষ্ঠু, নিরপেক্ষ ও শান্তিপূর্ণ এবং আইন-শৃঙ্খলা পরিস্থিতি স্বাভাবিক রাখতে ব্যাপক নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করেছে প্রশাসন। যে কোন মুল্যে মাটিরাঙ্গা পৌরসভা নির্বাচনকে সুষ্ঠু করতে সর্বোচ্চ নিরাপত্তা ব্যবস্থা গ্রহণের কথা জানিয়েছেন খাগড়াছড়ির পুলিশ সুপার মো: মজিদ আলী। তিনি বলেন, কোনভাবেই আইন-শৃঙ্খলা পরিস্থিতির অবনতি হতে দেয়া হবেনা।

এ নির্বাচনকে নির্বিঘœ করতে জেলা প্রশাসনের পক্ষ থেকে মাটিরাঙ্গা পৌরসভার প্রতিটি কেন্দ্রে একজন করে নির্বাহী ম্যাজিস্ট্রেট নিয়োগ দেয়া হয়েছে বলে প্রতিনিধিকে নিশ্চিত করেছেন অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রট মো: আবদুর রহমান। এছাড়াও আইন-শৃঙ্খলা রক্ষায় প্রতিটি কেন্দে ৩২জন করে পুলিশ-ব্যাটা: আনসার সদস্য দায়িত্ব পালন করবে। পুলিশের পাশাপাশি মাঠে সক্রিয় থাকবে এক প্লাটুন বিজিবি সদস্য। পুলিশ-বিজিবি‘র পাশাপাশি এবারই প্রথম মাটিরাঙ্গার নির্বাচনে দায়িত্ব পালন করবে র‌্যাব-৭ এর পৃথক দুটি টিম। সবমিলিয়ে নির্বাচনকে নির্বিঘœ করতে নিরাপত্তার চাঁদরে মোড়ানো থাকবে মাটিরাঙ্গা পৌর এলাকা। এছাড়াও আইন-শৃঙ্খলা রক্ষায় নয়টি কেন্দ্রে দায়িত্ব পালনে থাকবে পুলিশের পৃথক তিনটি মোবাইল টিম।

এদিকে এ নির্বাচন সুষ্ঠু ও নিরপেক্ষ হওয়া নিয়ে সংশয় প্রকাশ করেছেন বিএনপির মনোনীত প্রার্থী মো: বাদশা মিয়া । তিনি বলেন সরকারি দল আওয়ামী লীগ পেশীশক্তির ব্যবহার করে নির্বাচনেক প্রভাবিত করা সহ বিজয় ছিনিয়ে নেয়ার ষড়যন্ত্র করছে। অবশ্য তার এ অভিযোগ উড়িয়ে দিয়েছেন মাটিরাঙ্গা উপজেলা আওয়ামী লীগের সভাপতি ও আওয়ামী লীগের মনোনীত প্রার্থী মো: শামছুল হক। তিনি বলেন, বিএনপি প্রার্থী শুরু থেকেই কাল্পনিক সব অভিযোগ করে নির্বাচনের মাঠ গরম করাসহ সাধারণ ভোটারদের অনুকম্পা পাওয়ার চেষ্ঠা করছেন।

মাটিরাঙ্গা পৌরসভা এ নির্বাচনকে ঘিরে বিএনপি-আওয়ামলীগ দুই শিবিরেই রয়েছে উদ্বেগ-উৎকন্ঠা। জয়ের জন্য মরিয়া হয়ে ভোটারদের দুয়ারে দুয়ারে ছুটছেন দুই দলের সিনিয়র নেতারা। সবারই লক্ষ্য কাঙ্খিত বিজয়। বিজয় ছাড়া কোন কিছুই ভাবছেন কোন দলই। দুই দলের স্থানীয় দুই শীর্ষ নেতা জয়ের ব্যাপারে আশাবাদী।

মাটিরাঙ্গা পৌরসভা নির্বাচনে রিটার্নিং অফিসার ও জেলা নির্বাচন অফিসার মো: নুরুল আলম জানান, মাটিরাঙ্গা পৌরসভার ৯টি কেন্দ্রে ৯জন প্রিজাইডিং অফিসার, ২১জন সহকারী প্রিজাইডিং অফিসার ও ৪২ জন পোলিং অফিসার ভোট গ্রহণের দায়িত্বে থাকবেন।

এদিকে মঙ্গলবার ব্যালট পেপার, ভোটের বাক্সসহ প্রয়োজনীয় মালামাল নিয়ে পুলিশী পহারায় প্রতিটি ভোট কেন্দ্রে পৌছেছে ভোট গ্রহণের দায়িত্বে নিয়োজিত সংশ্লিষ্টরা।

Print Friendly, PDF & Email
ঘটনাপ্রবাহ: মাটিরাঙ্গা পৌরসভায় ভাগ্য নির্ধারণী ভোট
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন